shono
Advertisement

ভিসা ছাড়াই ভারতীয়দের ঢুকতে দেবে এই দেশ, বিদেশ ভ্রমণের দুরন্ত সুযোগ!

১ ডিসেম্বর থেকে চালু হবে নয়া নিয়ম।
Posted: 02:10 PM Nov 27, 2023Updated: 05:28 PM Nov 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কদিন আগেই ভারতীয়দের জন্য ‘ভিসা ফ্রি’ হয়েছে থাইল্যান্ড (Thailand)। এবার দেশের পর্যটন ব্যবসার জনপ্রিয়তা বাড়াতে একই পথে হাঁটল মালয়েশিয়া (Malaysia)। রবিবার রাতে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনওয়ার ইব্রাহিম ঘোষণা করেছেন, এবার থেকে ভিসা ছাড়াই তাঁর দেশে ঢুকতে পারবেন ভারতীয়রা। ১ ডিসেম্বর থেকে চালু হবে এই নিয়ম। কতদিন থাকবে, তা এখনও স্পষ্ট নয়।

Advertisement

দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম বিখ্যাত পর্যটনকেন্দ্র মালয়েশিয়া। দেশটির আর্থিক উপার্জন অনেকাংশেই নির্ভর করে পর্যটনশিল্পের উপরে। ওই উপার্জনের একটা বড় অংশের যোগানদাতা আবার ভারতীয় পর্যটকরা। পাশাপাশি চিনা পর্যটকদেরও ভিড় লেগে থাকে বছর-ভর। সেকথা মাথায় রেখেই ভারত এবং চিনের জন্য ‘ফিসা ফ্রি’ হল মালোয়েশিয়া। প্রধানমন্ত্রী আনওয়ার ইব্রাহিম জানিয়েছেন, ভিসা ছাড়া ভারতীয়েরা মালয়েশিয়ায় থাকতে পারবেন সর্বাধিক এক মাস। তার বেশি থাকতে হলে ভিসা প্রয়োজন হবে। চিনের নাগরিকরাও এক সুবিধা পাবেন। ১ ডিসেম্বর থেকে এই নিয়ম লাগু হবে।

 

[আরও পড়ুন: সোশাল মিডিয়া পোস্টে সংবিধানের অবমাননা! নয়ডায় গ্রেপ্তার যুবক]

চলতি বছরের জানুয়ারি থেকে জুন মাসের মধ্যে মোট ৯১ লক্ষ ৬০ হাজার বিদেশি পর্যটক ঘুরতে গিয়েছেন মালয়েশিয়ায়। এঁদের মধ্যে ছিলেন চিনা পর্যটকের সংখ্যা ৪,৯৮,৫৪০ জন। ভারত থেকে ওই সময়ের মধ্যে মালয়েশিয়া গিয়েছেন ২,৮৩,৮৮৫ জন। এই সংখ্যা বাড়াতেই পর্যটকদের জন্য আকর্ষণীয় অফার আনল দেশটি। গত অক্টোবরের শেষে একই ধরনের ঘোষণা করে তাইল্যান্ড সরকার। তারা জানায়, ১০ নভেম্বর ২০২৩ থেকে ১০ মে ২০২৪ পর্যন্ত ভিসা ছাড়াই ব্যাংকক-পাটায়ার দেশে বেড়াতে যেতে পারবেন ভারতীয়রা। এক দফায় সর্বোচ্চ ৩০ দিন পর্যন্ত থাকতে পারবেন।
 
Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement