shono
Advertisement

বাড়ছে AI-এর দাপট! বছর শেষে এক হাজার কর্মী ছাঁটাই করল এই সংস্থা

কী বলছে সংস্থা?
Posted: 05:28 PM Dec 25, 2023Updated: 05:28 PM Dec 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রমশ বাড়ছে এআই-এর জনপ্রিয়তা। যা কার্যত বিপদ হয়ে দাঁড়াচ্ছে আমজনতার জন্য। এআই-এর কারণেই বছর শেষে চাকরি হারালেন বহু মানুষ। এবার খরচ বাঁচাতে আরও ১ হাজার কর্মী ছাঁটাই করল পেটিএম। নতুন বছরে আরও কর্মী চাকরি হারাতে পারেন বলেই সূত্রের খবর।

Advertisement

এই প্রথম নয়। অক্টোবর মাসে কর্মী ছাঁটাই শুরু করেছিল পেটিএম। তার কারণ হিসেবে উঠে এসেছিল এআই-এর ব্যবহার। অর্থাৎ কর্মী যে কাজ করবেন, তা এআই-এর সাহায্যেই করে ফেলতে চাইছে সংস্থা। এতে সংস্থার খরচ কমার পাশাপাশি কাজের মানও বাড়বে বলেই দাবি। সংস্থার তরফে মুখপাত্র জানান, এই মুহূর্তে কর্মী ছাঁটাই করা হলেও পরবর্তীতে নিয়োগ করা হবে। শুধু পেটিএম নয়, শোনা যাচ্ছে ৩০ হাজার কর্মী ছাঁটাই করতে পারে গুগল। এক্ষেত্রেও কারণ কৃত্তিম বুদ্ধিমত্তা। গুগলও দৈনন্দিন কার্য সম্পাদনে এআই-এর ব্যবহার বাড়াচ্ছে বলেই খবর।

[আরও পড়ুন: দিতে হবে না লাইন, বাড়িতেই গ্যাসের সঙ্গে লিংক করে নিন আধার! জেনে নিন পদ্ধতি]

প্রসঙ্গত, কর্মক্ষেত্রে এআই-এর ব্যবহার বাড়লে তা আদতে আমজনতার উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলেই অনুমান করেছিলেন অনেকেই। কারণ, একজন কর্মী যা কাজ করেন, এআই-এর পক্ষে সহজেই তা সম্ভব। সেই কারণে অনেক সংস্থাই এআই-এর উপর ভরসা করছেন। যাতে কমছে খরচ। এদিকে কাজ হারাচ্ছেন বহু মানুষ।

[আরও পড়ুন: ডেলিভারি দিতে এসে অভব্য আচরণ! ফ্লিপকার্টের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন ক্রেতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement