shono
Advertisement

PM Narendra Modi: মোদির মার্কিন সফরে মহাভোজ, নিউ জার্সির রেস্তরাঁয় সাজল ‘মোদিজি থালি’

জানেন কী কী পদ রয়েছে এই থালিতে?
Posted: 11:34 AM Jun 12, 2023Updated: 05:36 PM Jun 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী সপ্তাহে ৪ দিনের আমেরিকা সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। ২১ থেকে ২৪ জুন, ভারতের প্রধানমন্ত্রীর সফরকে বিশেষ করে রাখতে নানা পর্যায়ে প্রস্তুতি চলছে সে দেশে। তবে এবারে বিশেষ নজর ভোজনে। সূত্রের খবর, আগামী ২২ তারিখ অর্থাৎ নরেন্দ্র মোদি আমেরিকার মাটিতে পা রাখার পরদিনই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) ও ফার্স্ট লেডি জিল বাইডেন তাঁর জন্য নৈশভোজের আয়োজন করছেন। তবে সবচেয়ে বেশি চমক দিতে চলেছে নিউ জার্সির এক রেস্তরাঁ। ভারতের প্রধানমন্ত্রীর সম্মানে বিশেষ ‘মোদিজি থালি’ (Modiji thali) সাজানো হচ্ছে।

Advertisement

মার্কিন মুলুকের (USA) খাবারের প্লেটে একেবারে ভারতীয়ত্বের ছোঁয়া। বৈচিত্র্যের খাদ্যাভ্যাস উঠে এসেছে একটি থালিতে। উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম – গোটা ভারতেরই খাদ্য বৈচিত্র্যে রয়েছে ‘মোদিজি থালি’র মেনুতে। কোন কোন পদে সাজানো হয়েছে থালি?

খিচুড়ি
কাশ্মীরি আলুর দম
সর্ষে কা শাক
ইডলি
ধোকলা
ছাঁচ
পাপড়
রসগোল্লা

বিশেষ কাশ্মীরি পদে আলুর দম থেকে দক্ষিণের ইডলি, আবার গুজরাটের (Gujarat) বিখ্যাত ধোকলা থেকে বাংলার খিচুড়ি, রসগোল্লা – কী নেই এক থালিতে? নিউ জার্সির (New Jersey) রেস্তরাঁয় এহেন থালির পরিকল্পনা যিনি করেছেন, তাঁর নাম শ্রীপদ কুলকার্নি। তিনি জানাচ্ছেন, মোদির সফরের আগে নিউ জার্সির প্রবাসী ভারতীরা রেস্তরাঁর মেনুতে বিশেষ চমকের দাবি করেছিলেন। তাঁদের কথা মাথায় রেখেই ‘মোদিজি থালি’র আত্মপ্রকাশ।

[আরও পড়ুন: পঞ্চায়েত ভোটে ‘নজর’ NHRC’র, ডিজি আসায় এক্তিয়ার নিয়ে উঠছে প্রশ্ন]

একা নরেন্দ্র মোদির সম্মানে বিশেষ ভোজ নয়। রেস্তরাঁরার তরফে জানানো হয়েছে, বিদেশমন্ত্রী এস জয়শংকরকে উৎসর্গ করেও আরেকটি বিশেষ থালির পরিকল্পনা করছেন তারা। রেস্তরাঁ মালিকের কথায়, ”খুব শিগগিরই মোদিজি থালি আমরা সাজিয়ে পরিবেশন করব। আশা করি, তা জনপ্রিয় হয়ে উঠবে। আর তারপর আমরা বিদেশমন্ত্রী জয়শংকরের উদ্দেশেও একটি থালির পরিকল্পনা করেছি। প্রবাসী ভারতীয়দের মধ্যে তাঁর জনপ্রিয়তাও বিপুল।”

[আরও পড়ুন: পরের WTC ফাইনাল লর্ডসে, বারবার ইংল্যান্ডেই কেন বসে মেগা ম্যাচের আসর?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার