Advertisement

ভরসা জিততে ব্যর্থ WhatsApp, এবার গুগল সার্চেই মিলছে ইউজারদের মোবাইল নম্বর!

03:25 PM Jan 17, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাপের মুখে নতি স্বীকার করার পরও পুরনো বিশ্বাস যেন কিছুতেই ফিরে পাচ্ছে না হোয়াটসঅ্যাপ। ইউজারদের জন্য ফের খারাপ খবর। শোনা যাচ্ছে, গুগল সার্চেও এবার আপনার ফোন নম্বরটি খুঁজে পাওয়া যেতে পারেন। হোয়াটসঅ্যাপ ওয়েব থেকে প্রকাশ্যে চলে আসছে বহু ব্যবহারকারীর মোবাইল নম্বর।

Advertisement

নয়া প্রাইভেসি পলিসির শর্ত মেনে না নিলে ৮ ফেব্রুয়ারির পর ডিলিট হয়ে যাবে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। সম্প্রতি এ বার্তাই দিয়েছিল মার্ক জুকারবার্গের সংস্থার এই মেসেজিং অ্যাপ। এমনকী এও জানা যায়, এর পলিসির শর্ত না মানলে ইউজারদের ব্যক্তিগত তথ্যও ফাঁস হয়ে যেতে পারে। যা নিয়ে ক্ষোভ উগরে দিয়েছিলেন ইউজাররা। রাতারাতি পড়তে থাকে অ্যাপের জনপ্রিয়তা। আর এই সুযোগে মেসেজিং অ্যাপের বাজারে জায়গা করে নিতে শুরু করে টেলিগ্রাম ও সিগন্যাল। ড্যামেজ কন্ট্রোল করতে প্রথমে হোয়াটসঅ্যাপের তরফে জানানো হয়, প্রাইভেসি পলিসি বদলালেও ব্যবহারকারীদের তথ্য গোপনই থাকবে। এ নিয়ে চিন্তার কোনও কারণ নেই। কিন্তু তাতেও তাঁদের ভরসা পেতে ব্যর্থ হয় অ্যাপটি। ফলে শেষমেশ জানিয়ে দেওয়া হয়, আপাতত কোনও পলিসি আপডেট হচ্ছে না। আগের মতোই ব্যবহার করা যাবে হোয়াটসঅ্যাপ। এমনকী সংস্থার তরফেই হোয়াটসঅ্যাপে স্টেটাস দিয়ে বোঝানো হচ্ছে, ইউজারদের তথ্য সুরক্ষিত। কিন্তু এতেও মেটেনি সমস্যা। এবার জানা গেল, হোয়াটসঅ্যাপ ওয়েবের মাধ্যমে ফাঁস হয়ে যাচ্ছে ইউজারদের মোবাইল নম্বর।

[আরও পড়ুন: চাপের মুখে পিছু হটল হোয়াটসঅ্যাপ, প্রাইভেসি পলিসি নিয়ে নয়া ঘোষণায় স্বস্তি ইউজারদের]

অনেকেই ডেস্কটপ কিংবা ল্যাপটপে হোয়াটসঅ্যাপ কানেক্ট করেন হোয়াটসঅ্যাপ ওয়েবের মাধ্যমে। আর সেই সুযোগেই তা সার্চ ইঞ্জিনে পৌঁছে যাচ্ছে। ফলে হ্যাকাররা অনায়াসেই আপনার মোবাইল নম্বর পেয়ে যাবেন। যার মাধ্যমে ঢুঁ মারা যাবে অ্যাকাউন্টেও। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ইতিমধ্যেই Web URL থেকে হোয়াটসঅ্যাপের নম্বর গুগল সার্চে পৌঁছে গিয়েছে। অর্থাৎ যে কোনও ব্যক্তি আপনার মোবাইল নম্বরটি খুঁজে পাচ্ছেন অনায়াসেই। ফলে সবমিলিয়ে এখনও হোয়াটসঅ্যাপে (WhatsApp) ইউজারদের তথ্য সুরক্ষা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

এদিকে, হঠাৎ করে সিগন্যালের (Signal) জনপ্রিয়তা বেড়ে যাওয়ায় ঘটেছে বিড়ম্বনা। ইউজারদের লোড নিতে ব্যর্থ হয়ে বসে যায় মেসেজিং অ্যাপটি। একটি মেসেজ দীর্ঘক্ষণ ধরে ডেলিভার না হওয়ার কারণে ক্ষুব্ধ ইউজাররাও। যদিও সংস্থার কর্তা ইলন মাস্ক জানিয়েছেন, এ নিয়ে কাজ চলছে। শীঘ্রই সমস্ত সমস্যা মিটে যাবে।

[আরও পড়ুন: বিশ্বে প্রথম, Amazon Prime Video’র সাবস্ক্রিপশন মাত্র ৮৯ টাকায়, মানতে হবে এই শর্ত]

Advertisement
Next