Advertisement

হিন্দু ধর্মাবলম্বীদের জন্য এল ‘ভগবানজি’অ্যাপ, অনলাইনেই দেওয়া যাবে পুজো ও ভোগ

09:07 PM Jan 18, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রযুক্তির কল্যাণে এখন হাতের মুঠোয় দুনিয়া। কেনাকাটা থেকে পড়াশোনা, সবেতেই অ্যাপ নির্ভর জনতা। আর এবার হিন্দু ধর্মাবলম্বীদের জন্য অত্যন্ত উপকারী একটি অ্যাপ বানিয়ে তাক লাগালেন মুম্বইয়ের কিশোর ফোগলা। যার পোশাকি নাম ভগবানজি অ্যাপ (Bhagwaanji app)। এই অ্যাপে এবার একক্লিকেই মিলবে ধর্ম-কার্মা কিংবা পুজো সংক্রান্ত সমস্ত খুঁটিনাটি।

Advertisement

করোনা কালে দীর্ঘদিন ঘরবন্দি ছিল মানুষ। আর তখনই একলাফে অনেকখানি বেড়ে যায় প্রযুক্তির ব্যবহার। অনলাইনেই সমস্ত কাজ সারতে আগ্রহী হয়ে পড়েন আট থেকে আশি সকলেই। বাড়ির বাইরেও যেমন বেরনোর প্রয়োজন হয় না, তেমনই সহজে অল্প সময়েই কাজ মিটিয়ে নেওয়া যায়। এককথায় কোভিড-১৯ মহামারী প্রত্যেককেই ডিজিটাল নির্ভর করে তুলেছে। এর পাশাপাশি আবার মারণ ভাইরাসের ভয়ে অনেকেই তীর্থযাত্রায় যেতে পারেননি। ঠিক এখান থেকেই ধর্ম, পুজো-আচারের উপর ভিত্তি করে একটি অ্যাপ বানানোর কথা মাথায় আসে কিশোরের। আর চলতি মাঘ মেলাতেই এই অভিনব অ্যাপটি আত্মপ্রকাশ করে। প্লে স্টোরে তা আসা মাত্রই জনপ্রিয় হয়ে উঠতে শুরু করেছে। চলুন তাহলে জেনে নেওয়া যাক, অ্যাপটিতে কী কী তথ্য পাবেন ইউজাররা।

[আরও পড়ুন: এবার খেলার ছলে শেখা যাবে ভোটের খুঁটিনাটি! মোবাইল গেমিং অ্যাপ নিয়ে এল নির্বাচন কমিশন]

কিশোর জানাচ্ছেন, হিন্দু ধর্ম, পুরাণের খুঁটিনাটি নানা বিষয় এখান থেকে জেনে নিতে পারবেন ব্যবহারকারীরা। কার্মায় বিশ্বাস করেন? তাহলে এই অ্যাপ আপনার জন্য আদর্শ। কোন পথে হাঁটলে শুভ ফল পাবেন আর কার্মা কীভাবে জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত, এই অ্যাপ অনায়াসেই বুঝিয়ে দেবে আপনাকে। এছাড়াও পুজো, ব্রত কথা, ভোগ, গো-সেবা সংক্রান্ত সব দরকারি তথ্য পেয়ে যাবেন এখানে। তবে শুধু তথ্যই নয়, ইচ্ছা করলে এই অ্যাপের মাধ্যমে পুজো দেওয়া থেকে ভোগ দেওয়া, সবই সারতে পারবেন। কিশোর বলছেন, “ধরুন মুম্বইয়ের কোনও সঙ্গমে পুজো দিতে চান কিংবা ব্রাহ্মণ ভোজ করাতে চান, কিন্তু আপনি উপস্থিত থাকতে পারবেন না। সেক্ষেত্রে অনলাইনে বুক করতে পারেন। পুজো ও ভোজের আয়োজন হয়ে যাবে।”

দাঁড়ান, আরও আছে। হিন্দু ধর্মাবলম্বীদের পীঠস্থান হিসেবে পরিচিত দেওঘর, বৃন্দাবন, বারাণসী, প্রয়াগরাজ, হরিদ্বার, অযোধ্যার মতো শহরগুলির ধর্মীয় গুরুত্বের কথাও জানা যাবে ভগবানজি অ্যাপের মাধ্যমে। জেনে নেওয়া যাবে, কোনও শহরের মন্দিরে ঈশ্বর দর্শনের সময় ইত্যাদি নানা বিষয়। ইচ্ছা হলে দর্শন কিংবা পুজো দিতে VIP পাসও মিলবে এখানেই। ভাবুন তো এখন, তীর্থস্থানে যাওয়া অথবা পুজো সংক্রান্ত কোনও খবর পাওয়া কতখানি সহজ হয়ে গেল। কিশোর ফোগলা হিন্দু ধর্মের মানুষদের আন্তরিক আশীর্বাদ পাচ্ছেন বইকী!

[আরও পড়ুন: তথ্য সুরক্ষা নিয়ে প্রশ্নের মধ্যেই এবার টুইটার এবং ফেসবুক কর্তৃপক্ষকে তলব সংসদীয় কমিটির]

Advertisement
Next