এবার Facebook Reels থেকেও করা যাবে আয়! বড় ঘোষণা মেটার

04:35 PM Feb 24, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফেসবুক রিলস (Facebook Reels) অর্থাৎ ফেসবুকে (Facebook) প্রকাশিত শর্ট ভিডিও যাঁরা তৈরি করেন তাঁদের জন্য সুখবর। এবার রিলস থেকে মিলবে রোজগারের সুযোগও। খুব শিগগিরি এটি চালু হবে। তবে এখনই ভারতের ফেসবুক ইউজাররা এই সুবিধা পাবেন না। আপাতত আমেরিকা, কানাডা ও মেক্সিকোয় রিলস থেকে রোজগারের সুযোগ মিলবে। ফেসবুকের মালিকানাধীন সংস্থা মেটা এমনটাই জানিয়েছে।

Advertisement

কেন হঠাৎ এমন সিদ্ধান্ত? আসলে ফেসবুক কন্টেট ক্রিয়েটরদের কাছে এই প্ল্যাটফর্মটিকে আরও আকর্ষণীয় করে তুলতেই এমন পদক্ষেপ করছে। এদিকে ভারতে নিষিদ্ধ হলেও বিশ্বের বহু দেশে এখনও চালু টিকটক। সেই সব দেশে টিকটককে চ্যালেঞ্জ জানাতেও কন্টেট তৈরি করে ফেসবুক রিলস থেকে উপার্জনের সুযোগ করে দেওয়ার এই ভাবনা। কবে থেকে এই সুযোগ পাবনে ভারতীয়রা? মেটার তরফে জানানো হয়েছে, খুব দ্রুতই বাকি দেশগুলিতেও মিলবে রিলস থেকে রোজগারের সুযোগ। ভারতেও শিগগিরি এই সুযোগ মিলবে বলেই মেটার বিবৃতিতে জানানো হয়েছে।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: ইউক্রেনের পরিস্থিতি ‘ঘোর অনিশ্চিত’, নাগরিকদের জন্য বিশেষ নির্দেশিকা জারি ভারতীয় দূতাবাসের]

সেই সঙ্গে একটা বড় পরিবর্তনও হবে ফেসবুক রিলসে। এবার থেকে রিলসেও দেখা যাবে বিজ্ঞাপন। জানা যাচ্ছে, দুই ধরনের বিজ্ঞান দেখা যাবে। ব্যানার্স ও স্টিকার। প্রথম ক্ষেত্রে বিজ্ঞাপন দেখানো হবে রিলসের নিচে। অনেকটা স্বচ্ছভাবে সেটি ফুটে থাকবে সেখানে। এদিকে স্টিকার্সের ক্ষেত্রে একেবারে স্টিকারের মতো তা আটকে দেওয়া যাবে রিলসে। ইউজাররা নিজের ইচ্ছেমতো তা ব্য়বহার করতে পারবেন।

Advertising
Advertising

নতুন ফেসবুক রিলসে রিমিক্স কিংবা স্টোরি শেয়ার করার পাশাপাশি আরও নতুন নতুন ফিচার আনা হচ্ছে। এক মিনিটের ভিডিও তৈরিল করে ড্রাফটে সেভও করে রাখা যাবে। এমনকী সাবস্ক্রিপশনের সুযোগও থাকবে। সব মিলিয়ে রিলসকে ঢেলে সাজাতে চাইছে জুকারবার্গের সংস্থা। লক্ষ্য, এই ধরনের ফর্ম্যাটটিকে আরও জনপ্রিয় করে তোলা।

[আরও পড়ুন: বাজল যুদ্ধের দামামা, ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা পুতিনের]

Advertisement
Next