কর্মীদের বেতন একলাফে অনেকখানি বাড়াল আমাজন-গুগল-সহ এই টেক সংস্থাগুলি

10:09 PM May 30, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাকরিজীবীদের কাছে সবচেয়ে প্রিয় এসএএমএস হল মাসিক বেতন প্রাপ্তির মেসেজটি। এমন মজার মিমের মধ্যেও লুকিয়ে থাকে সত্যিটা। আর যদি কাজের মাঝে এসে পৌঁছায় বেতন বৃদ্ধির খবর, তাহলে তো সোনায় সোহাগা! কর্মীদের এবার তেমনই আনন্দ সংবাদ দিল আমাজন (Amazon), গুগল, মাইক্রোসফটের মতো একঝাঁক টেক কোম্পানি। একটু আধটু নয়, একলাফে অনেকখানি বেতন বাড়ানো হল কর্মীদের।

Advertisement

অর্থনীতিতে মন্দা, করোনা অতিমারী-সহ নানা কারণে গত দু’বছর বিভিন্ন সংস্থা কর্মীদের বেতন বৃদ্ধি করেনি। উলটে অনেক কোম্পানি কর্মীদের কম মাইনেও দিয়েছে। এমনকী উল্লেখযোগ্যভাবে ছাঁটাইও হয়েছে। তবে কঠিন পরিস্থিতি কাটিয়ে ঘুরে দাঁড়িয়ে টেক জায়ান্টরা। আর তাই এবার কর্মীদের মুখে হাসি ফোটানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা গিয়েছে, উপর থেকে নিচু তলার সমস্ত কর্মীরই বেতন বাড়ানো হবে।

[আরও পড়ুন: ‘আমার পার্টির লোক হলে চারটে থাপ্পড় মারতাম’, পুরুলিয়ার সরকারি কর্মীদের বিরুদ্ধে ক্ষুব্ধ মমতা]

শুধু তাই নয়, প্রতিভাবান চাকরি প্রার্থীদের মোটা অঙ্কের বেতন দিয়ে নিয়োগও করা হচ্ছে। এমনকী সংস্থার কাছে যে সব কর্মী নিজেদের অপরিহার্য হিসেবে তুলে ধরতে পেরেছেন, তাঁদের বিভিন্ন ভাবে পুরস্কৃতও করছে কোম্পানি। আমাজন, গুগল (Google), মাইক্রোসফটের পাশাপাশি ইনফোসিস, TCS, উইপ্রোর মতো সংস্থাগুলিও কর্মীদের বেতন বাড়াচ্ছে। অনেকে প্রমোশনও পাচ্ছেন। এককথায়, এই সমস্ত নামী কোম্পানির কর্মচারীদের এখন পোয়াবারো।

Advertising
Advertising

আমাজনের বেতন বৃদ্ধির হার রীতিমতো চমকে দেওয়ার মতো। ১ লক্ষ ৬০ হাজার ডলার থেকে একলাফে বেতন বেড়ে হয়ে যাচ্ছে সাড়ে তিন লক্ষ ডলার। গত ফেব্রুয়ারিতেই অবশ্য বেতন বৃদ্ধির সিদ্ধান্তের কথা জানিয়েছিল তারা। এবার সেটাই সত্যি হল। এদিকে গুগল ন্যূনতম বেতন বৃদ্ধিতে জোর দিয়েছে। যদিও এই সংস্থার সকলের বেতন বাড়বে না বলেই খবর। মাইক্রোসফট আবার জানিয়েছে, তারা গ্লোবাল মেরিট বাজেট দ্বিগুণ করেছে। তাই বেতনও বাড়বে। সব মিলিয়ে কর্মীদের চাঙ্গা করতে বেতন বৃদ্ধির দাওয়াই দিচ্ছে টেক জায়ান্টরা। আপনিও এই তালিকায় আছেন নাকি?

[আরও পড়ুন: হাওয়ালা মামলায় দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈনকে গ্রেপ্তার করল ED]

Advertisement
Next