shono
Advertisement

২০২৩ সালে চাকরি হারাবেন বহু মেটা কর্মী, হুঁশিয়ারি খোদ জুকারবার্গের

সংস্থার প্রচুর পদও বাতিল করতে চলেছে মেটা।
Posted: 05:32 PM Feb 02, 2023Updated: 05:32 PM Feb 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বব্যাপী মন্দার মধ্যে চাকরি হারিয়েছেন তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের বহু কর্মী। নতুন কর্মক্ষেত্রে যোগ দেওয়ার মাত্র কয়েকদিনের মধ্যেই ছাঁটাই হয়েছেন বহু কর্মী। এই পরিস্থিতিতেই আরও বেশি ছাঁটাইয়ের হুঁশিয়ারি দিয়ে রাখলেন মেটার সিইও মার্ক জুকারবার্গ (Mark Zuckerberg)। চলতি বছরেই বড় সংখ্যক কর্মীকে ছেঁটে ফেলা হবে বলে সাফ জানিয়ে দিলেন তিনি। কারণ কাজে গতি আনতে মাঝের সারির বেশ কয়েকটি পদই বাতিল করে দেওয়া হবে। ইতিমধ্যেই ফেসবুক (Facebook)-সহ মেটার (Meta) একাধিক সংস্থা থেকে ছাঁটাই হয়েছেন অনেক কর্মী। আগামী দিনে তাঁদের চাকরির ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন তুলে দিলেন কোম্পানির সিইও।

Advertisement

জানা গিয়েছে, ২০২৩ সালকে দক্ষতার বর্ষ হিসাবে দেখছেন জুকারবার্গ। সেই সঙ্গে কোম্পানির কাজে গতি বাড়াতে চাইছেন তিনি। সংস্থার অন্দরে একটি বৈঠকে জুকারবার্গ বলেছেন, একাধিক পদাধিকারী থাকার কারণে নানা বিষয়ে সিদ্ধান্ত নিতে দেরি হচ্ছে। তাই মাঝের সারির বেশ কয়েকটি পদ তুলে দিয়ে কাজে গতি আনার নিদান দিয়েছেন জুকারবার্গ। তার ফলে একধাক্কায় বহু কর্মী কাজ হারাবেন, সেকথাও জানিয়ে দিয়েছেন তিনি।

[আরও পড়ুন: ইচ্ছাকৃত আপনার ফোনের চার্জ শেষ করে দেয় Facebook! বিস্ফোরক অভিযোগ ঘিরে শোরগোল]

জুকারবার্গের মতে, কোম্পানিতে বড় রকমের রদবদল করার সময় এসেছে। সূত্র মারফত প্রকাশ্যে এসেছে জুকারবার্গের প্রতিক্রিয়া। তিনি বলেছেন, “গত কুড়ি বছর ধরে এই কোম্পানিতে অক্লান্তভাবে পরিশ্রম করছেন একদল কর্মী। তাঁদের হাত ধরেই আমাদের সংস্থা এই জায়গায় এসে পৌঁছেছি। এই পরিস্থিতিতে ছাঁটাই করা খুবই কঠিন। তাই বেশ কয়েকটি পদই বাতিল করে দেওয়া হচ্ছে, যেন কোম্পানির সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া আরও দ্রুতভাবে হতে পারে।”

জুকারবার্গের মতে, তাঁদের সংস্থায় একাধিক ম্যানেজার নিয়োগ করা হয়েছিল। এর ফলে কাজের পথে বাধা তৈরি হচ্ছে। কারণ, একটি কাজ নিয়েই অধস্তন ম্যানেজারদের উপর চাপিয়ে দিচ্ছেন এক ব্যক্তি। সেই ম্যানেজাররা আবার তাঁদের অধস্তনদের উপর কাজের ভার দিচ্ছেন। এর ফলে সঠিকভাবে কাজ হচ্ছে না। তবে একটি বিবৃতি প্রকাশ করে জুকারবার্গ বলেছেন, “আমাদের অ্যাপগুলি যেভাবে জনপ্রিয় হয়ে উঠছে, তাতে আমি খুবই খুশি। রিলস-সহ বেশ কয়েকটি নতুন ধরনের ফিচার খুবই পছন্দ করেছেন নেটিজেনরা। আশা করি, ২০২৩ সালে আরও উন্নতি করবে মেটা।”

[আরও পড়ুন: ১২ হাজার কর্মী ছাঁটাইয়ের ঠিক আগেই বিপুল বেতন বাড়ে গুগল সিইও পিচাইয়ের!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement