shono
Advertisement

সাবধান! জনপ্রিয় এই দুই অ্যান্ড্রয়েড অ্যাপ আপনার ব্যক্তিগত তথ্য পাঠাচ্ছে চিনে!

কী ধরনের ডেটা আপনার মোবাইল থেকে হাতিয়ে নিচ্ছে এই অ্যাপ দু'টি?
Posted: 01:06 PM Jul 11, 2023Updated: 01:06 PM Jul 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউজারদের সুরক্ষার কথা ভেবে মাঝেমধ্যেই প্লে স্টোর থেকে বিভিন্ন ক্ষতিকারক অ্যাপ ডিলিট করে গুগল। কিন্তু হ্যাকারদের বাড়বাড়ন্তে ১০০ শতাংশ সুরক্ষিত থাকা ইউজারদের পক্ষে ক্রমেই কঠিন হয়ে উঠছে। এবার জানা গেল দু’টি অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করলেই নাকি তা থেকে ডেটা পৌঁছে যাচ্ছে সোজা চিনে!

Advertisement

সিকিউরিটি রিসার্চ সংস্থার খবর অনুযায়ী, গুগল প্লে স্টোরের দই জনপ্রিয় অ্যাপ থেকেই ফাঁস হচ্ছে ব্যক্তিগত তথ্য। অ্যাপ দুটি হল ‘ফাইল রিকভারি অ্যান্ড ডেটা রিকভারি’ (File Recovery & Data Recovery) এবং ‘ফাইল ম্যানেজার’ (File Manager) অ্যাপ। ইতিমধ্যেই অন্তত ১৫ লক্ষ বার ডাউনলোড হয়েছে এই দুটি অ্যাপ। আর এই সংখ্যাই বলে দিচ্ছে কত ইউজারের ডেটা সংকটে!

[আরও পড়ুন: ‘যত মত তত পথ’ নিয়ে বিদ্রুপ! এইচজি অমোঘ লীলা প্রভুজিকে নিষিদ্ধ করল ইসকন]

এবার প্রশ্ন হল কীভাবে আপনার স্মার্টফোনে সার্জিক্যাল স্ট্রাইক চালাচ্ছে এই অ্যাপগুলি? রিপোর্ট বলছে, এই অ্যাপ দু’টি ডাউনলোড হওয়ার পর আপনার অজান্তেই ওপেন হয়ে যাচ্ছে। তারপর ফোন থেকে ডেটা সংগ্রহ করে চিনের ক্ষতিকারক সার্ভারে পাঠিয়ে দিচ্ছে। যদিও অ্যাপ দু’টির দাবি, তারা ব্যবহারকারীদের কোনও ডেটা নেয়নি। তবে দু’টি অ্যাপ ফাইল ম্যানেজ করার নামে যে ম্যালওয়্যার ছড়াচ্ছে, সে প্রমাণ মিলেছে।

ঠিক কী ধরনের ডেটা আপনার মোবাইল থেকে সংগ্রহ করছে এই অ্যাপ দু’টি? জানা গিয়েছে, ইউজারের কনট্যাক্ট লিস্ট, ছবি, অডিও এবং ভিডিও ফাইল, যে নেটওয়ার্ক আপনি ব্যবহার করেন তার নাম, OS ভার্সান নম্বর, ডিভাইসটির ব্র্যান্ড ও মডেল, আপনার দেশের কোড নম্বর-সহ নানা গুরুত্বপূর্ণ ডেটা চুপিসারে হাতিয়ে নিচ্ছে। তাই বিশেষজ্ঞদের পরামর্শ, ভুল করেও এই দুটি অ্যাপ ডাউনলোড করবেন না। যদি ইতিমধ্যেই তা ইনস্টল করে থাকেন, তবে আনইনস্টল করে ফেলুন। যে কোনও অ্যাপ ডাউনলোডের সময় পারমিশন দেওয়ার আগে শর্তাবলি ঠিক মতো পড়ে নিন।

[আরও পড়ুন: ‘হিংসার বিরুদ্ধে লড়াই’, ভোটগণনার দিনও থাকবেন পথে, দিল্লি থেকে ফিরে বললেন রাজ্যপাল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement