Advertisement

অচেনার সন্ধানেও হারিয়ে যেতে ভালবাসেন? আপনার গন্তব্য অবশ্যই হোক সিকিমের এই গ্রাম

02:32 PM Mar 25, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেড়াতে যাওয়া মানেই কিন্তু সবসময় চেনা ঠিকানা মিলিয়ে দেখা নয়। অচেনার সন্ধানেও অনেকে হারিয়ে যেতে ভালবাসেন। যেখানে নিজের ডাকই পাহাড়ের গা ছুঁয়ে ফিরে আসে, মোবাইলের বিরক্তিকর অ্যালার্মের বদলে পাখিদের কলতানে ঘুম ভাঙে, জানলা দিয়ে চোখ মেললেই কংক্রিটের দেওয়ালের বদলে সবুজের আস্তরণ চোখে পড়বে। এমন ঠিকানার সন্ধানে যদি থাকেন তাহলে দেশের উত্তর-পূর্বে চলে যেতেই পারেন। সেখানে আপনার জন্যই অপেক্ষা করছে নাগি গ্রাম (Nagi Village)।

Advertisement

পাহাড়ের কোলে ছোট্ট ছিমছাম এই গ্রাম। গ্রামের মধ্যে রাস্তাগুলিও খুব বড় নয়। কেবল ধাপে ধাপে সর্পিল গতিতে এগিয়ে গিয়েছে। আশেপাশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে ছোট ছোট বাড়িগুলি। নির্জনতা যাঁদের পছন্দ তাঁদের কাছে আদর্শ এই ঠিকানা। খুব বেশি কিছু করার প্রয়োজন নেই। কেবল হাতে গরম চা নিয়ে একটু গাছের নিচে বসে পড়তে পারেন। পাশেই রয়েছে নরবু শোয়েলিং মনেস্ট্রি (Norbu Choeling monastery) বৌদ্ধ মতে যাঁরা বিশ্বাসী তাঁদের কাছে খুব পবিত্র স্থান হিসেবে মানা হয় এই স্থানটি। অন্য ধর্মের মানুষদেরও অবাধ যাতায়াত। শান্তির এই পরিবেশ স্থানীয়দের পাশাপাশি পর্যটকদেরও বেশ প্রিয়।

[আরও পড়ুন: পর্যটনশিল্পে জোয়ার আনতে উদ্যোগী কেন্দ্র, টুরিস্ট গাড়িতে ন্যাশনাল পারমিটের ভাবনা ]

এমনিতে সারা বছরই যাওয়া যায় নাগি গ্রামে। তবে কাথেই নামথাং রয়েছে। নামথাং-এর সবচেয়ে বড় আকর্ষণ ‘নাগি পোখারি’ উৎসব। প্রতি বছর ৩১ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি, এই তিন দিন ধরে উৎসবটি অনুষ্ঠিত হয়। সিকিমের আঞ্চলিক সংস্কৃতির অপূর্ব নিদর্শন এই নাগি পোখারি উৎসব।

কীভাবে যাবেন? শিলিগুড়ি পর্যন্ত রংপো পর্যন্ত গাড়ি ভাড়া করে নেবেন। সেখান থেকে নামথাং পর্যন্ত শেয়ারে গাড়ি পেয়ে যাবেন। তারপর গাড়ি ভাড়া করেই নাগি গ্রামে যেতে হবে। হোম স্টে’তে থাকার সুবিধা রয়েছে। তবে তার জন্য আগে থেকে বুকিং করে যাওয়াই ভাল।

[আরও পড়ুন: তাজ দর্শন এবার আরও দুর্মূল্য, দেশি-বিদেশি পর্যটকদের জন্য বাড়ছে টিকিটের দাম]

Advertisement
Next