Durga Puja: ছকভাঙা প্রচারে দুর্গাপুজোয় পর্যটক টানবে রাজ্য, পরামর্শদাতা নিয়োগের পথে সরকার

09:46 PM Feb 21, 2022 |
Advertisement

স্টাফ রিপোর্টার: দুর্গাপুজোকে (Durga Puja) বলা হয় বিশ্বের অন্যতম বড় উৎসব। ব্রাজিলের (Brazil) রিও কার্নিভ্যালের সঙ্গে একমাত্র তুলনীয় বাঙালির কলকাতার দুর্গাপুজো। বাঙালির সেরা উৎসব নামে খ্যাত দুর্গোৎসবকে ইতিমধ্যেই ‘হেরিটেজ’ স্বীকৃতি দিয়েছে ইউনেসকো (UNESCO)। ধর্মীয় উৎসব থেকে বেরিয়ে বিশ্বের দরবারে সাংস্কৃতিক উৎসব হিসাবে স্বীকৃতি পাওয়া দুর্গাপুজোর উদযাপন এ বছর এক মাস আগে থেকেই শুরুর পরিকল্পনা রাজ্যের। উদযাপন শুরুর পদযাত্রায় পা মেলাবেন রাজ্যের মুখ্যমন্ত্রী নিজে। 

Advertisement

মুখ্যমন্ত্রীর পরিকল্পনা, একমাস আগে থেকেই সূচনা হয়ে যাবে। শঙ্খ বাজিয়ে মহিলারা তার উদ্বোধন করবেন। আর সেই দুর্গাপুজোকেই সামনে রেখে এবার রাজ্যের পর্যটন দপ্তরও প্রায় আট মাস আগে থেকে কোমর বেঁধে নেমে পড়েছে। ৩৬০ ডিগ্রি প্রচারের মাধ্যমে দুর্গাপুজোকে আরও বিস্তৃতি দিয়ে গোটা বিশ্বে ছড়িয়ে দিতে পরামর্শদাতা (Adviser) নিয়োগ করতে চলেছে দপ্তর।

Advertising
Advertising

[আরও পড়ুন: শিয়ালদহ শাখায় বাড়ছে ট্রেনের গতি, আরও কম সময়ে পৌঁছনো যাবে নামখানা-লালগোলায়]

চলতি মাসেই দপ্তরকে পরামর্শ দেওয়ার জন্য কনসালট্যান্ট ফার্ম বা পরামর্শদাতা নির্বাচনের জন্য দরপত্র ডেকেছে রাজ্য সরকারের পর্যটন দপ্তর। সেখানে পরামর্শদাতাদের কাজের পরিধির মধ্যেই দুর্গাপুজোর উপর প্রচার কর্মসূচি শুরুর কথা বলা হয়েছে। প্রিন্ট মিডিয়া, স্মার্ট ফোন অ্যাপস, আউটডোর হোর্ডিং এবং ব্র‌্যান্ডিং ইত্যাদির মাধ্যমে দেশীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে ৩৬০ ডিগ্রি প্রচার অভিযান চালু করতে হবে। পর্যটন দপ্তরের পরিকল্পনা, সামগ্রিকভাবে রাজ্যের পর্যটনের উন্নয়ন। সেই কাজে সর্বতোভাবে সাহায্য করতে হবে নির্বাচিত পরামর্শদাতাদের।

[আরও পড়ুন: আনিস কার? রাজনৈতিক ‘দড়ি টানাটানি’র মাঝে ঐশীকে আক্রমণ দেবাংশুর]

বেসরকারি বিনিয়োগ আকর্ষণের প্রতি জোর দিয়েছে দপ্তর। উইকএন্ড, ধর্মীয়, গ্রাম্য, সাংস্কৃতিক ইত্যাদি ক্ষেত্রের পর্যটনের উন্নয়ন ও বিকাশে দপ্তরকে সহায়তা করাও পরামর্শদাতাদের কাজের পরিধির মধ্যে রয়েছে। এছাড়া প্রচারের জন্য নথি, ব্রোশিওর প্রেজেন্টেশন ইত্যাদি তৈরি করা, পর্যটকদের সংখ্যা, উৎসব এবং অনুষ্ঠান ইত্যাদি নিয়ে তথ্য একত্রিত করা এবং রিপোর্ট তৈরি করা, দপ্তরের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলির নিয়মিত রক্ষণাবেক্ষণ করা, দপ্তরের ওয়েবসাইটের সংস্কার করা-সহ হরেক রকম কাজ। সার্বিকভাবে রাজ্যের পর্যটনের বিকাশে বিভিন্ন কর্মকাণ্ডে অন্যতম দিক হিসাবে যুক্ত করা হয়েছে দুর্গাপুজোর উপর সব মাধ্যমের সাহায্যে প্রচার অভিযানকে। 

Advertisement
Next