shono
Advertisement

আপনার WhatsApp-এ সিসি ক্যামেরার মতো তাকিয়ে সহকর্মী? কীভাবে বজায় রাখবেন গোপনীয়তা?

জেনে নিন পদ্ধতি।
Posted: 02:00 PM Aug 30, 2023Updated: 02:00 PM Aug 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এখন প্রত্যেকের জীবনেই হোয়াটস অ্যাপ (WhatsApp) অপরিহার্য। শুধু বন্ধুবান্ধবের সঙ্গে যোগাযোগের জন্য নয়, এখন যাবতীয় অফিশিয়াল কাজও হয় হোয়াটস অ্যাপেই। এমনিতে হোয়াটসঅ্যাপ ব্যবহার অত্যন্ত নিরাপদ। তবে অফিসের ল্যাপটপ বা ডেস্কটেপ হোয়াটস অ্যাপ ব্যবহার করলে গোপনীয়তা বজায় রাখা বেশ কঠিন হয়ে দাঁড়ায় মাঝে মধ্যে। কারণ, পাশে থাকা সহকর্মী। মাঝে মধ্যেই তাঁদের চোখ পড়ে যায় আপনার হোয়াটস অ্যাপে। যা বেশ সমস্যার। রইল সমাধানের উপায়।

Advertisement

প্রথমে গুগল প্লে স্টোরে গিয়ে ডাউনলোড করুন ‘ডব্লিউ এ ওয়েব প্লাস’। ডাউনলোড হয়ে গেলেই একটা শর্টকার্ট টুলবার খুলে যাবে। এরপর তাতে ক্লিক করুন। এরপর হোয়াটস অ্যাপ চালু করতে শর্টকার্টে ক্লিক করুন। এরপর এক্সটেনশন মেনু খুলে আরও একবার শর্টকার্টে ক্লিক করতে হবে। এতে কী সুবিধা পাবেন? এর ফলে আপনি চাইলেই যার সঙ্গে চ্যাট করছেন তাঁর নাম ও মেসেজ ব্লার করতে পারবেন। ফলে পাশে বসা কারও পক্ষে বোঝা সম্ভব নয় যে কার সঙ্গে কী কথা বলছেন। এছাড়াও পাসওয়ার্ড দিয়ে লকও করে রাখতে পারবেন চ্যাট।

[আরও পড়ুন: ফেসবুকে গেম খেলে অর্থলাভের আশাই কাল, প্রায় আড়াই লক্ষ টাকা খোয়ালেন ব্যাংক কর্মী!]

তবে এছাড়াও রয়েছে অন্য পদ্ধতি। ইতিমধ্যেই অনেকে এটি ব্যবহারও করেন। তা হল চ্যাট আর্কাইভ করা। অর্থাৎ যার সঙ্গে কথোপকথন গোপন রাখতে চান, তাঁর চ্যাট রাখতে পারেন আর্কাইভে। ফলে আপনি ছাড়া কেউ তা দেখতে পাবে না।

[আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে নয়া ফিচার ঘিরে বিতর্ক, অস্বস্তিতে পড়তে পারেন ইউজাররা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement