shono
Advertisement

নিয়ম ভঙ্গের জের, ভারতের ২২ লক্ষের বেশি ভিডিও ডিলিট করল YouTube

ত্রিশ দেশে মধ্যে ভারতের সবচেয়ে বেশি ভিডিও সরাল সংস্থা।
Posted: 06:48 PM Mar 27, 2024Updated: 06:52 PM Mar 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংস্থার নিয়ম ভঙ্গের অভিযোগ। এক ধাক্কায় সাড়ে ২২ লক্ষের বেশি ভিডিও তাদের প্ল্যাটফর্ম থেকে সরিয়ে দিল বিশ্বের বৃহত্তম সার্চ ইঞ্জিন সংস্থা গুগলের (Google) মালিকানাধীন ইউটিউব (YouTube)। গাইডলাইন মেনে ভারত থেকে আপলোড হওয়া ওই ভিডিওগুলি ডিলিট করেছে ইউটিউব।

Advertisement

নির্দিষ্ট বিরতিতে সংস্থার কমিউনিটি গাইডলাইন (Community guidelines) বা নিয়ম ভাঙার অভিযোগে ভিডিও ডিলিট করে থাকে ইউটিউব। প্রকাশিত রিপোর্ট থেকে জানা গিয়েছে, ২০২৩ সালের অক্টোবর থেকে ডিসেম্বর মাসের মধ্যে ভারত থেকে আপলোড হওয়া ২২ লক্ষ ৫০ হাজার ভিডিওকে সরিয়ে দেওয়া হয়েছে। ৩০টি দেশের মধ্যে যা সর্বোচ্চ। ভারতের পরে সিঙ্গাপুর থেকে আপলোড হওয়া ১২ লক্ষ ৪৩ হাজার ৮৭১টি ভিডিও সরিয়ে দেওয়া হয়েছে। তৃতীয় স্থানে আমেরিকা। ওই দেশের ৭ লক্ষ ৮৮ হাজার ৩৫৪টি ভিডিও ডিলিট হয়েছে। ৩০টি দেশের মধ্যে সবচেয়ে কম ৪১ হাজার ১৭৬টি ভিডিও সরানো হয়েছে ইরাকের।

 

[আরও পড়ুন: রানওয়েতেই দুই বিমানে সংঘর্ষ! ভয়ংকর কাণ্ড কলকাতা বিমানবন্দরে]

ইউটিউবের বিস্তারিত রিপোর্ট অনুযায়ী ২০২৩ সালের চতুর্থ বা অন্তিম ত্রৈমাসিকে বিশ্বজুড়ে ৯০ লক্ষ ভিডিওকে ডিলিট করেছে ইউটিউব। পাশাপাশি ওই একই সময়ে ভুল তথ্য ও ছবি ছড়ানো, প্রতারণা, এবং অন্যান্য বেআইনি প্রলোভন দেখানোর অভিযোগে ২ কোটির বেশি ইউটিউব চ্যানেল বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়াও অভব্যতা তথা অশ্লীলতার দায়ে ১ কোটি ১০ লক্ষ মন্তব্যও ডিলিট করেছে সংস্থাটি।

 

[আরও পড়ুন: কঙ্গনাকে ‘যৌনকর্মী’ বলে কটাক্ষ! কং নেত্রী সুপ্রিয়াকে শোকজ নির্বাচন কমিশনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement