shono
Advertisement

ঠাসা ভিড়, মাস্কহীন বহু যাত্রীই, দূরত্ববিধি শিকেয় তুলে রাজ্যে ফের চালু লোকাল ট্রেন

ভিড় আতঙ্ক বাড়াচ্ছে বিশেষজ্ঞদের।
Posted: 09:40 AM Oct 31, 2021Updated: 10:05 AM Oct 31, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এখনও করোনার ধাক্কা পুরোপুরি সামাল দেওয়া যায়নি। তারই মাঝে প্রায় ৬ মাস পর ফের গড়াল লোকাল ট্রেনের (Local Train) চাকা। ৫০ শতাংশ যাত্রী নিয়ে ট্রেন চলাচলের নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকার। সত্যিই কী সেই নিয়ম মানা সম্ভব হল, তা নিয়ে রয়েছে সংশয়।

Advertisement

রবিবার সকাল থেকে ফের চেনা ছন্দে ফেরে প্রত্যেক স্টেশন। যাত্রীদের দাবি, ৫০ শতাংশ যাত্রীর ওঠার কথা থাকলেও বহু ক্ষেত্রে সে নিয়ম মানা হচ্ছে না। একাধিক লোকাল ট্রেনে সেই আগের মতো ভিড় নজরে পড়ে। ঠিক আগের মতো ঠাসা ভিড়ে যাতায়াত করতে দেখা গিয়েছে অনেককেই। যাত্রীদের একাংশের দাবি, সঠিকভাবে মানা হচ্ছে না কোভিডবিধিও। বেশিরভাগের মুখে মাস্ক (Mask) না থাকতেও দেখা গিয়েছে। তবে নিয়মভাঙার ব্যতিক্রমও রয়েছে। যাত্রীদের দাবি, কোনও কোনও স্টেশনে যথেষ্ট তৎপর আরপিএফ এবং জিআরপি। ভিড় ট্রেন থেকে যাত্রীদের নামিয়ে দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ১ নভেম্বর থেকে আপনার স্মার্টফোনে WhatsApp চলবে তো? জেনে নিন কীভাবে চেক করবেন]

রবিবার বেশিরভাগ অফিস বন্ধ। তার ফলে যাত্রীসংখ্যা কিছুটা কম। আগামিকাল সোমবার সপ্তাহের প্রথম কর্মব্যস্ত দিন। সেদিন লোকাল ট্রেনে যাত্রীসংখ্যা আরও বেশ কিছুটা বাড়বে। সেক্ষেত্রে কর্মব্যস্ত দিনগুলিতে কীভাবে রাজ্যের নির্দেশিকা মানা হবে, তা নিয়ে উদ্বিগ্ন প্রায় সকলেই। ভিড়ের ছবি কিছুটা হলেও আতঙ্ক বাড়াচ্ছে বিশেষজ্ঞদের। তাঁদের দাবি, এভাবে লোকাল ট্রেনে ঠাসা ভিড়ে যাতায়াত করলে সংক্রমণ বিরাটাকার ধারণ করতে পারে। সেক্ষেত্রে সংক্রমণ এড়াতে খুব প্রয়োজন ছাড়া লোকাল ট্রেনে যাতায়াত না করার পরামর্শ বিশেষজ্ঞরা। ট্রেনে চড়লে মাস্ক ব্যবহারের উপরেও জোর দিচ্ছেন তাঁরা।

তবে সব স্টেশনে লোকাল ট্রেন চললেও, আদ্রা ডিভিশনের ছবিটা একেবারেই অন্যরকম। রেল কর্তৃপক্ষের দাবি, এখনও পর্যন্ত রাজ্যের তরফে আদ্রা ডিভিশনের ডিআরএমের কাছে কোনও নির্দেশিকা না এসে পৌঁছনোয় লোকাল ট্রেন চালানো হয়নি। তার ফলে ক্ষুব্ধ বাঁকুড়া ও পুরুলিয়ার অগণিত মানুষ।

[আরও পড়ুন: কালীপুজোর দিন বদলাচ্ছে মেট্রো চলাচলের সময়সূচি, দক্ষিণেশ্বরের যাত্রীদের জন্য বিশেষ ব্যবস্থা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement