shono
Advertisement

লোকসভা ভোটের আগে কোন জেলায় কত কোম্পানি বাহিনী? জানিয়ে দিল নির্বাচন কমিশন

সবচেয়ে বেশি বাহিনী পাচ্ছে কলকাতা পুলিশ জেলা, সন্দেশখালিতে কত বাহিনী?
Posted: 08:06 PM Feb 28, 2024Updated: 08:06 PM Feb 28, 2024

সুদীপ রায়চৌধুরী: লোকসভা ভোট (Lok Sabha 2024) ঘোষণার আগেই রাজ্যে চলে আসছে কেন্দ্রীয় বাহিনী। কমিশন সূত্রের খবর, ভোটের আগে দুই পর্বে মোতায়েন করা হবে ১৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। প্রথম পর্বে ১ মার্চের মধ্যে রাজ্যে আসছে ১০০ কোম্পানি বাহিনী। দ্বিতীয় পর্বে ৭ মার্চের মধ্যে আসছে আরও ৫০ কোম্পানি বাহিনী।

Advertisement

এই ১৫০ কোম্পানি বাহিনী দুই পর্বে ৭ মার্চের মধ্যে রাজ্যের সব প্রান্তে মোতায়েন হবে। এই বাহিনীর কাজ এলাকায় টহলদারি এবং রুট মার্চ চালানো। পুলিশের নোডাল অফিসার এবং কমিশনের (Election Commission) শীর্ষ আধিকারিকদের বৈঠকে বাহিনী মোতায়েন নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভোট ঘোষণার পর আরও বাহিনী আসবে।

[আরও পড়ুন: চোদ্দোর ভোটে তৃণমূলের অ্যাকাউন্টে ‘গরমিল’! এবার অরূপ বিশ্বাসকে তলব ইডির]

দার্জিলিংয়ে প্রথম পর্বে ৩ কোম্পানি, দ্বিতীয় পর্বে ২ কোম্পানি, শিলিগুড়িতে দুই পর্বে এক এক করে দুই কোম্পানি, কালিংপংয়েও এক এক করে দুই কোম্পানি বাহিনী মোতায়েন করা হচ্ছে। দুই পর্ব মিলিয়ে কোচবিহারে ৫ কোম্পানি, আলিপুরদুয়ারে ৩ কোম্পানি, জলপাইগুড়িতে ৪ কোম্পানি, ইসলামপুর পুলিশ জেলায় ৩ কোম্পানি, রায়গঞ্জ পুলিশ জেলায় ৪ কোম্পানি, দক্ষিণ দিনাজপুরে ৪ কোম্পানি বাহিনী মোতায়েন করা হবে।

[আরও পড়ুন: কংগ্রেস ছাড়লেন কৌস্তভ বাগচী, লোকসভার আগেই বিজেপিতে যোগ? নিজেই দিলেন ইঙ্গিত]

গত পঞ্চায়েত নির্বাচনে ব্যাপক হিংসা দেখেছে মালদহ-মুর্শিদাবাদ। এবার মালদহে আগেভাগে ৭ কোম্পানি এবং মুর্শিদাবাদে আগেভাগে ৮ কোম্পানি বাহিনী মোতায়েন হচ্ছে। নদিয়াতেও মোতায়েন হচ্ছে ৮ কোম্পানি বাহিনী। হাওড়া জেলায় সব মিলিয়ে ৯ কোম্পানি, হুগলি জেলায় ৯ কোম্পানি এবং কলকাতা পুলিশ জেলায় ১০ কোম্পানি বাহিনী মোতায়েন করা হচ্ছে। গোটা উত্তর ২৪ পরগনায় ২১ কোম্পানি বাহিনী মোতায়েন করা হচ্ছে। এর মধ্যে সন্দেশখালি যে পুলিশ জেলায় পড়ে, সেই বসিরহাট পুলিশ জেলায় মাত্র ৩ কোম্পানি বাহিনী আগে থেকে মোতায়েন করা হচ্ছে। দক্ষিণ ২৪ পরগনায় আপাতত মোতায়েন হচ্ছে ৯ কোম্পানি বাহিনী। বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম পুলিশ জেলায় মোতায়েন হচ্ছে ৪ কোম্পানি করে বাহিনী। ঝাড়গ্রামে মোতায়েন হচ্ছে ৩ কোম্পানি। দুই বর্ধমান মিলিয়ে ১১ কোম্পানি বাহিনী মোতায়েন হচ্ছে। পূর্ব মেদিনীপুরে ৭ কোম্পানি বাহিনী মোতায়েন করা হছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement