shono
Advertisement

বিজেপিকে চাঁদা দিয়েই বরাত পায় নির্মাণকারী সংস্থা? উত্তরাখণ্ডের টানেল বিপর্যয় নিয়ে বিস্ফোরক তথ্য

নির্বাচনী বন্ড তথ্য প্রকাশ্যে আসতেই অস্বস্তি বাড়ছে বিজেপির।
Posted: 03:20 PM Mar 23, 2024Updated: 03:20 PM Mar 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরাখণ্ডের বিপর্যস্ত টানেলের কাজের বরাত পেতে ঘুষ! বিস্ফোরক অভিযোগ তুলেছে বিরোধীরা। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, বিপর্যস্ত টানেলের নির্মাণকারী সংস্থা হায়দরাবাদের নবযুগ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড (NEC) ৫৫ কোটি টাকার নির্বাচনী বন্ড কিনেছিল এবং তার পুরোটাই পেয়েছিল কেন্দ্রের ও উত্তরাখণ্ডের শাসক দল বিজেপি।

Advertisement

গত বছর নভেম্বরে ভয়াবহ টানেল বিপর্যয়ের সাক্ষী হয়েছিল উত্তরাখণ্ড। উত্তরকাশীতে নির্মীয়মাণ সিল্কিয়ারা-বারকোট টানেল ধসে আটকে পড়েন ৪১ জন শ্রমিক। ১৬ দিন পর তাঁদের উদ্ধার করা হয়। সেটার জন্য বিস্তর কাঠখড় পোড়াতে হয়। ওই টানেলের নির্মাণকারী সংস্থা নবযুগ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডের বিরুদ্ধে সেসময় গাফিলতির অভিযোগ উঠেছিল। এবার প্রশ্ন উঠে গেল সংস্থাটি আদৌ নিয়ম মেনে বরাত পেয়েছিল নাকি ক্ষমতাসীন দলকে চাঁদা দিয়ে তাঁদের বদান্যতায় ওই বরাত পায়।

[আরও পড়ুন: সাদা জুতো পায়ে, শাহজাহান যায়! আদালতে রাজকীয় মেজাজে প্রবেশ সন্দেশখালির ‘বাদশা’র]

একটি সর্বভারতীয় সংবাদমাধ‌্যমের প্রতিবেদন অনুসারে, ২০১৮ সালে সিল্কিয়ারা-বারকোট টানেল প্রকল্পে কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থ বিষয়ক কমিটি অনুমোদন দিয়েছিল। ২০২২ সালে প্রকল্পটি শেষ হওয়ার কথা থাকলেও, সময়সীমা বাড়ানো হয়। প্রকাশিত তথ‌্য থেকে দেখা যাচ্ছে, এনইসি ২০২৯-এর ১৯ এপ্রিল থেকে ২০২২-এর ১০ অক্টোবরের মধ্যে ১ কোটি টাকা মূল্যের ৫৫টি নির্বাচনী বন্ড কিনেছিল এবং তার পুরোটাই ভাঙিয়েছে বিজেপি। তবে ওই সংবাদমাধ‌্যমটি জানিয়েছে, এই ব‌্যাপারে যোগাযোগ করা হলে সংস্থার তরফে কোনও জবাব আসেনি।

[আরও পড়ুন: সন্দেশখালিতে সভা পিছিয়ে দিল তৃণমূল, স্থানীয় নেতৃত্বের সঙ্গে বৈঠকে দুই মন্ত্রী]

উল্লেখ্য, সুপ্রিম কোর্টের (Supreme Court) নির্দেশে বৃহস্পতিবার এসবিআই নির্বাচনী বন্ড সংক্রান্ত সমস্ত তথ্য প্রকাশ করেছে। এই তথ‌্য সামনে আসতেই বিজেপিকে সংস্থাটি চাঁদা দেওয়ার কারণে সরকারের তরফে তাদের কোনও বাড়তি সুবিধা দেওয়া হয়েছিল কিনা বা সিল্কিয়ারা-বারকোট টানেল নির্মাণে সুরক্ষার সঙ্গে কোনও আপস হয়েছিল কিনা প্রশ্ন উঠেছে তা নিয়ে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement