shono
Advertisement
Lok Sabha 2024

শেষ পর্বে ৫৭ আসনে ভোট, একাধিক রাজ্যে কঠিন লড়াই, স্ট্রাইক রেট বাড়ানোর লক্ষ্যে দুই শিবিরই

এই পর্বেই ভাগ্য নির্ধারণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির।
Published By: Subhajit MandalPosted: 03:49 PM May 31, 2024Updated: 05:13 PM May 31, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অন্তিম পর্বে দেশের অষ্টাদশ লোকসভা নির্বাচন (Lok Sabha 2024)। শনিবার ৫৭ আসনের ভোট মিটলেই শেষ হবে চব্বিশের মহারণ। শেষ পর্বে নির্বাচন হচ্ছে ৮ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে। এই পর্বে যে ৫৭ আসনে নির্বাচন হচ্ছে, তাতে আগেরবার বিজেপির স্ট্রাইক রেট ছিল ৫০ শতাংশেরও কম। এবার সেটা বাড়ানোই চ্যালেঞ্জ বিজেপির।

Advertisement

এই পর্বে বাংলার ৯ আসনে ভোট। দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, যাদবপুর, কলকাতা উত্তর এবং কলকাতা দক্ষিণ, সবকটি কেন্দ্রই আগের বার দখলে ছিল তৃণমূলের। এ রাজ্যের ৯ আসনের পাশাপাশি বিহার (৮), হিমাচল প্রদেশ (৪), ঝাড়খণ্ড (৩), ওড়িশা (৬), পাঞ্জাব (১৩), উত্তরপ্রদেশ (১৩) এবং চণ্ডীগড়ে (১) ভোট চলছে এই পর্বে। এই ৫৭ আসনে লড়াইয়ে রয়েছেন ৯০৪ জন প্রার্থী। আগেরবার ৫৭টির মধ্যে ২৫টি ছিল বিজেপির দখলে। কংগ্রেসের (Congress) দখলে ছিল ১৩টি।

[আরও পড়ুন: কাশ্মীরের থানায় সেনা-পুলিশ সংঘর্ষ! আহত ৫ পুলিশকর্মী, ১৬ জওয়ানের বিরুদ্ধে FIR]

এই পর্বের হেভিওয়েট প্রার্থীদের মধ্যে রয়েছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। বারাণসী থেকে লড়ছেন তিনি। একাধিক কেন্দ্রীয় মন্ত্রী লড়াইয়ে রয়েছেন। হিমাচলপ্রদেশের মান্ডি আসনে লড়ছেন কঙ্গনা রানাউত। গোরক্ষপুরে বিজেপির টিকিটে ভোট ময়দানে ভোজপুরী মহাতারকা রবি কিষান। কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর লড়ছেন হিমাচলের হামিরপুর থেকে। পাটলিপুত্রে ভোট ময়দানে লালুপ্রসাদ যাদবের কন্যা মিসা ভারতী।

[আরও পড়ুন: ইংল্যান্ড থেকে ভারতে ফিরল ১ লক্ষ কেজি সোনা, বড় পদক্ষেপ রিজার্ভ ব্যাঙ্কের]

সপ্তম দফায় সবচেয়ে মজাদার লড়াই পাঞ্জাবে। ১৩ আসনে লড়াই চতুর্মুখী। পাঞ্জাবে ইন্ডিয়া (INDIA) জোটের দুই শরিক কংগ্রেস এবং আপ সম্মুখসমরে। আকালি দলের সঙ্গ ছেড়ে একাই লড়ছে বিজেপি। পাঞ্জাবে আগেরবার ৯ আসন পেয়েছিল কংগ্রেস। হিমাচলের চার আসনে সম্মুখসমরে কংগ্রেস এবং বিজেপি। উত্তরপ্রদেশ এবং বিহারে লড়াই ইন্ডিয়া জোট এবং বিজেপির। বাংলায় বিজেপি লড়বে তৃণমূলের বিরুদ্ধে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শনিবার ৫৭ আসনের ভোট মিটলেই শেষ হবে চব্বিশের মহারণ।
  • শেষ পর্বে নির্বাচন হচ্ছে ৮ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে।
  • এই পর্বে যে ৫৭ আসনে নির্বাচন হচ্ছে, তাতে আগেরবার বিজেপির স্ট্রাইক রেট ছিল ৫০ শতাংশেরও কম।
Advertisement