shono
Advertisement
Lok Sabha 2024

ওয়েইসি থেকে অখিলেশ, চতুর্থ দফায় ভাগ্যপরীক্ষা যে হেভিওয়েটদের

Published By: Subhajit MandalPosted: 09:20 AM May 13, 2024Updated: 09:47 AM May 13, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের চতুর্থ দফার ভোটপর্ব (Lok Sabha 2024) চলছে। ১০ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৯৬ আসনে নির্বাচন। বাংলার আট আসন ছাড়াও ভোট হচ্ছে অন্ধ্রপ্রদেশের ২৫, বিহারের ৫, ঝাড়খণ্ডের ৪, মধ্যপ্রদেশের ৮, মহারাষ্ট্রের ১১, ওড়িশার ৪, তেলেঙ্গানার ১৭, উত্তরপ্রদেশের ১৩ এবং জম্মু ও কাশ্মীরের ১ আসনে। পোড়খাওয়া রাজনীতিক থেকে সেলিব্রিটি, এই পর্বে লড়াইয়ে রয়েছেন একাধিক হেভিওয়েট।

Advertisement

অখিলেশ যাদব: শেষমুহূর্তে উত্তরপ্রদেশের কনৌজ থেকে লড়াইয়ে নেমেছেন অখিলেশ যাদব (Akhilesh Yadav)। যাদব বহুল এই এলাকাটি সমাজবাদী পার্টির গড় হিসাবে পরিচিত হলেও ২০১৯-এ এখানে জিতেছেন বিজেপির সুব্রত পাঠক। তাঁর বিরুদ্ধেই এবার লড়াই অখিলেশের।

[আরও পড়ুন: ভোটের আগের রাতে কেতুগ্রামে ‘খুন’, দুষ্কৃতীদের বোমাবাজিতে মৃত্যু যুবকের

আসাদউদ্দিন ওয়েইসি: নিজের খাসতালুক হায়দরাবাদ থেকে এবারও লড়ছেন আসাদউদ্দিন ওয়েইসি (Asaduddin Owaisi)। এবারে তাঁর লড়াই বিজেপির মাধবী লতার বিরুদ্ধে। লড়াইয়ে রয়েছেন কংগ্রেস প্রার্থীও।

গিরিরাজ সিং: কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং (Giriraj Singh) এবারও লড়ছেন বিহারের বেগুসরাই থেকে। গতবার এই কেন্দ্রে কানহাইয়া কুমারকে হারান তিনি। এবারও তাঁর মূল প্রতিপক্ষ মহাজোটের সিপিআই প্রার্থী অবধেশ রায়।

অধীর চৌধুরী: হেভিওয়েটদের মধ্যে অবশ্যই নাম রয়েছে এরাজ্যের বহরমপুরের কংগ্রেস প্রার্থী অধীর চৌধুরীর (Adhir Ranjan Chowdhury)। তাঁর লড়াই তৃণমূলের তারকা প্রার্থী ইউসুফ পাঠানের বিরুদ্ধে।

ছবি: পিটিআই।

[আরও পড়ুন: ‘গরিব’ বাম প্রার্থী সুজন, স্ত্রীর অ্যাকাউন্টে লক্ষ লক্ষ টাকা! জেনে নিন সম্পত্তির পরিমাণ]

ওয়াই এস শর্মিলা: অন্ধ্রের মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডির বোন শর্মিলা (YS Sharmila) এখন কংগ্রেসে। অন্ধ্রের প্রদেশ কংগ্রেস সভাপতি লোকসভায় লড়ছেন বাবার ছেড়ে যাওয়া কাডাপা আসন থেকে।

এদের বাইরেও তৃণমূলের মহুয়া মৈত্র, বিজেপির দিলীপ ঘোষ, সাক্ষী মহারাজ, জেডিইউয়ের লাল্লন সিংয়ের মতো হেভিওয়েট লড়ছেন এই পর্বে। যে ৯৬ আসনে এই পর্বে ভোট হচ্ছে তার মধ্যে ২০১৯ সালে বিজেপি পেয়েছিল ৪২টি। অর্থাৎ স্ট্রাইক রেট ছিল ৫০ শতাংশেরও কম। দেশে আসন বাড়াতে হলে এই পর্বে স্ট্রাইক রেট বাড়াতেই হবে গেরুয়া শিবিরকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • দেশের চতুর্থ দফার ভোটপর্ব চলছে।
  • ১০ রাজ্যের ৯৬ আসনে নির্বাচন।
  • পোড়খাওয়া রাজনীতিক থেকে সেলিব্রিটি, এই পর্বে লড়াইয়ে রয়েছেন একাধিক হেভিওয়েট।
Advertisement