shono
Advertisement

সে কি? দিবানিদ্রা ডেকে আনছে ডায়াবেটিস?

আর তার থেকে একে একে হানা দিচ্ছে অন্ধত্ব, স্নায়ুর রোগ, কিডনির অসুখ এমনকী হৃদরোগও!
Posted: 10:31 PM Sep 15, 2016Updated: 05:01 PM Sep 15, 2016

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাসে-ট্রামে যেতে যেতে অল্প একটু ঘুম! বই পড়তে পড়তে, টিভি দেখতে দেখতে দুপুরে হঠাৎ ঘুম! অফিসে তেমন কাজ না থাকলে এক পশলা ঘুম! পরিণামে ডায়াবেটিসের রোগী হিসেবে নিজের নাম তোলা!
সত্যি কি তাই? দিবানিদ্রা ডেকে আনছে ডায়াবেটিস?
তেমনটাই তো খবর! চিকিৎসা-সংক্রান্ত এক বিদেশি বৈঠকে উঠে এসেছে কথাটা! যে গবেষকরা এই সিদ্ধান্তে এসেছেন, তাঁদের দাবি, দিনে-দুপুরে ১ ঘণ্টা ঘুমোলেই পড়তে হবে টাইপ ২ ডায়াবেটিসের খপ্পরে! শতকরা ৪৫ জনের ক্ষেত্রে এই কথা মিলেছে! তবে এই দিনের বেলায় হানা দেওয়া হঠাৎ ঘুম ডায়াবেটিসের উপসর্গ না ফল- সে বিষয়ে এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্তে পৌঁছনো যায়নি।
গবেষকরা জানিয়েছেন, এক দল ব্যক্তির মধ্যে রীতিমতো পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে তবেই তাঁরা এসেছেন এহেন সিদ্ধান্তে। সেই সমীক্ষা বলছে, ১ ঘণ্টা বা তার বেশি সময়ের ঘুম ডেকে আনছে টাইপ ২ ডায়াবেটিস। আর তার থেকে একে একে হানা দিচ্ছে অন্ধত্ব, স্নায়ুর রোগ, কিডনির অসুখ এমনকী হৃদরোগও!
চিন্তায় পড়লেন কি? তাহলে গবেষণাটির আরেকটি দিকের কথা সামনে আনা যাক! গবেষণা বলছে, ১ ঘণ্টার কম ঘুমে কিন্তু ডায়াবেটিসের সম্ভাবনা নেই! যাঁরা ১ ঘণ্টার কম দিবানিদ্রায় অতিক্রান্ত করেন, তাঁদের ডায়াবেটিসের সম্ভাবনা নেই!
তবে, চিকিৎসকরা সবাই যে গবেষণার এই তথ্যকে অভ্রান্ত বলে মেনে নিয়েছেন, তেমন কিন্তু নয়! অনেকেরই দাবি, ঘুমটা ডায়াবেটিসের কারণ না হয়ে উপসর্গও হতে পারে। হয়তো ডায়াবেটিসে শরীর ক্লান্ত হয়ে পড়ছে বলেই ঘুম পেয়ে যাচ্ছে!
যাই হোক, এখনও পর্যন্ত বিষয়টি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে। সেই জন্যই এই সিদ্ধান্তের কথা গবেষকরা জানিয়েছেন শুধু বৈঠকেই, কোনও চিকিৎসা-সংক্রান্ত পত্রপত্রিকায় প্রকাশ করেননি!

Advertisement

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement