shono
Advertisement

অনলাইনে বাড়িভাড়ার নামে প্রতারণার ফাঁদ! পা দিলেই খোয়াতে হবে সর্বস্ব

সতর্ক করছে কলকাতা পুলিশ।
Posted: 01:37 PM Jun 07, 2023Updated: 01:56 PM Jun 07, 2023

অর্ণব আইচ: বাড়ি কেনাবেচা ও ভাড়ার ওয়েবসাইটে বিপদ। দালাল এড়াতে অনেকেই বাড়ি বা ফ্ল্যাট কেনাবেচার জন্য বেছে নিচ্ছেন এই ওয়েবসাইট বা অ্যাপ। তাতেই প্রতারকদের কবলে পড়ছেন তাঁরা। সম্প্রতি দক্ষিণ কলকাতার যাদবপুরের এক বাসিন্দা ফ্ল্যাট ভাড়া নিতে গিয়ে খুইয়েছেন টাকা। যাদবপুরের সাইবার সেলে অভিযোগও জানান তিনি।

Advertisement

পুলিশ জানিয়েছে, পেশায় ব‌্যবসায়ী যাদবপুর থানা এলাকার ওই বাসিন্দার মেয়ে কর্মসূত্রে মুম্বই যাচ্ছেন। তার জন‌্যই ওই ব‌্যবসায়ী মুম্বইয়ে একটি ফ্ল‌্যাট ভাড়া নেওয়ার চেষ্টা করেন। একটি বাড়ি কেনাবেচার ওয়েবসাইট ও অ‌্যাপের মাধ‌্যমে এক ব‌্যক্তির সঙ্গে তাঁর যোগাযোগ হয়। মুম্বইয়ের ধারাভিতে একটি ফ্ল‌্যাটের ছবি দেখে পছন্দ হয় তাঁর। ‘মালিক’ হিসাবে যার নম্বর দেওয়া রয়েছে, তাকে ফোন করেন তিনি। ওই ব‌্যক্তি তাঁর কাছে আগাম পাঁচ হাজার টাকা চায়। যেহেতু ১৯ জুন থেকে তিনি ওই ফ্ল‌্যাট ভাড়া নেওয়ার কথা বলেন, তাই ওই টাকা তিনি একটি ব‌্যাংক অ‌্যাকাউন্টে পাঠিয়েও দেন। এর পর ফের তাঁর কাছ থেকে ৩০ হাজার টাকা চায় ওই ব‌্যক্তি। এর পরই তাঁর সন্দেহ হয়। তিনি ওই ফ্ল‌্যাট ভাড়া নেবেন না বলে পাঁচ হাজার টাকা ফেরত চান। কিন্তু ওই ব‌্যক্তি এর পর থেকে যোগাযোগ বন্ধ করে দেন। এরপরই ব‌্যবসায়ী যাদবপুরের সাইবার সেলে এই ব‌্যাপারে অভিযোগ জানান।

[আরও পড়ুন: নতুন রাজ্য নির্বাচন কমিশনার হচ্ছেন রাজীব সিনহাই, ছাড়পত্র দিল রাজভবন]

পুলিশের সূত্র জানিয়েছে, সাধারণত জমি, বাড়ি বা ফ্ল‌্যাট কেনাবেচার জন‌্য দালালরা কমিশন চান। অনেকেই ওই কমিশন না দেওয়ার জন‌্য দালালদের এড়িয়ে যেতে চান। তাই অনলাইনেই বাড়ি বা ফ্ল‌্যাট কেনাবেচা অথবা ভাড়ার দিকে এগোন। সেই কারণে বহু মানুষ ওয়েবসাইট বা অ‌্যাপের মাধ‌্যমে কেনাবেচা করেন। আর তাতেই ফাঁদ পাতে প্রতারকরা। আকর্ষণীয় দেখতে বাড়ি বা ফ্ল‌্যাটের ছবি পোস্ট করে তারা। তাদের টোপে পা দিয়ে অনেকেই যোগাযোগ করে। কিন্তু ওয়েবসাইট বা অ‌্যাপ কর্তৃপক্ষর পক্ষে কোন ‘মালিক’ ভুয়া তা বোঝাও সম্ভব হয় না। তাই কেউ যদি অনলাইনে আগাম টাকা চায়, তাকে টাকা না দেওয়ার পরামর্শ দিয়েছে পুলিশ।

[আরও পড়ুন: নতুন রাজ্য নির্বাচন কমিশনার হচ্ছেন রাজীব সিনহাই, ছাড়পত্র দিল রাজভবন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement