shono
Advertisement

পিছিয়ে গেল মাধ্যমিক-উচ্চমাধ্যমিক? সম্ভাব্য নির্ঘন্ট জানালেন শিক্ষামন্ত্রী

করোনা পরিস্থিতিতে পরীক্ষা নিয়ে তৈরি হয়েছে জটিলতা।
Posted: 03:28 PM Dec 23, 2020Updated: 10:38 PM Dec 23, 2020

দীপঙ্কর মণ্ডল: কবে হবে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা, তা নিয়ে উদ্বেগে পড়ুয়ারা। ভাবনাচিন্তায় অস্থির তাদের অভিভাবকরাও। কিছুটা হলেও তাঁদের স্বস্তির খবর শোনালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। তিনি জানিয়ে দিলেন আগামী বছরের জুন মাসে হবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা। তবে কবে কোন পরীক্ষা নেওয়া হবে, সে সংক্রান্ত চূড়ান্ত দিনক্ষণ এখনও কিছু জানানো হয়নি। পরে পর্ষদ এবং সংসদের তরফে সে বিষয়ে জারি হবে বিজ্ঞপ্তি। 

Advertisement

গত বছর মার্চ থেকে করোনার দাপটে বন্ধ স্কুল, কলেজ-সহ সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান। তার ফলে আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার্থীরা সশরীরে স্কুলে উপস্থিত থেকে আড়াই মাস ক্লাস করেছিল। তবে ভাইরাসের প্রকোপে একদিনও ক্লাস করার সুযোগ পায়নি উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা। তার ফলে কীভাবে সিলেবাস শেষ হবে, তা নিয়েও তৈরি হয়েছে অনিশ্চয়তা। সিলেবাসের বোঝা কমিয়ে পরীক্ষা নেওয়ার ভাবনাচিন্তার কথাও শোনা যাচ্ছে।

[আরও পড়ুন: বাংলায় বাড়ছে ডাক্তারি পড়ার সুযোগ, নিউটাউনে তৈরি হচ্ছে নতুন বেসরকারি মেডিক্যাল কলেজ]

করোনা পরিস্থিতির মাঝেই গত বছরের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার (Higher Secondary Examination) ফলপ্রকাশ হয়। সাধারণত সেই সময় আগামী বছরে কবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক হবে তার নির্ঘন্টও প্রকাশ করে সংসদ এবং পর্ষদ। সাধারণত ফেব্রুয়ারি এবং মার্চ মাসেই মাধ্যমিক (Madhyamik) এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া হয়ে থাকে। তবে চলতি বছর করোনা ভাইরাসের প্রকোপে কোনও কিছুই নিয়ম মেনে করা সম্ভব হচ্ছে না। তাই ফলপ্রকাশের সময় পরীক্ষা দিনক্ষণও ঘোষণা করা যায়নি। এদিকে বছর শেষ হতে চলেছে। তার ফলে স্বাভাবিকভাবেই দুশ্চিন্তায় পড়ুয়ারা। তাঁদের অভিভাবকরাও ছেলেমেয়েদের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন। এই পরিস্থিতিতে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের ঘোষণায় পড়ুয়া এবং তাঁদের অভিভাবকরা কার্যত হাঁফ ছেড়ে বাঁচল।

উল্লেখ্য, মঙ্গলবারই  কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক (Ramesh Pokhriyal Nishank) বোর্ড পরীক্ষার সূচি নিয়ে শিক্ষকদের সঙ্গে ভারচুয়াল বৈঠকে বসেছিলেন। বৈঠকের পর তিনি জানান, নতুন বছরের প্রথম দিকে কোনও বোর্ড পরীক্ষা নয়। কবে হবে তা পরে ঠিক করবে কেন্দ্র। তবে সম্ভবত অনলাইনে আর পরীক্ষা নেওয়া হবে না। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর সিদ্ধান্তেই যেন সায় দিলেন বাংলার শিক্ষামন্ত্রী।

[আরও পড়ুন: জিতেন্দ্র তিওয়ারিকে নিয়ে বিতর্কিত মন্তব্যের জের, এবার অগ্নিমিত্রা পলকে শোকজ বিজেপির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement