shono
Advertisement

স্কুলে ধর্মীয় পোশাকে নিষেধাজ্ঞার দাবি, জনস্বার্থ মামলা খারিজ করল মাদ্রাজ হাই কোর্ট

কর্ণাটকের হিজাব বিতর্কের আঁচ তামিলনাড়ুতেও।
Posted: 08:22 AM Apr 26, 2022Updated: 08:30 AM Apr 26, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার হিজাব বিতর্কের আঁচ পৌঁছল তামিলনাড়ুতেও (Tamil Nadu)। সোমবার শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মীয় পোশাকে নিষেধাজ্ঞা চেয়ে করা একটি জনস্বার্থ মামলা খারিজ করল মাদ্রাজ হাই কোর্ট। এদিন শুনানি চলাকালীন আদালত স্পষ্ট জানিয়ে দেয়, যে এমনই একটি মামলা সুপ্রিম কোর্টে চলছে। আদালতের ওই মন্তব্যের পরই মামলা প্রত্যাহার করার আরজি জানান আবেদনকারী।

Advertisement

[আরও পড়ুন: উপাচার্য নিয়োগে রাজ্যপালের ক্ষমতা ছাঁটল তামিলনাড়ু, ‘মোদির রাজ্যেও হয়’, সওয়াল স্ট্যালিনের]

জানা গিয়েছে, স্কুলে ধর্মীয় পোশাকে নিষেধাজ্ঞা চেয়ে মাদ্রাজ হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা করেন কে গোপীনাথ। তিনি ‘হিন্দু মুন্নেত্রা কাজগম’ নামের একটি হিন্দুত্ববাদী সংগঠনের সভাপতি। মামলাকারীর বক্তব্য, “আইনে স্পষ্ট বলা হয়ছে যে প্রাথমিক ও নার্সারি স্কুলের পড়ুয়াদের শিক্ষা প্রতিষ্ঠানের নির্দিষ্ট পোশাকবিধি মানতে অর্থাৎ ইউনিফর্ম পরতে হবে। কিন্তু সম্প্রতি এই নিয়ম ভাঙার বেশ কয়েকটি চেষ্টা হয়েছে।” সোমবার ওই মামলার শুনানি হয় বিচারপতি এম দুরাইস্বামী ও বিচারপতি টি ভি থামিলসেলভির ডিভিশন বেঞ্চে। শুনানি চলাকালীন হিজাব বিতর্কে কর্ণাটক হাই কোর্টের রায় ও সুপ্রিম কোর্টে চলা মামলার বিষয়টি উত্থাপন করেন বিচারপতিরা। তারপর মামলা প্রত্যাহার করার আরজি জানান মামলাকারীর আইনজীবী। সেইময় এই পিআইএলটি খারিজ করে দেয় আদলত।

উল্লেখ্য, গত মার্চ মাসে হিজাব বিতর্কে রাশ টানে কর্ণাটক হাই কোর্ট। আদালত স্পষ্ট জানিয়ে দেয় ইসলাম ধর্মাচরণে হিজাব অপরিহার্য নয়। শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রীদের হিজাব পরা নিয়ে তৈরি হওয়া যাবতীয় বিতর্কে জল ঢেলে ঐতিহাসিক রায় দেয় কর্ণাটক হাই কোর্ট। শিক্ষাঙ্গনে হিজাব নিষিদ্ধ করার বিরুদ্ধে যে সমস্ত আবেদন জমা পড়েছিল, তা খারিজ করে দেয় আদালত। তারপরই সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে একাধিক আবেদন জমা পড়েছে।

প্রসঙ্গত, কর্ণাটকের হিজাব বিতর্ক দেশের গণ্ডিও ছাড়িয়ে গিয়েছিল। পাক বিদেশ মন্ত্রী থেকে নোবেলজয়ী মালালা ইউসুফজাই (Malala Yousafzai), বিখ্যাত ফুটবলার পল পোগবা (Paul Pogba) পর্যন্ত এই ইস্যুতে মুখ খুলেছিলেন। এমনকী হিজাব বিতর্কে ভারতের সমালোচনা করে আমেরিকাও। তবে বিদেশ মন্ত্রকের (External Affairs Ministry) তরফে জানিয়ে দেওয়া হয়েছিল, এটি ভারতের অভ্যন্তরীণ বিষয়। এই বিষয়ে উসকানিমূলক মন্তব্য মেনে নেওয়া হবে না।

[আরও পড়ুন: পিছিয়ে পড়লেন আম্বানি, ফোর্বসের তালিকায় বিশ্বের পঞ্চম ধনী ব্যক্তি আদানি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement