shono
Advertisement

প্যারোলে মুক্তি পেয়ে সংশোধানাগারে ফেরেনি ৬৬৬ জন সাজাপ্রাপ্ত বন্দি!

জানেন, কোথায় ঘটেছে এমন ঘটনা? The post প্যারোলে মুক্তি পেয়ে সংশোধানাগারে ফেরেনি ৬৬৬ জন সাজাপ্রাপ্ত বন্দি! appeared first on Sangbad Pratidin.
Posted: 03:30 PM Aug 27, 2017Updated: 07:10 PM Oct 02, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুণের ইয়ারধা সংশোধানাগারে থাকাকালীন বেশ কয়েকবার প্যারোলে মুক্তি পেয়েছিলেন অভিনেতা সঞ্জয় দত্ত। তা নিয়ে বিতর্ক কিছু কম হয়নি। অভিনেতাকে বারবার প্যারোলে মুক্তি দেওয়ার প্রতিবাদে মহারাষ্ট্র সরকারের বিরুদ্ধে বম্বে হাই কোর্টে মামলা পর্যন্ত হয়েছে। তবে সঞ্জয় দত্ত একা নন, গত দশ বছরে মহারাষ্ট্রের বিভিন্ন সংশোধনাগার থেকে প্যারোলে মুক্তি পেয়েছে ৬৬৬ জন সাজাপ্রাপ্ত বন্দি। কিন্তু, প্যারোলের মেয়াদ শেষে তাদের কেউই আর সংশোধানাগারে ফিরে আসেনি। এই তথ্য দিয়েছেন খোদ মহারাষ্ট্র পুলিশের এডিজি (কারা) ভূষণকুমার উপাধ্যায়।

Advertisement

[ভক্তির নামে হিংসা বরদাস্ত নয়, বেতারে বার্তা প্রধানমন্ত্রীর]

সাধারণভাবে কোনও আপৎকালীন পরিস্থিতিতে সাজাপ্রাপ্ত বন্দিদের প্যারোলে সাময়িকভাবে মুক্তি দিতে থাকেন মহারাষ্ট্রের কারা ও রাজস্ব দপ্তরের আধিকারিকরা। বাড়িতে কোনও বিশেষ অনুষ্ঠান বা বিপদ-আপদেও বন্দিরা প্যারোলে মুক্তি পান। প্যারোলের মেয়াদ শেষ হলে, ফের সংশোধানাগারে ফিরে আসতে হয় বন্দিদের। গত দশ বছর মহারাষ্ট্রের বিভিন্ন সংশোধানাগার থেকে প্যারোল মুক্তি পেয়েছে ৬৬৬ জন সাজাপ্রাপ্ত বন্দি। কিন্তু, প্যারোলের মেয়াদ শেষে বন্দি সংশোধানাগারে ফিরে এসেছে, এমন নজির নেই। বস্তুত, ১৯৭৯ সালে প্যারোলে মুক্তি পাওয়া এক বন্দিও এখনও সংশোধনাগারে ফিরে আসেনি বলে জানা গিয়েছে। কারা দপ্তর সূত্রে খবর, গত দশ বছরে রাজ্যের বিভিন্ন সংশোধানাগার থেকে যারা প্যারোলে মুক্তি পেয়েছে, তারা প্রত্যেকেই গুরুতর অপরাধে সাজাপ্রাপ্ত বন্দি। মহারাষ্ট্র পুলিশের এডিজি (কারা) ভুষণকুমার উপাধ্যায় জানিয়েছেন, প্যারোলে মুক্তি পেয়ে সংশোধানাগারে ফিরে না আসা বন্দিদের বিরুদ্ধে বিভিন্ন থানায় সংশ্লিষ্ট ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে।

[নোট বাতিলের পর পুরনো নোট কতটা ফিরল রিজার্ভ ব্যাঙ্কে?]

মহারাষ্ট্র কারা দপ্তর সূত্রে জানা গিয়েছে, শুধুমাত্র অমরাবতী কেন্দ্রীয় সংশোধানাগার থেকেই প্যারোলে মুক্তি দেওয়া হয়েছিল ১৩৮ জন সাজাপ্রাপ্ত বন্দিকে। কিন্তু, কেউ-ই আর সংশোধানাগারে ফিরে আসেনি। নাসিক রোড কেন্দ্রীয় সংশোধানাগার থেকে প্যারোলে মুক্তি পেয়ে উধাও হয়ে গিয়েছে ১৩৫ জন বন্দি। প্যারোলের মেয়াদ শেষে পুণের ইয়ারধা সংশোধানাগারে ফিরে আসেনি ১২৩ জন বন্দি। কোলাপুর কেন্দ্রীয় সংশোধানাগার থেকে প্যারোলে মুক্তি পাওয়া ৫২ জন বন্দির কোনও খোঁজ নেই। একইভাবে পালিয়ে গিয়েছে আর্থার রোড সংশোধানাগারে ৩ জন সাজাপ্রাপ্ত বন্দি।

[অভুক্তদের খাবার দিচ্ছে কমিউনিটি ফ্রিজ, মানবিকতার নজির তরুণীর]

The post প্যারোলে মুক্তি পেয়ে সংশোধানাগারে ফেরেনি ৬৬৬ জন সাজাপ্রাপ্ত বন্দি! appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার