shono
Advertisement

চুরাশির দাঙ্গা নিয়ে ‘দিল্লি ফাইলস’করার পরিকল্পনা! শিখ সম্প্রদায়ের রোষে পরিচালক বিবেক অগ্নিহোত্রী

‘দ্য দিল্লি ফাইলস’ ছবিতেও বিবেকের সঙ্গে জুটি বাঁধতে পারেন অভিনেতা অনুপম খের।
Posted: 09:06 PM Apr 20, 2022Updated: 09:06 PM Apr 20, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বক্স অফিসে ঝড় তুলেছিল পরিচালক বিবেক অগ্নিহোত্রীর ছবি ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files)। সমালোচক থেকে দর্শক সবাই প্রশংসায় পঞ্চমুখ এই ছবির। তবে এই ছবি তৈরি করার জন্য নানা সমালোচনার মুখেও পড়তে হয়েছিল বিবেককে। এই ছবির সাফল্যকে সঙ্গে নিয়েই কয়েক দিন আগে নতুন ছবি ‘দিল্লি ফাইলসে’র ঘোষণা করেছিলেন পরিচালক। আর এবার সেই ছবি নিয়েই মহারাষ্ট্রের শিখ সম্প্রদায়ের রোষের মুখে পড়লেন বিবেক অগ্নিহোত্রী। শিখ সম্প্রদায়ের সঙ্গে যুক্ত মানুষের অভিযোগ পরিচালক বিবেক সৃজনশীল অভিব্যক্তি ও মতামত প্রকাশের স্বাধীনতার অপব্যবহার করছেন বিবেক। ‘দিল্লি ফাইলস’ ছবির মধ্যে দিয়ে শিখ দাঙ্গার মতো দুঃখজনক ঘটনাকে বাণিজ্যিক রূপ দিতে চাইছেন তিনি। যা কিনা একেবারেই অনভিপ্রেত। শুধু তাই নয়, এই সম্প্রদায়ের অভিযোগ, এই ধরনের ছবি তৈরি করে সামাজিক সম্প্রীতি নষ্ট করতে চাইছেন বিবেক। 

Advertisement

[আরও পড়ুন: ‘বায়োপিকে চাই আপনাকেই’, ভিডিও পোস্ট করে হিমেশ রেশমিয়াকে আরজি রানু মণ্ডলের!]

 

গত ১১ মার্চ মুক্তি পেয়েছে বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files)। নয়ের দশকে কাশ্মীর থেকে কীভাবে কাশ্মীরি পণ্ডিতদের উৎখাত করা হয়েছিল, কীভাবে পরিবারগুলির উপর চলেছিল নিপীড়ন, সেই বাস্তব চিত্রই ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন পরিচালক। অনুপম খের (Anupam Kher) ছাড়াও ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন মিঠুন চক্রবর্তী, পল্লবী যোশী, দর্শন কুমারের মতো তারকারা। ইতিমধ্যেই তিনশো কোটির বেশি ব্যবসা করে ফেলেছে ছবিটি। ‘দ্য কাশ্মীর ফাইলস’ যখন বক্স অফিসে রমরমিয়ে ব্যবসা করছিল তখনই বিবেক অগ্নিহোত্রী ইঙ্গিত দিয়েছিলেন আরও দুটি বিতর্কিত ইস্যু নিয়ে ছবি করতে চান তিনি।

তবে শিখ সম্প্রদায়ের এই অভিযোগের উত্তরও দিয়েছেন বিবেক। বিবেকের কথায়, ‘এই ছবি নিয়ে ভাবনা চিন্তা শুরু করেছি। এখনও পর্যন্ত  চিত্রনাট্য কেমন হবে তা ঠিক হয়নি। তবে এটা বলতে পারি। আমি আমার মতো করে ছবি বানাব। কোনও নির্দিষ্ট সম্প্রদায়ের কথা ভেবে নয়।’ 

বলে রাখা দরকার, বিবেক অগ্নিহোত্রী বিতর্কিত বিষয় নিয়েই ছবি বানাতে পছন্দ করেন। এর আগে ‘দ্য তাসখন্দ ফাইলস’ ‘বুদ্ধ ইন আ ট্রাফিক জ্যাম’-এর মতো ছবি তৈরি করেছেন বিবেক। যার জেরে বিতর্কেও জড়াতে হয়েছে তাঁকে। কিন্তু বিবেক থামার পাত্র নন। ‘দ্য তাসখন্দ ফাইলস’ বা ‘দ্য কাশ্মীর ফাইলসে’র মতো ‘দ্য দিল্লি ফাইলস’ ছবিতেও বিবেকের সঙ্গে জুটি বাঁধতে পারেন অভিনেতা অনুপম খের। ইতিমধ্যেই টুইট করে এই ছবিতে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছেন অনুপম। ছবির জন্য বিবেককে আগাম শুভেচ্ছাবার্তা দিয়েছেন দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া। স্বাগত জানিয়েছেন শিখ দাঙ্গার শিকার হরবিন্দ্র সিংহ ফুলকাও।

[আরও পড়ুন: পরিচালনায় আসছেন সঞ্জয় দত্ত, ‘কেজিএফ’ স্টাইলে ছবি বানাবেন বলিউডের সঞ্জুবাবা!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement