shono
Advertisement

নাগরিকত্ব নিয়ে শারীরিক পরীক্ষার নিদান, তথাগতর বিরুদ্ধে পুলিশের অভিযোগ মমতাবালার

পুলিশ জানিয়েছে, মামলা রুজু করে অভিযোগের তদন্ত শুরু করা হয়েছে।
Posted: 09:15 PM Mar 20, 2024Updated: 11:39 PM Mar 20, 2024

জ্যোতি চক্রবর্তী, বনগাঁ: CAA আইনে নাগরিকত্ব দেওয়ার ক্ষেত্রে শারীরিক পরীক্ষার নিদান দিয়ে বিপাকে প্রবীণ বিজেপি নেতা তথাগত রায়। তাঁর বিরুদ্ধে উত্তর ২৪ পরগনার গাইঘাটা থানায় লিখিত অভিযোগ দায়ের করলেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ মমতাবালা ঠাকুর। পুলিশ জানিয়েছে, মামলা রুজু করে অভিযোগের তদন্ত শুরু করা হয়েছে।

Advertisement

বুধবার মমতাবালা ঠাকুর বলেন, “তথাগত রায় শিক্ষিত মানুষ। তাঁর মুখে এত নোংরা ভাষা আসে কোথা থেকে? বাঙালিদের তিনি আর কত নীচে নামাবেন? আমাদের ধিক্কার জানানোর ভাষা নেই। বিজেপির নেতাদের মুখ থেকে নোংরা কথাই বেরতে পারে। এটা বিজেপির সংস্কৃতি।” তাঁর বিরোধিতা করেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুর। বলেন, “আমি মনে করি না তথাগতদার বক্তব্যে কোনও অসংগতি আছে। তিনি যা বলেছেন তা সিএএ আইনের যে রুল তৈরি হয়েছে সেই আইনের ভিত্তিতে বলেছেন। নেতিবাচক কিছু নয়। এই বক্তব্যকে কেউ যদি রাজনৈতিক স্বার্থে ব্যবহার করতে চান সেটা তাঁদের বিষয়।”

[আরও পড়ুন: শান্তনু গাঁজাখোর, ভোট দেবেন না! কেন্দ্রীয় মন্ত্রীকে বেনজির আক্রমণ দলেরই বিধায়কের, ভাইরাল অডিও]

উল্লেখ্য, প্রবীণ বিজেপি নেতা তথাগত রায় সোমবার X হ্যান্ডেলে লেখেন, “বাংলাদেশ থেকে আসা শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার আগে যেন পুরুষদের গোপনাঙ্গ পরীক্ষা করে নেওয়া হয়। দেখে নেওয়া হয় তারা কোন ধর্মের প্রতিনিধি।” লিঙ্গ-পরীক্ষার প্রস্তাবের বিরোধিতায় প্রতিবাদে গর্জে ওঠেন বাংলার মতুয়া সম্প্রদায়ের প্রতিনিধিরা। অবিলম্বে তথাগত রায়কে নিঃশর্ত ক্ষমা চাওয়ার দাবি ওঠে। দক্ষিণ কলকাতার লেক রোডের রেণুকা অ‌্যাপার্টমেন্টের সামনে অবস্থান বিক্ষোভ করেন মতুয়ারা। উদ্বাস্তুদের নাগরিকত্ব দেওয়ার ক্ষেত্রে সিএএ আইন কার্যকরে শারীরিক পরীক্ষার নিদান দেওয়া তথাগতকে গ্রেপ্তারের দাবিও করেন একাধিক মতুয়া নেতৃত্ব। অল ইন্ডিয়া মতুয়া মহাসংঘের তরফে এই বিক্ষোভে বহু মহিলাও শামিল হন। অভিযোগ করেন, শিক্ষিত মানুষ হয়েও তথাগত বাঙালি সম্প্রদায়ের ক্ষতি করছেন। উনি বাংলার সংস্কৃতিকে পদদলিত করে অপমানিত করেছেন। এমন ‘কুলাঙ্গার’কে বাংলা থেকেও বিতাড়িত করার দাবি করেন একাধিক মতুয়া নেতা। শর্তহীন নাগরিকত্ব চেয়ে আন্দোলন করা মতুয়ারা সিএএ বিজ্ঞপ্তি জারির পর থেকেই তীব্র ক্ষোভে ফেটে পড়েছেন।

কারণ, মতুয়া মহাসংঘের বড় মা বীণাপাণিদেবী ও কপিলকৃষ্ণ ঠাকুররা শর্তহীন নাগরিকত্বের জন‌্য বহু বছর ধরে আন্দোলন করেছিলেন। কিন্তু বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার সেখানে নটি শর্ত জুড়ে দিয়ে আবেদনকারীদের বিপাকে ফেলার চক্রান্ত করেছে বলে তাঁদের দাবি। বাগদার হেলেঞ্চাতেও পথ অবরোধ করেন মতুয়ারা। ‘সিএএ মানছি না, মানব না’ লেখা ফ্লেক্স নিয়ে ডঙ্কা-কাঁসর বাজিয়ে পথ অবরোধ করেন কয়েকশো মতুয়া সম্প্রদায়ের সমর্থক। দাবি করেন, নিঃশর্ত নাগরিকত্ব চাই। আমাদের রেশন কার্ড, ভোটার কার্ড, প‌্যান কার্ড, সব আছে। আমাদের ভোটেই জিতে শান্তনু ঠাকুর কেন্দ্রের মন্ত্রী হয়েছেন। তাহলে কেন নতুন করে আবেদন করতে হবে?

[আরও পড়ুন: আচমকা বুকে ব্যথা, হাসপাতালে ভর্তি সব্যসাচী চক্রবর্তী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার