shono
Advertisement

এগরা বিস্ফোরণের তদন্তে CID, মৃতদের আর্থিক সহায়তার ঘোষণা মুখ্যমন্ত্রীর

কারখানার মালিক ওড়িশায় পালিয়েছিলেন বলে দাবি মুখ্যমন্ত্রীর।
Posted: 04:25 PM May 16, 2023Updated: 04:49 PM May 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এগরার বিস্ফোরণের (Egra Blast) তদন্ত করবে সিআইডি (CID)। জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যে ঘটনাস্থলে এডিজি সিআইএফ জ্ঞানবন্ত সিং-কে পাঠানোর নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি জানিয়েছেন ইতিমধ্যে বিস্ফোরণে ৫ জনের মৃত্যু হয়েছে। হাসপাতালে চিকিৎসাধীন আরও ৭ জন। যদিও কিছুক্ষণ আগে সাংবাদিক বৈঠকে জেলা পুলিশ সুপার অমরনাথ কে জানিয়েছিলেন বিস্ফোরণে ৩ জনের মৃত্যু হয়েছে।

Advertisement

মঙ্গলবার নবান্নের সাংবাদিক বৈঠক থেকে এগরার বিস্ফোরণ নিয়ে মুখ খোলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তিনি জানান, মৃতদের পরিবার পিছু আড়াই লক্ষ টাকা ও অতি সংকটজনকদের পরিবার পিছু ১ লক্ষ টাকা আর্থিক সহায়তার কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী। বিস্ফোরণের ঘটনার দুঃখপ্রকাশ করেন তিনি। মমতার কথায়, “যে কোনও মৃত্য়ু দুঃখজনক।” পরিবারের পাশে দাঁড়ানোর বার্তা দিয়েছেন তিনি। রাজ্য়ের প্রশাসনিক প্রধান জানিয়েছেন, আপাতত রাজ্যের চিন্তা, যাঁরা বিস্ফোরণে জখম হয়েছেন তাঁদের সুচিকিৎসার ব্যবস্থা করা। পাশাপাশি, দোষীকে অবিলম্বে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন তিনি।

[আরও পড়ুন: ববিতা সরকারের চাকরি বাতিল, টাকা ফেরতের নির্দেশ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের]

কারখানার মালিক কৃষ্ণপদ বাগের বিরুদ্ধে আগেও একাধিক অভিযোগ ছিল বলে জানিয়েছেন মমতা। অবৈধ বাজি কারখানা চালাতেন তিনি। ওড়িশা সীমান্তে অবস্থিত এগরা। সেই সুবিধা নিয়ে তিনি অবৈধ বাজি ওড়িশায় পাঠাতেন। অবৈধ বাজি কারখানা চালানোর অভিযোগে ২০২২ সালে ১৯ অক্টোবর কৃষ্ণপদ বাগকে গ্রেপ্তার করে পুলিশ। পরে আদালত থেকে জামিন পেয়েছিলেন। জামিন পাওয়ার পর ফের অবৈধ বাজির ব্যবসা শুরু করেছিলেন কৃষ্ণপদ বাগ। বিস্ফোরণের পরই তিনি সম্ভবত ওড়িশায় পালিয়েছেন বলে দাবি মুখ্যমন্ত্রীর। তিনি আরও জানিয়েছেন, ওড়িশার পাশাপাশি বাংলাদেশেও অবৈধ বাজি পাঠাতেন কৃষ্ণপদ। 

এগরার সাহারা খাদিকুল গ্রামে আগে তৃণমূলের পঞ্চায়েত ছিল। বর্তমানে নির্দল প্রার্থীকে প্রধান করে বিজেপি পঞ্চায়েত চালাচ্ছে বলে এদিন জানান মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, তৃণমূলের পঞ্চায়েত থাকাকালীন কৃষ্ণপদকে গ্রেপ্তার করা হয়। কিন্তু তিনি গ্রামে ফিরে ফের অবৈধ বাজির কারবার শুরু করেছিলেন, তা বিজেপির পঞ্চায়েতের লোকজন জানতই না। এমনকী, আইসির কাছেও এই তথ্য ছিল না কেন, তা জানতে চেয়েছেন মুখ্যমন্ত্রী। আইসির বিরুদ্ধে ব্যবস্থার ইঙ্গিতও দিয়েছেন তিনি।  

[আরও পড়ুন: ‘একবছর পর চাকরি কেড়ে নেওয়া কাম্য নয়’, আদালতের রায়ে কান্নায় ভেঙে পড়লেন ববিতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement