shono
Advertisement

কুরমিদের আবেদনে সাড়া, করমপুজোয় ছুটি ঘোষণা মুখ্যমন্ত্রীর

মমতা বন্দ্যোপাধ্যায়ের সিদ্ধান্তে খুশি জঙ্গলমহলের বাসিন্দারা। The post কুরমিদের আবেদনে সাড়া, করমপুজোয় ছুটি ঘোষণা মুখ্যমন্ত্রীর appeared first on Sangbad Pratidin.
Posted: 05:23 PM Aug 25, 2020Updated: 08:32 PM Aug 25, 2020

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: মঙ্গলবারের ভারচুয়াল প্রশাসনিক সভা থেকে করমপুজোয় ছুটির কথা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। অর্থাৎ আগামী ২৯ আগস্ট, শনিবার যারা করম পুজোয় শামিল হবেন তাঁরাই ছুটি পাবেন। মুখ্যমন্ত্রীর ঘোষণায় খুশি সকলেই। আদিবাসী, কুরমি-মাহাতো জনজাতির আবেগকে গুরুত্ব দিতে কয়েকদিন আগেই করমপুজোয় ছুটি ঘোষণা করেছিল রাজ্য সরকার। এদিন মমতা বন্দ্যোপাধ্যায়ের ছুটির বিষয়টি বলার পরই তাঁকে ধন্যবাদ জানান রাজ্যের পশ্চিমাঞ্চল উন্নয়ন বিভাগের মন্ত্রী শান্তিরাম মাহাতো। 

Advertisement

চাষাবাদ কেন্দ্রীক এই করমপুজোয় পড়শি রাজ্য ঝাড়খণ্ড-সহ ওড়িশা, ছত্তিসগড়ে ছুটিই থাকে। বহুদিন ধরেই বাংলাতেও এই উৎসবে আদিবাসীরা ছুটি পেয়ে এসছেন। চলতি মাসের ১৭ তারিখে রাজ্যের তরফে একটি বিজ্ঞপ্তিতে সেই কথাই জানানো হয়েছিল। তারপরই বাঘমুন্ডির বিধায়ক নেপাল মাহাতো (Nepal Mahato) রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে টুইট করে কুরমিদের জন্যও করমপুজোয় ছুটি ঘোষণার আবেদন করেছিলেন। মুখ্যমন্ত্রীকে চিঠিও লেখেন তিনি। ওই পুজোয় ছুটির দাবিতে সরব হন কুরমি জনজাতির মানুষজনও। রাজ্যের পশ্চিমাঞ্চল উন্নয়ন বিভাগের মন্ত্রী শান্তিরাম মাহাতো (Santiram Mahato), জয়পুরের বিধায়ক শক্তিপদ মাহাতো ও পুরুলিয়ার সাংসদ জ্যোতির্ময় মাহাতোও একই দাবিতে মুখ্যমন্ত্রীকে চিঠি লেখেন।

[আরও পড়ুন: ‘পরকীয়া’র মর্মান্তিক পরিণতি! ভাত রান্না নিয়ে বচসার জেরে প্রেমিকের চড়ে মৃত্যু বধূর]

এই পরিস্থিতিতে শনিবার রাজ্য সরকার বিজ্ঞপ্তি জারি করা হয় যে, এই উৎসবে যাঁরাই শামিল হবেন তাঁরা ছুটি পাবেন।  বিধায়ক নেপাল মাহাতো বলেন, “মুখ্যমন্ত্রীকে অনেক ধন্যবাদ। এই উৎসবে যাঁরাই শামিল হবেন তাঁদের জন্যই ছুটি ঘোষণা করা হয়েছে।” আজ মঙ্গলবার সেই ছুটির কথাই জানালেন স্বয়ং মুখ্যমন্ত্রী। উল্লেখ্য, করম  উৎসব এখন বাংলায় প্রায় সর্বজনীন হয়ে গিয়েছে। যাঁরা চাষের কাজে যুক্ত, আরও ভাল ফসলের আশায় তাঁরা এই পুজো করেন। এই পুজোর সঙ্গেই জড়িয়ে রয়েছে করম নাচ। যা বাংলার লোকসংস্কৃতির অঙ্গ।

[আরও পড়ুন: চিকিৎসা মিলবে, কিন্তু পড়শি রাজ্যের কোভিড কেস বাংলায় কাউন্ট হবে না: মুখ্যমন্ত্রী]

The post কুরমিদের আবেদনে সাড়া, করমপুজোয় ছুটি ঘোষণা মুখ্যমন্ত্রীর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার