shono
Advertisement

‘দেশকে পথ দেখাবে তৃণমূল’, কংগ্রেসকে এক ইঞ্চি জমিও না ছেড়ে ঘোষণা মমতার

ইন্ডিয়া জোটে 'ইতি' টেনে ৪২ আসনেই প্রার্থী ঘোষণা তৃণমূলের, 'হতাশ' কংগ্রেস বলল, "একতরফা ঘোষণা চাইনি।'
Posted: 03:41 PM Mar 10, 2024Updated: 07:24 PM Mar 10, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর রাখঢাক নয়, ইন্ডিয়া (INDIA) জোটের ‘হাত’ ছেড়ে একাই লড়বে তৃণমূল। ব্রিগেড থেকে স্পষ্ট করে দিলেন তৃণমূল (TMC) সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু বাংলা নয়, যে ৪ ভিন্ন রাজ্যে তৃণমূল প্রার্থী দেবে, সেখানেও ‘একলা চলবে’ ঘাসফুল শিবির। একইসঙ্গে তাঁর তাৎপর্যপূর্ণ ঘোষণা, “গোটা দেশকে তৃণমূল পথ দেখাবে।”

Advertisement

রবিবার ৪২ লোকসভা (Lok Sabha Election 2024) আসনেই প্রার্থী ঘোষণা করে দিয়েছে তৃণমূল। ঘাসফুল যে ইন্ডিয়া জোটে থাকছে না, তা এদিন ‘সরকারিভাবে’ জানিয়ে দিলেন তৃণমূল নেত্রী। এনিয়ে তীব্র প্রতিক্রিয়া দিয়েছে কংগ্রেস। তাদের তরফে জানানো হয়েছে, কংগ্রেস বরাবর সম্মানজনক আসনরফা চেয়েছে। তবে কংগ্রেস চেয়েছে, দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে এই আসন ভাগাভাগির হোক, একপাক্ষিক ঘোষণার মাধ্যমে নয়। বিজেপির বিরুদ্ধে ইন্ডিয়া জোটের সংঘবদ্ধ লড়াই চেয়েছে কংগ্রেস।” শুধুমাত্র বাংলায় জোট ভেঙেছে এমনটা নয়, অসম-মেঘালয়-ত্রিপুরা এবং উত্তরপ্রদেশেও তৃণমূল আলাদাভাবে লড়াই করবে। একমাত্র উত্তরপ্রদেশে একটি আসন নিয়ে অখিলেশ যাদবের সঙ্গে আলোচনা হয়েছে বলে জানালেন মমতা। স্বাভাবিকভাবেই বাংলায় ‘জোট’ভাঙা নিয়ে রাজনৈতিক জলঘোলা শুরু হয়েছে।

[আরও পডুন: লোকসভা ভোট ঘোষণার ঠিক আগে চাঞ্চল্য, পদত্যাগ জাতীয় নির্বাচন কমিশনারের]

কংগ্রেসের তরফে বরাবরই তৃণমূল সম্পর্কে নরম সুর রাখা হয়েছে। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী তৃণমূল সুপ্রিমোর বিরুদ্ধে যতই সুর চড়ান না কেন, হাইকমান্ড কিন্তু মুখে কুলুপ এঁটেছিল। তাদের আশা ছিল, শেষপর্যন্ত হয়তো আসনরফা হবে। সুর নরম করবে তৃণমূল। কিন্তু সেই আশায় জল ঢাললেন তৃণমূল দলনেত্রী। শুধু মমতা নয়, প্রদেশ কংগ্রেস সভাপতির বিরুদ্ধে সরব হন তৃণমূল ‘সেনাপতি’ অভিষেকও। অথচ একুশে জুলাইয়ের সভা থেকে কংগ্রেসের বিরুদ্ধে একটি শব্দও খরচ করেননি তিনি। চুপ ছিলেন মমতাও। এদিন কিন্তু সেই নিস্তব্ধতা ভাঙলেন তৃণমূল দলনেত্রী। কংগ্রেস বা অধীরের বিরুদ্ধে শুধু যে বাকযুদ্ধ করল তৃণমূল তা নয়, অধীরের নিজের ‘গড়’ বহরমপুরেই তাঁকে কঠিন চ্যালেঞ্জের মুখে ফেলল ঘাসফুল শিবির। অধীরের বিরুদ্ধে তৃণমূলের টিকিটে দাঁড়ালেন জাতীয় দলের ক্রিকেটার ইউসুফ পাঠান। আবার মমতা নাম না করেও জানিয়ে দিলেন, গোটা দেশকে পথ দেখাবে তৃণমূল। তবে কি দেশে বিজেপি বিরোধী হিসেবে একমাত্র তৃণমূলকেই প্রতিষ্ঠা করতে চাইলেন মমতা, উঠছে প্রশ্ন।

[আরও পডুন: ‘স্বামী মোদির নাম আওড়াচ্ছে? রাতে খেতে দেবেন না’, মহিলা ভোটারদের পরামর্শ কেজরিওয়ালের]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement