shono
Advertisement

নজরে একুশের বিধানসভা ভোট, আগামী বছর জুন পর্যন্ত ফ্রি রেশন দেওয়ার ঘোষণা মুখ্যমন্ত্রীর

রাজ্যের ১০ কোটি মানুষকে বিনামূল্যে রেশন দেবে রাজ্য সরকার। The post নজরে একুশের বিধানসভা ভোট, আগামী বছর জুন পর্যন্ত ফ্রি রেশন দেওয়ার ঘোষণা মুখ্যমন্ত্রীর appeared first on Sangbad Pratidin.
Posted: 05:22 PM Jun 30, 2020Updated: 05:43 PM Jun 30, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আনলক ওয়ানের শেষদিনে দেশবাসীর উদ্দেশে বড় ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। আগামী নভেম্বর পর্যন্ত দেশের ৮০ কোটি মানুষকে বিনামূল্যে রেশন দেওয়ার কথা বলে মাস্টারস্ট্রোক দিয়েছেন মোদি। মঙ্গলবার মোদির ভাষণ শেষ হতেই নবান্নে পালটা বড় ঘোষণা করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তিনি জানিয়ে দিলেন. ‘আমি আগামী বছর জুন পর্যন্ত ফ্রি রেশনের মেয়াদ বাড়িয়ে দিচ্ছি। রাজ্যে ১০ কোটি মানুষ জুন পর্যন্ত ফ্রি রেশন পাবে। ভাল চাল, আটা পাবেন সাধারণ মানুষ।’

Advertisement

প্রসঙ্গত, আনলক ওয়ানের শেষ দিনে জাতির উদ্দেশে ভাষণে বড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি এদিন বলেছেন, করোনা পরিস্থিতিতে এতদিন দেশের ৮০ কোটি মানুষকে বিনামূল্যে তিন মাসের রেশন দিয়েছে সরকার। এবার পরিস্থিতির গুরুত্ব বুঝে বিনামূল্যে রেশনের মেয়াদ দীপাবলি ও ছটপুজো পর্যন্ত বাড়িয়ে দেওয়ার কথা ঘোষণা করলেন তিনি। মোদি বলেন, ‘তার মানে আগামী নভেম্বরের শেষ পর্যন্ত দেশের ৮০ কোটি মানুষ এই ফ্রি রেশনের সুবিধা পাবেন। চাল ডাল-সহ অন্যান্য যা যা পাচ্ছিলেন, এবার তার সঙ্গে মাথাপিছু এক কেজি করে চানা ডালও পাবেন।’ তাঁর মতে, এটাই উপযুক্ত সময় এক রাষ্ট্র এক রেশন কার্ডের জন্য পদক্ষেপ নেওয়ার। তাই সূচনা পর্বে এই বিনামূল্যে রেশনের মেয়াদ বাড়িয়ে দিচ্ছে কেন্দ্র সরকার।

[আরও পড়ুন: রাস্তায় বেসরকারি বাস না নামালেই নেওয়া হবে কড়া ব্যবস্থা, হুঁশিয়ারি মুখ্যমন্ত্রীর]

এদিন প্রধানমন্ত্রীর জাতির উদ্দেশে ভাষণের পরই নবান্নে মন্ত্রিসভার বৈঠক শেষ করে সাংবাদিক সম্মেলনে বসেন মুখ্যমন্ত্রী। তিনি প্রধানমন্ত্রীর ঘোষণা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে প্রথমে বলেন, ‘এক দেশ এক রেশন কার্ডের বিষয়টা আমাকে আগে বুঝতে হবে। কেন্দ্র ঠিক কী চাইছে সেটা না জেনে আমি কোনও প্রতিক্রিয়া দিতে পারব না।’ এরপর তিনি বলেন, ‘কেন্দ্রের দেওয়া চাল তো দেখেছি। FCI-এর চালের মান আর আমাদের দেওয়ার চালের মান অনেক ফারাক। আমরা সরাসরি চাষির থেকে চাল নিই। অনেক ভাল চাল। এর এবার থেকে আটাও দিচ্ছি। কেন্দ্র নভেম্বর পর্যন্ত দেবে বলেছে তো? আমি বললাম, আগামী বছর জুন মাস পর্যন্ত রাজ্যের ১০ কোটি মানুষকে ফ্রি রেশন দেব।’

[আরও পড়ুন: জরুরি পরিষেবার সঙ্গে যুক্তদের জন্য চালু হোক মেট্রো, রেলকে আরজি রাজ্যের]

The post নজরে একুশের বিধানসভা ভোট, আগামী বছর জুন পর্যন্ত ফ্রি রেশন দেওয়ার ঘোষণা মুখ্যমন্ত্রীর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement