shono
Advertisement

শহিদ স্মরণে ‘মেরি মাটি মেরা দেশ’ প্রচার অভিযান কেন্দ্রের, ‘মন কি বাতে’ ঘোষণা মোদির

কেন্দ্রের অমৃত কলস যাত্রার কথাও বলেছেন প্রধানমন্ত্রী।
Posted: 12:30 PM Jul 30, 2023Updated: 12:30 PM Jul 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের সিংহহৃদয় বীর শহিদদের সম্মান প্রদর্শনের উদ্দেশ্যে কেন্দ্র শুরু করছে ‘মেরি মাটি মেরা দেশ’ প্রচার অভিযান। রবিবার ১০৩তম ‘মন কি বাত’ অনুষ্ঠানে (Mann Ki Baat) এই কথাই শোনা গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুখে। এদিন প্রধানমন্ত্রীকে এই প্রসঙ্গে বলতে শোনা গেল, ”এই আলোকিত ব্যক্তিদের স্মরণে দেশের লক্ষাধিক গ্রাম পঞ্চায়েতে বিশেষ শিলালিপিও স্থাপন করা হবে।” ৯ আগস্ট থেকে ওই কর্মসূচির সূচনা হবে দেশজুড়ে, এমনটাই জানিয়েছেন প্রধানমন্ত্রী।

Advertisement

সেই সঙ্গেই মাসিক এই রেডিও অনুষ্ঠানের এবারের পর্বে মোদি উল্লেখ করেছেন অমৃত কলস যাত্রার কথাও। জানিয়েছেন, এই দেশের নানা প্রান্তের মাটি সাড়ে ৭ হাজার পাত্রে জড়ো করা হবে। এরপর সেই মাটি মিশিয়ে রোপণ করা হবে গাছের চারা। ওয়ার মেমেরিয়ালের কাছে এ ভাবেই অমৃত ভাটিকা গড়ে তোলার পরিকল্পনার কথা জানিয়েছেন মোদি। তাঁর মুখে উঠে এসেছে বৃক্ষরোপণের প্রয়োজনীয়তার কথা। একই ভাবে জল সংরক্ষণ নিয়েও মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশে যে উদ্যোগ নেওয়া হয়েছে তার প্রশংসা করেন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন: নেট-সেটে উত্তীর্ণ লোধা শবর সম্প্রদায়ের যুবক, অধ্যাপক নয়, ছেলে প্রাথমিক শিক্ষক হোক, চান বাবা]

এদিন প্রধানমন্ত্রীর কথায় উঠে এল হজ যাত্রার প্রসঙ্গও। তিনি জানিয়েছেন, এই বছর ৪ বাজার মুসলিম মহিলা পুরুষ সঙ্গী ছাড়াই সৌদি আরবে গিয়েছেন হজে। তাঁদের দিকে সবরকমের সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে মোদি সরকার। উল্লেখ্য, প্রতি মাসের শেষ রবিবার ‘মন কি বাত’ অনুষ্ঠানে ভাষণ দেন মোদি। ২০১৪ সালে প্রধানমন্ত্রী পদে আসীন হওয়ার পর থেকেই চলছে এই অনুষ্ঠান।

[আরও পড়ুন: হস্টেলের ছাদ থেকে পড়ে প্রাণহানি! বিহারের কলেজে পড়তে গিয়ে বাংলার যুবকের রহস্যমৃত্যু]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement