shono
Advertisement

মাত্র ১৬ বছর বয়সে বিশ্বকাপে সোনা জিতে নজির ভারতীয় শুটার মনুর

চলতি টুর্নামেন্টে এই নিয়ে পাঁচটি পদক এল ভারতের ঘরে। The post মাত্র ১৬ বছর বয়সে বিশ্বকাপে সোনা জিতে নজির ভারতীয় শুটার মনুর appeared first on Sangbad Pratidin.
Posted: 04:24 PM Mar 05, 2018Updated: 04:39 PM Mar 05, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথমবার শুটিং বিশ্বকাপে অংশ নিয়েই ব্রোঞ্জ জিতে বাজিমাত করেছিলেন বাংলার মেহুলি ঘোষ। খানিকটা অপ্রত্যাশিতভাবেই মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেলে পদক জিতে নেন ১৭ বছরের মেহুলি। এবার তাঁর চেয়েও কম বয়সি শুটার বিশ্ব মঞ্চে সোনা জিতে দেশকে গর্বিত করলেন।

Advertisement

মেক্সিকোর গুয়াদালাহারায় চলতি শুটিং বিশ্বকাপে মহিলাদের ২৪ শট বিভাগের ফাইনালে হোম ফেভারিট আলেজান্দ্রা জাভালাকে পিছনে ফেলে সোনা পকেটে পুরলেন মনু ভাকর। বিশ্বকাপে দু’বারের সোনাজয়ী শুটার আলেজান্দ্রাকে হারিয়ে ২৩৭.৫ স্কোর করে ফাইনালে চ্যাম্পিয়ন হলেন ১৬ বছরের ভারতীয় শুটার। আলেজান্দ্রা শেষ করেন ২৩৭.১ পয়েন্টে। ২১৭.০ স্কোর করে ব্রোঞ্জ ঝুলিতে ভরেন ফ্রান্সের সিলেনি গোবেরভিলে। তবে চতুর্থ স্থানে শেষ করে একটুর জন্য পদক হাতছাড়া করেন আরেক ভারতীয় শুটার যশস্বিনী সিং দেশওয়াল।

[শ্রীলঙ্কায় নতুন চ্যালেঞ্জের জন্য প্রস্তুত বিরাটহীন টিম ইন্ডিয়া]

মাত্র ১৬ বছর বয়সে দেশকে সোনা এনে দিয়ে নজির গড়লেন একাদশ শ্রেণির ছাত্রী মনু। চলতি বছর ব্রাজিলে যুব অলিম্পিক গেমসে ইতিমধ্যেই কোয়ালিফাই করেছেন তিনি। আর তার আগে সোনা জিতে উচ্ছ্বসিত মনু। বলছিলেন, “বিশ্বকাপে প্রথমবার সোনা জিতে দারুণ লাগছে। আগামী দিনে আরও ভাল ফল করার চেষ্টা করব।” তবে শুধু মনুই নয়, এদিন দেশের মুখ উজ্জ্বল করেছেন আরেক ভারতীয় রবি কুমারও। পুরুষদের ১০ মিটার এয়ার রাইফেল বিভাগে ব্রোঞ্জ পদক হাতে তুললেন তিনি। গত তিন বছরে এই বিভাগের ফাইনালে পৌঁছেও পদক হাতছাড়া হয়েছিল। তাই প্রথমবার বিশ্বকাপে পদক জয়ের স্বপ্নপূরণ হল তাঁর। আরেক ভারতীয় দীপক কুমারকে হারিয়েই তৃতীয় স্থান দখল করেন রবি।

চলতি টুর্নামেন্টে এই নিয়ে পাঁচটি পদক এল ভারতের ঘরে। প্রতিযোগিতার প্রথমদিনই সোনা জিতেছিলেন শাহজার রিজভি এবং ব্রোঞ্জ পান মেহুলি ও জিতু রাই। ভারতীয়দের এমন সাফল্যে গর্বিত জাতীয় রাইফেল সংস্থার প্রেসিডেন্ট রনিন্দর সিংও। বললেন, “বিশ্বকাপের শুরুটা স্বপ্নের মতো হয়েছে। ভারতে শুটিংয়ের ভবিষ্যৎ যে উজ্জ্বল, তা এই উঠতি শুটাররাই প্রমাণ করে দিচ্ছেন।”

[আজলান শাহ কাপে ইংল্যান্ডের বিরুদ্ধে ঘুরে দাঁড়াল ভারতীয় হকি দল]

The post মাত্র ১৬ বছর বয়সে বিশ্বকাপে সোনা জিতে নজির ভারতীয় শুটার মনুর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement