shono
Advertisement

থাকছেন ব্যারেটো-পিঙ্কি প্রামাণিক, অযোধ্যা পাহাড়ে অন্য ম্যারাথন ‘রান ফর ট্রাইবালস’

রান ফর ট্রাইবালস নিয়ে সেজে উঠেছে পুরুলিয়া।
Posted: 04:42 PM Feb 24, 2024Updated: 08:51 PM Feb 24, 2024

সুমিত বিশ্বাস,পুরুলিয়া: রান ফর ট্রাইবালস। পুরুলিয়ার (Purulia) অযোধ্যা পাহাড়ে (Ajodhya Hill) পর্যটন সংস্থা কুশল পল্লির তত্ত্বাবধানে এ এক অন্য ম্যারাথন। যার আয়োজক কুশল এডুকেশনাল ফাউন্ডেশন। আদিবাসী এলাকার সামগ্রিক উন্নয়নের বার্তায় রবিবার, ২৫ ফেব্রুয়ারি প্রায় দেড় হাজার পুরুষ-মহিলা ওই ম্যারাথনে অংশ নেবেন। জঙ্গল ঘেরা পাহাড়ের চড়াই-উতরাই পথে এই ম্যারাথন আসলে উন্নয়নের দৌড়। আর সেই দৌড়কে ঘিরে বিপুল কর্মযজ্ঞ। যা এর আগে দেখেনি এই পাহাড়। কুশল এডুকেশনাল ফাউন্ডেশনের চেয়ারম্যান নরেশ আগরওয়াল বলেন, “আদিবাসী অধ্যুষিত এই অযোধ্যা পাহাড়ের খেলাধূলা, সংস্কৃতি, শিক্ষা, পর্যটন সহ সামগ্রিক উন্নয়নে এই ম্যারাথন।”

Advertisement

পুরুলিয়ার অযোধ্যা মানেই চোখের সামনে ভেসে ওঠে শাল, শিমূল, পলাশের জঙ্গল। ইতিমধ্যেই সেই পলাশে রূপ ঝরে পড়ছে। যা এখন দেশ-বিদেশের পর্যটকদের গন্তব্য। সেই পাহাড়ের বুক চিরেই ঝাঁ চকচকে কালো পিচ রাস্তায় এই ম্যারাথন। ৫, ১০ ও ২১ কিমি ম্যারাথনে অংশ নেওয়া অ্যাথলিট থেকে সাধারণ মানুষজনের জন্য পৃথক পৃথক টি-শার্ট ব্যবস্থা করেছে ওই আয়োজক সংস্থা। শুধু তাই নয় রান ফর ট্রাইবালস-এ অংশ নেওয়া প্রতিযোগীদের উৎসাহ দিতে হাজির থাকবেন বিভিন্ন রাজ্যের লোকশিল্পীরা। ম্যারাথনের ওই রুটে পথের পাশে ছোট ছোট মঞ্চ করে ছৌ নৃত্য, আদিবাসী নৃত্য, রাজস্থানী ডান্স, ভাংড়া, পাঞ্জাবি ঢোল এবং ঢাকি নিয়ে হাজির থাকবেন শিল্পীরা। থাকবে একাধিক মেডিকেল বুথ। যাতে কোনওরকম চোট- আঘাত পেলে বা অসুস্থ হলে সঙ্গে সঙ্গে যাতে তাদের চিকিৎসার ব্যবস্থা করা হয়।

আদিবাসী এলাকার সামগ্রিক উন্নয়নের বার্তায় রবিবার, ২৫ ফেব্রুয়ারি প্রায় দেড় হাজার পুরুষ-মহিলা ওই ম্যারাথনে অংশ নেবেন। নিজস্ব চিত্র

[আরও পড়ুন: স্বপ্ন পূরণ! কাশ্মীরের বিশেষভাবে সক্ষম আমিরকে ব্যাট উপহার দিলেন ‘ক্রিকেট ঈশ্বর’]

এই সমগ্র অনুষ্ঠানটি ত্রিপুরা হাইকোর্টের প্রধান বিচারপতি অপরেশকুমার সিংয়ের উপস্থিতিতে সূচনা হবে। অযোধ্যা হিলের এই অনুষ্ঠানকে আরও রঙিন করতে থাকছেন সেলিব্রেটি রানার অভিনেতা রণবিজয় সিং। থাকছেন মোহনবাগানের প্রাক্তন ফুটবলার হোসে রামিরেজ ব্যারেটো (Jose Ramirez Barreto), অ্যাথলিট পিঙ্কি প্রামাণিক ও ম্যারাথনে উল্লেখযোগ্য আফ্রিকার দেশ টোগোর অ্যাম্বাসাডর ইয়াও এডেম একপেমাডো। একেবারে সাতসকালে এই ম্যারাথনের ফ্ল্যাগ অফকে ঘিরে ইতিমধ্যেই সেজে উঠেছে অযোধ্যা হিল টপ। ম্যারাথনের রুটে রান ফর ট্রাইবালস-র হোর্ডিং, ছবি।

সেই রুটের রেইকি করেন এডুকেশনাল ফাউন্ডেশনের ট্রাস্টি কুশল আগরওয়াল। তাঁর কথায়, “ম্যারাথনের আবহও দেখে মনে হচ্ছে এ যেন পাহাড়ের মানুষজনেরই উৎসব। যেখানে আয়োজক সংস্থা স্রেফ একটা ব্যানার। ওই রুটে দৌড়াতে দৌড়াতে এই ম্যারাথনকে ঘিরে এদিন পাহাড়ের মানুষের যে উৎসাহ দেখেছি, তাতে আমি অভিভূত।”

রান ফর ট্রাইবালস। পুরুলিয়ার অযোধ্যা পাহাড়ে পর্যটন সংস্থা কুশল পল্লীর তত্ত্বাবধানে এ এক অন্য ম্যারাথন। নিজস্ব চিত্র

সফল প্রতিযোগীদের ওই দিনই পুরস্কৃত করা হবে। ২১ কিমি দৌড়ে প্রথম পুরস্কার ৫১ হাজার টাকা। ১০ কিমি দৌড়ে প্রথম পুরস্কার রয়েছে ৩১ হাজার টাকা। ৭০ মিনিটে ২১ কিমি দৌড় যে প্রতিযোগী সম্পন্ন করতে পারবেন তাকে সাউথ আফ্রিকার ম্যারাথনে অংশ নেওয়ার সুযোগ করিয়ে সমস্ত খরচা দেবে এই আয়োজক সংস্থা। ম্যারাথনে অংশ নেওয়া সকলকেই কাল ভোর সাড়ে পাঁচটায় উপস্থিত থেকে চেস্ট নম্বর সংগ্রহ করতে হবে। সেই চেস্ট নম্বরেই থাকবে বিব। সেখানে থাকবে একটি চিপ। অংশ নেওয়া প্রতিযোগী সঠিক রুটে নির্দিষ্ট গন্তব্য পর্যন্ত অংশ নিয়েছেন কিনা তা প্রযুক্তির মাধ্যমে রেকর্ড হয়ে থাকবে। এই অনুষ্ঠানেই রবিবার রাতে আদিবাসী জনজাতির ১০ জন পদ্মশ্রী ও দুই মৃত পদ্মশ্রী প্রাপক পরিবারকে সম্মাননা প্রদান করবে ওই আয়োজক সংস্থা। ওই অনুষ্ঠানে পদ্মশ্রী গুলাব সপেরা কলবেলিয়া নৃত্য পরিবেশন করে আলাদা মাত্রা যোগ করবেন।

[আরও পড়ুন: ১৪ বছর আগে ওডিআই-তে প্রথম ডবল সেঞ্চুরি! আজকের দিনেই ইতিহাস গড়েছিলেন শচীন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement