shono
Advertisement

ফের দাউদাউ করে জ্বলছে শুশুনিয়ার জঙ্গল, ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা

জমে থাকা শুকনো পাতা বাড়িয়েছে বিপদ।
Posted: 09:19 PM Mar 19, 2022Updated: 09:19 PM Mar 19, 2022

টিটুন মল্লিক, বাঁকুড়া: দাউদাউ করে জ্বলছে বাঁকুড়া জেলার শুশুনিয়া (Susunia Hill) পাহাড়ের জঙ্গল। শনিবার সন্ধেয় আচমকাই পাহাড়ের মাঝের জঙ্গলে আগুন ধরে যায়। তার পর রাত যত গড়িয়েছে হাওয়ার দাপটের সঙ্গে বেড়েছে আগুনের লেলিহান শিখা। প্রতিবেদনটি প্রকাশিত হওয়ার সময় পর্যন্ত আগুন এখনও নিয়ন্ত্রণে আনা যায়নি। দ্রুত পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করছেন বনকর্মীরা।

Advertisement

শনিবার ছিল হোলি। সেই উপলক্ষে শুশুনিয়া পাহাড়ে বনভোজন করতে এসেছিলেন অনেকে। মনে করা হচ্ছে, তাঁরা কোনওভাবে জঙ্গনে আগুন ধরিয়ে দেন। বা তাঁদের রান্নার আয়োজন থেকে অসাবধানতাবশত আগুন ধরে যায় শুকনো পাতায়। সেখান থেকেই বিরাট আকার নিয়েছে এই আগুন। সন্ধেবেলা স্থানীয় বাসিন্দারা দেখেন, পাহাড়ের মাঝের জঙ্গলে দাউদাউ করে জ্বলছে আগুন। রাতের অন্ধকার থাকায় কেউ পহাড়ের উপরে পৌঁছতে পারেনি।

[আরও পড়ুন: নেশার ঘোরে নাচতে নাচতে নিজের বুকেই ছুরি বসিয়ে দিলেন যুবক! ভাইরাল মর্মান্তিক ভিডিও]

 

খবর পেয়ে পাহাড়ের নিচে বনদপ্তরের কর্মীরা, দমকল বাহিনী এবং ছাতনা থানার পুলিশ এসে পৌঁচছে। আগুন নিয়ন্ত্রণের আপ্রাণ চেষ্টা চলছে। এদিকে স্বাভাবিকভাবেই ঝড়ে পড়া শুকনো পাতা জমে থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ছে। তাই দমকলবাহিনী ব্লোপাইপ দিয়ে পাহাড়ের পাদদেশ থেকে পাতা সরানোর কাজ শুরু করেছে। তবে এই ঘটনায় এখনও কোনও হতাহতের খবর নেই।

প্রসঙ্গত, গত কয়েক বছর ধরেই বসন্তকালে শুশুনিয়া পাহাড়ে আগুন লাগার ঘটনা ঘটছে। ২০২০ সালের এপ্রিল মাসেও একই ঘটনা ঘটেছিল এখানে। । পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে যায় দমকলের ১ টি ইঞ্জিন। কিন্তু আগুন নেভাতে ব্যর্থ হয় দমকলও। রাতের দিকে ফের দাউদাউ করে জ্বলে ওঠে আগুন। পুড়ে ছাই যায় একের পর এক গাছ। আশঙ্কা করা হচ্ছে এই অগ্নিকাণ্ডে প্রাণহানী হয়েছে বহু শিয়াল, অজগর, খরগোশ জাতীয় প্রাণীর। এবারের আগুনেও তেমনই ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

[আরও পড়ুন: আমেরিকার সতর্কবার্তাকে পাত্তা না দিয়ে রাশিয়ার থেকে সস্তায় তেল কিনল ভারতীয় সংস্থা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement