shono
Advertisement
MC Mary Kom

'কোনও পরামর্শ শোনে না অলিম্পিক সংস্থা', মেরি কমের নিশানায় কি পিটি ঊষা?

ভারতীয় অলিম্পিক সংস্থার কাজকর্ম নিয়ে প্রশ্ন তুলে দিলেন কিংবদন্তি বক্সার।
Published By: Subhajit MandalPosted: 10:52 AM Oct 17, 2024Updated: 12:08 PM Oct 17, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্যারিস অলিম্পিক শেষ হওয়ার আগেই বিতর্কের সূত্রপাত হয়েছিল। যত দিন যাচ্ছে ততই যেন সেই বিতর্ক বাড়ছে। এবার ভারতীয় অলিম্পিক সংস্থার কাজকর্ম নিয়ে প্রশ্ন তুলে দিলেন কিংবদন্তি বক্সার তথা রাজ্যসভার সাংসদ মেরি কম। তাঁর অভিযোগ, অ্যাথলিটস কমিশনের চেয়ারম্যান হওয়া সত্ত্বেও অলিম্পিক সংস্থা তাঁর কোনও পরামর্শ শোনে না।

Advertisement

বছর দুই আগে দেশের অন্যতম সেরা ১০ জন ক্রীড়াবিদকে নিয়ে অ্যাথলিটস কমিশন গঠন করেছিল আইওএ। উদ্দেশ্য ছিল, সেরা ক্রীড়াবিদদের পরামর্শ শুনে দেশে অলিম্পিক স্পোর্টসের উন্নয়ন। অলিম্পিকে ভালো ফল করা। কিন্তু মেরি কমের অভিযোগ, সেই অ্যাথলিটস কমিশনের চেয়ারম্যান হিসাবে তিনি নিযুক্ত হলেও আইওএ কোনওরকম পরামর্শই শোনে না। মূলত পিটি ঊষাকে নিশানা করে মেরি কম বলছেন, "আমি এখন আর আইওএর কাজকর্মের সঙ্গে যুক্ত নই। আমরা আইওএকে অনেক ব্যাপারে পরামর্শ দিয়েছিলাম। কিন্তু কোনও কথা শোনা হয়নি।" তবে একই সঙ্গে সতর্কভাবে মেরি কম বলে দিয়েছেন, নির্দিষ্ট কাউকে দোষারোপ করতে চান না তিনি।

মেরি কম এ বছর প্যারিস অলিম্পিকের শেফ দ্য মিশন হিসাবে নিযুক্ত হয়েছিলেন। আচমকাই সেই পদ থেকে সরে দাঁড়ান তিনি। ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট পি টি উষাকে চিঠি দিয়ে নিজের সিদ্ধান্ত জানিয়ে দেন মণিপুরি বক্সার। চিঠিতে লেখেন, “যে কোনওভাবে দেশের সেবা করাটাই আমার কাছে খুব সম্মানের। আমরা সব সময়েই দেশের সেবা করতে প্রস্তুত থাকি। কিন্তু এই সম্মানজনক দায়িত্ব আমি পালন করতে পারছি না। ব্যক্তিগত কিছু সমস্যার কারণে সরে দাঁড়াতে হচ্ছে।” সেসময় ব্যক্তিগত সমস্যার কথা বললেও মেরি কমের সিদ্ধান্তের নেপথ্যে যে আইওএর বিরুদ্ধে ক্ষোভটাই আসল কারণ ছিল, সেটা এবার স্পষ্ট।

উল্লেখ্য, আইওএ প্রেসিডেন্ট পিটি ঊষা এই মুহূর্তে রীতিমতো চাপে। সংস্থার অন্দরেই তাঁর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে সরব হয়েছেন বহু কর্তা। ভিনেশ ফোগাটের মতো অ্যাথলিটরাও তাঁকে নিশানা করছেন। এর মধ্যে মেরি কমের এই বিস্ফোরক অভিযোগ, আরও চাপে ফেলবে পিটি ঊষাকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • প্যারিস অলিম্পিক শেষ হওয়ার আগেই বিতর্কের সূত্রপাত হয়েছিল। যত দিন যাচ্ছে ততই যেন সেই বিতর্ক বাড়ছে।
  • এবার ভারতীয় অলিম্পিক সংস্থার কাজকর্ম নিয়ে প্রশ্ন তুলে দিলেন কিংবদন্তি বক্সার তথা রাজ্যসভার সাংসদ মেরি কম।
  • তাঁর অভিযোগ, অ্যাথলিটস কমিশনের চেয়ারম্যান হওয়া সত্ত্বেও অলিম্পিক সংস্থা তাঁর কোনও পরামর্শ শোনে না।
Advertisement