shono
Advertisement

বাবা-মায়ের থেকে খুদেকে কেড়েছে জার্মান সরকার ! ফেরাতে চলছে আলোচনা, দাবি নয়াদিল্লির

২০২০ সালে খুদে আরিহা শাহকে পরিবারের কাছ থেকে 'কেড়ে নেয়' জার্মান প্রশাসন।
Posted: 10:58 AM Feb 26, 2023Updated: 10:58 AM Feb 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খুদে আরিহা শাহকে পরিবারে কাছে ফিরিয়ে দেওয়ার চেষ্টা চালাচ্ছে নয়াদিল্লি। বিবৃতি দিয়ে এমনই দাবি করলেন ভারতের বিদেশ সচিব বিনয় কোয়াত্রা। শনিবার জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিভিন্ন বিষয় নিয়ে দু’পক্ষের মধ্যে আলোচনা হয়েছে। অন্যান্য ইস্যুর পাশাপাশি সে দেশের প্রশাসনের সঙ্গে আরিহা শাহের কাস্টডি নিয়েও আলোচনা হচ্ছে বলে জানান বিদেশ সচিব।

Advertisement

বিনয় কোয়াত্রা জানিয়েছেন, “এটা খুবই সংবেদনশীল বিষয়। বিষয়টি নিয়ে আমরাও চিন্তিত। শিশুটির পরিবার ও জার্মান প্রশাসনের সঙ্গে আলোচনা চালাচ্ছি, যাতে দ্রুত সমস্যার সমাধানের পথ বের করা যায়।”

[আরও পড়ুন: রাত বাড়লেই ফ্ল্যাটে ফুর্তির ফোয়ারা, হৈমন্তীর উদ্দাম জীবনযাপনে অতিষ্ঠ ছিলেন পড়শিরা]

২০২০ সালে খুদে আরিহা শাহকে সে দেশের বসবাসকারী ভারতীয় পরিবারের কাছ থেকে ‘কেড়ে নেয়’ জার্মান প্রশাসন। অভিযোগ ছিল, তাঁর দিদিমার কাছে থাকাকালীন চোট পেয়েছিল খুদেটি। পুরো বিষয়টি ছিল অনিচ্ছাকৃত। অথচ খুদের অযত্নের অভিযোগ তুলে তাকে পরিবারের কাছ থেকে সরিয়ে নেয় প্রশাসন। তারপর থেকে জার্মান প্রশাসনের হেফাজতেই রয়েছে খুদে আরিহা। মেয়েকে নিজেদের কাছে ফেরাতে আইনি লড়াই চালাচ্ছে শাহ পরিবার। তাদের পাশে রয়েছে ভারতীয় প্রশাসন। তাদের তরফেও খুদেকে পরিবারের কাছে ফেরানোর চেষ্টা চলছে। যদিও জার্মানি সরকারের দাবি, শিশুটিকে যৌন হেনস্তা করা হয়েছে।

[আরও পড়ুন: ‘দেউলিয়া’ পাকিস্তানকে উদ্ধার করবেন মোদিই! দাবি RAW-এর প্রাক্তন প্রধানের]

সম্প্রতি মিসেস চ্যাটার্জি ভার্সেস নরওয়ে সিনেমার ট্রেলার প্রকাশ্যে আসার পরই বিষয়টি আবার চর্চায় উঠে এসেছে। আবার এই সময় ভারত সফরে এসেছেন জার্মানির চ্যান্সেলর। ফলে সোশ্যাল মিডিয়ায় আবার আরিহা শাহকে আলোচনা শুরু হয়েছে। এ প্রসঙ্গে গত ডিসেম্বরে বিদেশ মন্ত্রী জয়শংকরও জার্মানি সরকারের সঙ্গে কথা বলেছিলেন। জানিয়েছিলেন, “বিষয়টি নিয়ে জার্মানির মন্ত্রীর সঙ্গে কথা বলেছি।” শনিবারও সেই কথা জানালেন বিদেশ সচিব। বললেন, “আলোচনা চলছে।” তবে সমাধান সূত্র কবে মিলবে, তা নিয়ে কিছু জানাতে পারেননি তিনি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement