shono
Advertisement

আবিষ্কারের স্বীকৃতি, আইআইটি ভুবনেশ্বরে নিখরচায় গবেষণার সুযোগ খুদে বিজ্ঞানীর

তার সাফল্যে উচ্ছ্বসিত মেমারিবাসী। The post আবিষ্কারের স্বীকৃতি, আইআইটি ভুবনেশ্বরে নিখরচায় গবেষণার সুযোগ খুদে বিজ্ঞানীর appeared first on Sangbad Pratidin.
Posted: 08:28 PM Apr 30, 2018Updated: 05:16 PM Aug 24, 2018

সৌরভ মাজি, বর্ধমান: বর্ধমানের খুদে বিজ্ঞানী ডাক পেল ভুবনেশ্বর আইআইটি থেকে। সেখানে স্টার্ট-আপ সেন্টারে  গবেষণা করার সুযোগ পেয়েছে সে। তার জন্য কোনও খরচই করতে হবে না পূর্ব বর্ধমানের মেমারির রসিকলাল স্মৃতি বালিকা বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী দিগন্তিকা বসুকে। কেন? কারণ দারুণ একটি যন্ত্র তৈরি করে গোটা দেশকে চমকে দিয়েছে সে। খুদে বিজ্ঞানীর সাফল্যে উচ্ছ্বসিত জেলাবাসী। নিজের আবিষ্কারের জন্য শুধু আইআইটি থেকেই ডাক নয়, দিগন্তিকার তৈরি বিশেষ যন্ত্র কেন্দ্রের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের অন্তর্গত ন্যাশনাল ইনোভেশন ফাউন্ডেশনও মনোনীত করেছে। এই যন্ত্রের বাণিজ্যিকীকরণের উদ্যোগ নিয়েছে মন্ত্রক। পাশাপাশি, যন্ত্রটি বাজারজাত করার আগে সেটিকে আপগ্রেডেশন করার কোনও প্রয়োজন রয়েছে কি না তাও খতিয়ে দেখা হচ্ছে।

Advertisement

[সুবিধা মিলবে বিমানবন্দরের মতোই, ঢেলে সাজানো হচ্ছে সুরাট স্টেশন]

ছোট থেকেই বিজ্ঞানের প্রতি আগ্রহ দিগন্তিকার। বড় হওয়ার সঙ্গে সঙ্গে নিজেই নিত্যনতুন যন্ত্র তৈরিতে আগ্রহ বাড়ে তার। এই কাজে সবসময় তার পাশে থেকেছেন বাবা সুদীপ্ত বসু। উৎসাহ দিয়েছেন মা শুভ্রা বসুও। সম্প্রতি দিগন্তিকার তৈরি ‘ডাস্ট কালেক্টিং অ্যাটাচমেন্ট ফর ড্রিল মেশিন’ প্রশংসিত ও পুরস্কৃত হয়েছে। ড্রিলিং যন্ত্রের সাহায্যে ড্রিল করার সময় ধুলিকণা নির্গত হয়। বিশেষত নাক ও মুখ দিয়ে তা মিস্ত্রির শরীরে প্রবেশ করে রোগ ব্যাধির সৃষ্টি করে। তাঁদের ফুসফুস আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তা নিয়ন্ত্রণ করতেই বিশেষ যন্ত্র তৈরির ভাবনা আসে দিগন্তিকার মাথায়। মাত্র ২৫০ টাকা খরচে যন্ত্রটি তৈরি করা গিয়েছে। যন্ত্রটি লাগানো হয় ড্রিল মেশিনের সঙ্গে। যন্ত্রটির ব্যবহারে অতিরিক্ত বিদ্যুৎ খরচও হয় না। এটি লাগানোর পর ড্রিল করলে ডাস্ট বা ধুলো উড়বে না। ডাস্ট জমা হবে যন্ত্রটির চেম্বারেই।

গত বছর গুজরাটের আমেদাবাদে ২৫ তম জাতীয় শিশু বিজ্ঞান কংগ্রেসে আউটস্ট্যান্ডিং প্রজেক্ট-এর স্বীকৃতি পায় দিগন্তিকার উদ্ভাবনী। ডক্টর এপিজে আবদুল কালাম ইগনাইট পুরস্কার ২০১৭-য় সম্মানিত করা হয় দিগন্তিকাকে। রাজ্য ছাত্র যুব বিজ্ঞান মেলা ২০১৭-১৮ প্রথম পুরস্কারও ছিনিয়ে নেয় সে। রাজ্যের সেরা স্কুলের শিরোপা পায় দিগন্তিকার স্কুল। গত ১৯ থেকে ২৩ মার্চ রাষ্ট্রপতি ভবনে ফেস্টিভ্যাল অফ ইনোভেশন-এ প্রদর্শিত হয়েছিল এই যন্ত্র। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও অন্যান্য বিশিষ্ট বিজ্ঞানীদের উপস্থিতিতে দিগন্তিকা তার আবিষ্কৃত যন্ত্র প্রদর্শন করে প্রশংসিত হয়। দিল্লির সিএসআইআর-এ এক অনুষ্ঠানে কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী হর্ষবর্ধন নিজে এসে পরিচয় করেন দিগন্তিকার সঙ্গে। এই যন্ত্রটি সম্পর্কে মিস ওয়ার্ল্ড-২০১৭ মানসী চিল্লার ও মিস্টার ওয়ার্ল্ড-২০১৬ খান্ডওয়াল দর্শকদের অবহিত করেন অনুষ্ঠানের শ্রোতাদের।

[এক পরিবারেই দুই দলের প্রার্থী, ভাসুর-ভাদ্রবউয়ের লড়াইয়ে সরগরম বাগনান]

ওড়িশার সম্বলপুরে বীরসুন্দর সাই বিশ্ববিদ্যালয় ও উৎকল বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধানে আয়োজিত ইন্টারন্যাশনাল মেকার্স ফেস্টিভ্যালে ডাক পায় দিগন্তিকা। সেখানে স্টার্ট-আপ ইন্ডিয়ার স্টল ছিল। তারা এই যন্ত্র দেখে খুশি হয়। স্টার্ট-আপ ইন্ডিয়া অ্যাওয়ার্ড ২০১৮ পায় সে। আর পুরস্কার স্বরূপ আইআইটি ভূবনেশ্বর-এর আধুনিক প্রযুক্তির ল্যাবরেটরি ব্যবহার ও তার গবেষণার যাবতীয় সুযোগ বিনামূল্যে ব্যবহার করতে পারার লিখিত প্রতিশ্রুতি পেয়েছে। ওই যন্ত্রের প্রভিশনাল পেটেন্টও পেয়েছে সে নিজে। এবার ওই যন্ত্র সমাজকল্যাণে ব্যবহারের জন্য বাণিজ্যিকভাবে উৎপাদন করে বিপণনের ব্যবস্থা করছে কেন্দ্রীয় সরকারের ন্যাশনাল ইনোভেশন ফাউন্ডেশন। এর আগেও কয়েকটি যন্ত্র উদ্ভাবন করে প্রশংসিত ও পুরস্কৃত হয়েছিল দিগন্তিকা। কন্যাশ্রী দপ্তরও তাকে সম্মানিত করেছে।

ছবি- মুকলেসুর রহমান

The post আবিষ্কারের স্বীকৃতি, আইআইটি ভুবনেশ্বরে নিখরচায় গবেষণার সুযোগ খুদে বিজ্ঞানীর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার