shono
Advertisement

ঊর্ধ্বমুখী পারদ, খামখেয়ালি উত্তুরে হাওয়ায় দিশা হারাল শীত

সোমবার তাপমাত্রা ১৪.৪ ডিগ্রির নিচে নামবে না। The post ঊর্ধ্বমুখী পারদ, খামখেয়ালি উত্তুরে হাওয়ায় দিশা হারাল শীত appeared first on Sangbad Pratidin.
Posted: 11:29 AM Dec 10, 2018Updated: 05:37 PM Dec 10, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যে মোটেই ঢুকতে চাইছে না শীত। এক-আধবার দরজায় টোকা দিচ্ছে তো পরদিনই তাকে আর খুঁজে পাওয়া যাচ্ছে না। যেন ডিসেম্বরের সূচনায় লুকোচুরি খেলছে শীত। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, ঘূর্ণাবর্তের জেরেই নাকি বাড়ছে তাপমাত্রা।

Advertisement

আন্দামানের কাছে বঙ্গোপসাগরে ঘনীভূত হয়েছে নিম্নচাপ। সেটি ক্রমশ ঘূর্ণাবর্তের আকার নিচ্ছে। তবে স্বস্তির কথা পূর্ব বাংলাদেশের দিকে সরে যাচ্ছে সেই ঘূর্ণাবর্ত। কিন্তু তার জেরে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বাড়ছে। ফলে কোণঠাসা হয়ে পড়ছে উত্তুরে হাওয়া। তার উপর হাওয়ার জোরও তেমন নেই যে নিম্নচাপ কাটিয়ে হুড়মুড়িয়ে বঙ্গে ঢুকে পড়বে। রবিবার যেখানে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৭ ডিগ্রি সেলসিয়াস, সেখানে আজ সোমবার তাপমাত্রা ১৪.৪ ডিগ্রির নিচে নামবে না। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস। তবে দু’টি তাপমাত্রাই স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি করে কম।

বর্ষশেষে সুরাপ্রেমীদের জন্য এবার বিশেষ ব্যবস্থা রেস্তরাঁগুলোর ]

রবিবার কলকাতার পারদ নেমে গিয়েছিল ১৩ ডিগ্রির কোঠায়। এদিন মহানগরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৭ ডিগ্রি সেলসিয়াস। মানে, এক ধাক্কায় দু’ডিগ্রি পারদ পতন। যা চলতি মরশুমে শহরের সর্বনিম্ন তাপমাত্রাও ছিল। শুধু শহর নয়, জেলা জেলায় হুড়মুড়িয়ে নেমেছিল তাপমাত্রা। রাঢ়বঙ্গে পারদ এদিন দশের ঘরে নেমেছে। বীরভূম, বর্ধমান, মুর্শিদাবাদে শুরু হয়েছে ঠকঠকানি। শীতবুড়োর এহেন আকস্মিক দৌড় দেখে বিস্ময় লুকাচ্ছেন না আবহাওয়াবিদরাও। কিন্তু তার স্থায়িত্ব কেমন হবে? ফটাফট উইকেট পড়বে? নাকি গেঁড়ে বসে লম্বা রান তুলবে? মানুষ আপাতত এই জল্পনায় মশগুল।

তবে আলিপুর হাওয়া অফিস জানিয়ে দিয়েছে, সপ্তাহের মাঝামাঝি থেকে ফের চড়তে শুরু করবে পারদ। কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের উপমহানির্দেশক সঞ্জীব বন্দ্যোপাধ্যায় রবিবার বলেন, আগামী ২৪ ঘণ্টায় ভারত মহাসাগরের নিরক্ষীয় এলাকায় একটি নিম্নচাপ দানা বাঁধার বিলক্ষণ সম্ভাবনা। তার জেরে সাগর থেকে জোলো হাওয়া ঢুকবে। বাধা পাবে উত্তুরে হাওয়া। ফলে মঙ্গলবার থেকে তাপমাত্রা বাড়তে পারে। আবহাওয়াবিদরা জানিয়েছেন, নিম্নচাপ দানা বাধার পর তামিলনাড়ুর দিকে যেতে পারে। সঞ্জীববাবুর কথায়, মেঘ থাকলে দিনের তাপ বেরিয়ে যেতে পারবে না, ফলে বাড়বে তাপমাত্রা। কিন্তু মঙ্গলবার পর্যন্ত অপেক্ষা করতে পারল না সাগরের হাওয়া। সোমবার থেকেই চড়তে শুরু করেছে পারদ। তবে ১৫ ডিসেম্বরের পর রাজ্যজুড়ে কনকনে ঠান্ডা পড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস।

‘প্রধানমন্ত্রী হওয়ার সব গুণ আছে মমতার’, প্রশংসায় পঞ্চমুখ যশবন্ত ]

The post ঊর্ধ্বমুখী পারদ, খামখেয়ালি উত্তুরে হাওয়ায় দিশা হারাল শীত appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement