shono
Advertisement

চলতি সপ্তাহেও চলবে তাপপ্রবাহ, আরও বাড়বে তাপমাত্রা, দুঃসংবাদ শোনাল হাওয়া অফিস

সর্বনিম্ন তাপমাত্রতেও রেকর্ড গড়তে চলেছে কলকাতা।
Posted: 11:03 AM Apr 16, 2023Updated: 04:37 PM Apr 16, 2023

নিরুফা খাতুন: গরমে পুড়ছে বাংলা। একটু বৃষ্টির জন্য কার্যত চাতক পাখির মতো অপেক্ষায় আমজনতা। তবে এখনও সুখবর শোনাতে পারল না হাওয়া অফিস। আগামী বৃহস্পতিবার পর্যন্ত চলবে তাপপ্রবাহ। বাড়বে তাপমাত্রা। লু বইবার প্রবল সম্ভাবনা।

Advertisement

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আগামী দু’দিনে অন্তত দুই ডিগ্রি তাপমাত্রা বাড়বে। একইরকম পরিস্থিতি বজায় থাকবে আরও ২ থেকে তিনদিন। বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ চলবে। তাপপ্রবাহের পরিস্থিতি বা অস্বস্তিকর আবহাওয়া জারি থাকতে পারে শুক্রবার পর্যন্ত, এমনই খবর। আপাতত চার-পাঁচদিন বৃষ্টির কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বিভিন্ন জেলায় তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় দুই থেকে পাঁচ ডিগ্রি পর্যন্ত বেশি থাকবে। বেলা বাড়লেই লু বইবে। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা আগামী বৃহস্পতিবার পর্যন্ত। রবিবার সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৬ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ৩৯.২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ক্রমশ কমছে। গত ২৪ ঘন্টায় কলকাতার বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৪৫ থেকে ৮৮ শতাংশ। অর্থাৎ সর্বনিম্ন তাপমাত্রাতেও সর্বকালীন রেকর্ড গড়তে চলেছে কলকাতা। ১৯৮৭ সালের  ৫ এপ্রিল সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছিল। তাপমাত্রা ২৯.৭ ডিগ্রি সেলসিয়াস। ২০১০ সালের ২ এপ্রিল সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছিল ২৯.৬ ডিগ্রি সেলসিয়াস। 

ছবি: শুভজিৎ মুখোপাধ্যায়।

[আরও পড়ুন: দেড়দিন পর পুকুর থেকে উদ্ধার তৃণমূল বিধায়ক জীবনকৃষ্ণের মোবাইল, দুর্নীতির শিকড়ে পৌঁছতে মরিয়া CBI]

উত্তরবঙ্গের তাপমাত্রাও রীতিমতো বাড়ছে। আরও ১ বা ২ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে। বালুরঘাটে তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। আবহাওয়াবিদদের আশঙ্কা, দক্ষিণবঙ্গের পর উত্তরবঙ্গে তাপপ্রবাহ হতে পারে। সেক্ষেত্রে বুধবার থেকে উত্তরবঙ্গের দুই-তিন জেলা ছাড়া বাকি জেলাগুলিতে তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হতে পারে। মালদহ ও দুই দিনাজপুরের কোথাও কোথাও লু-এর মতো পরিস্থিতি হতে পারে।

তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে অন্ধ্রপ্রদেশ, ইয়ানাম এবং ওড়িশা-বিহার পর্যন্ত। সারাদেশেই তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকবে। উত্তর পশ্চিম, মধ্য ভারত এবং পূর্ব ভারতের কিছু অংশে তাপমাত্রা ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। এছাড়াও স্বাভাবিকের তুলনায় তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস বেশি তাপমাত্রা থাকবে হিমালয়ের পশ্চিমের রাজ্যগুলিতে, এছাড়াও উত্তর পশ্চিম, পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। স্বাভাবিকের থেকে ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেশি থাকবে অসম, ত্রিপুরা, বিহার, ঝাড়খন্ড, সিকিম, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, কেরল এবং মাহেতে। দেশের বাকি অংশেও তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি থাকতে পারে বলেই অনুমান আবহাওয়াবিদদের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement