shono
Advertisement

তাপপ্রবাহের মাঝেই সুখবর, সপ্তাহান্তেই স্বস্তির বৃষ্টিতে ভিজবে বাংলার এই জেলাগুলি

উত্তরবঙ্গে শিলাবৃষ্টির সম্ভাবনা।
Posted: 09:17 AM Apr 19, 2023Updated: 09:21 AM Apr 19, 2023

নিরুফা খাতুন: কয়েকদিনের তাপপ্রবাহে নাজেহাল বঙ্গবাসী। সকলেই অপেক্ষায় কতক্ষণে দেখা মিলবে বৃষ্টির। অবশেষে সুখবর শোনাল হাওয়া অফিস। শুক্রবার থেকেই বদলাবে রাজ্যের আবহাওয়া। শনিবার অর্থাৎ ইদে দক্ষিণবঙ্গের আট জেলায় বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গে পার্বত্য এলাকায় আজ থেকেই শিলাবৃষ্টির সম্ভাবনা।

Advertisement

আলিপুর হাওয়া অফিস সূত্রে খবর, ইদের দিন বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ও বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। হালকা বৃষ্টি হতে পারে নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া এবং ঝাড়গ্রামে। বাকি জেলাগুলিতে কোথাও মেঘলা থাকবে আকাশ। কোথাও আকাশ আংশিক মেঘলা থাকবে। তবে বুধবারও তাপপ্রবাহের সতর্কতা রয়েছে বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম ও ঝাড়গ্রামে। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই তাপপ্রবাহের সম্ভাবনা। শুক্রবার বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, ঝাড়গ্রাম এবং মুর্শিদাবাদ বাদে বাকি জেলাগুলির তাপমাত্রা অনেকটাই কমবে। এদিন ছিঁটেফোঁটা বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের কিছু অংশে।

[আরও পড়ুন: ‘বিজেপি ক্ষমতায় এলে ফুলের মালা দিয়ে ফেরানো হবে টাটাকে’, সিঙ্গুরে প্রতিশ্রুতি শুভেন্দুর, পালটা তৃণমূলের]

বুধবার থেকেই দার্জিলিংয়ে হাওয়া বদলের সম্ভাবনা। দার্জিলিং ও কালিম্পং জেলায় হতে পারে শিলাবৃষ্টি। অন্যদিকে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহ চলবে। বৃহস্পতিবার দার্জিলিং, কালিম্পং, কোচবিহার জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং শিলাবৃষ্টি হতে পারে। শুক্রবারও বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহারে।

প্রসঙ্গত, সারাদেশেই তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকবে। উত্তর-মধ্য ভারত, পূর্ব এবং আংশিকভাবে দক্ষিণ উত্তর-পশ্চিম ও পশ্চিম ভারতের কিছু অংশে তাপমাত্রা ৪০ থেকে ৪৪ ডিগ্রি সেলসিয়াস থাকতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। এছাড়াও এই জোনের রাজ্যগুলিতে স্বাভাবিকের তুলনায় তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস বেশি তাপমাত্রা থাকবে। দেশের বাকি অংশে তাপমাত্রা ৩৫ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস থাকবে। ভারতবর্ষের দ্বীপপুঞ্জের রাজ্যগুলিতে ৩০ থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকবে। হিমালয়ের পশ্চিমের রাজ্যগুলিতে তাপমাত্রা থাকবে ১৫ থেকে ২৭ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে পূর্ব ভারতের রাজ্যগুলিতে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি সম্ভাবনা থাকবে বিহার ঝাড়খণ্ড ওড়িশা এবং পশ্চিমবঙ্গে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement