shono
Advertisement

আগামী মাসের গোড়াতেই শুরু নিউ গড়িয়া-রুবি মেট্রো! তৈরি ভাড়ার তালিকা

হাওড়া-পুরী বন্দে ভারত এক্সপ্রেসের সঙ্গে নিউ গড়িয়া-রুবি মেট্রো রুটের উদ্বোধন করতে পারেন মোদি।
Posted: 02:22 PM Apr 28, 2023Updated: 02:23 PM Apr 28, 2023

নব্যেন্দু হাজরা: কমিশনার অফ রেলওয়ে সেফটির (সিআরএস) ছাড়পত্র এসেছে তাও প্রায় তিন মাস হতে চলল। কিন্তু এখনও চালু হল না কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায় পর্যন্ত মেট্রো রুট। সব প্রস্তুতি সারা থাকলেও দিল্লির সবুজ সংকেত না মেলায় এই লাইনে মেট্রো পরিষেবা শুরু করা যাচ্ছে না। তবে শীঘ্রই বাইপাসের ধারের মানুষের অপেক্ষার অবসান হতে পারে। সৌজন্যে বন্দে ভারত এক্সপ্রেস।

Advertisement

হাওড়া-পুরী বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন আগামী মাসে হাওড়া স্টেশন থেকে করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর ওইদিনই এই মেট্রোপথেরও সূচনা হয়ে যেতে পারে। তবে পুরো বিষয়টি এখনও চূড়ান্ত নয়। মেট্রোর তরফে জানানো হয়েছে, রেলবোর্ডের তরফে দিনক্ষণ জানানো হলেই তারা প্রস্তুতি নিয়ে ফেলবে। যাত্রী পরিষেবা সংক্রান্ত যাবতীয় বন্দোব‌স্ত সেরে রাখা হয়েছে। তৈরি হয়ে গিয়েছে ভাড়ার তালিকাও।

কলকাতা মেট্রোর এই কমলা লাইন চলতি বছরের ৩০ জানুয়ারি পরিদর্শন করেন কমিশনার অফ রেলওয়ে সেফটি। সপ্তাহ দুয়েকের মধ্যেই মেলে ছাড়পত্র। তবে তারা তাদের কিছু পর্যবেক্ষণের কথা জানায়। সেইমতো নেওয়া হয়েছে ব‌্যবস্থাও। কিন্তু তারপর থেকেই এই রুট নিয়ে বিশেষ উচ্চবাচ‌্য শোনা যাচ্ছে না। এপ্রিল মাস শেষ হতে চললেও রুট কবে চালু সে সম্পর্কে কোনও দিনক্ষণ জানায়নি কর্তৃপক্ষ। তবে একটা সূত্র মারফত জানা যাচ্ছে, দক্ষিণ-পূর্ব রেলে যে বন্দেভারত এক্সপ্রেস এসেছে, সেটি হাওড়া-পুরী রুটে চলার কথা। দ্রুত শুরু হবে ট্রায়াল। আর মে মাসেই পরিষেবা শুরু করে দেওয়া হতে পারে। সেক্ষেত্রে প্রধানমন্ত্রী রাজ্যে  এসে তা হাওড়া স্টেশন থেকে উদ্বোধন করতে পারেন।

[আরও পড়ুন: মালদহের স্কুলে বন্দুকবাজ কাণ্ডে নয়া মোড়, ‘কেউ অপহরণ করেনি’, বললেন স্ত্রী]

রাজ্যের প্রথম বন্দে ভারত এক্সপ্রেস উদ্বোধনের দিন প্রধানমন্ত্রীর আসার কথা থাকলেও তাঁর মাতৃবিয়োগ হওয়ায় তিনি আসতে পারেননি। তবে এবার তিনি আসতে পারেন। আর সেক্ষেত্রে ওইদিনই এই মেট্রো রুটেও যাত্রী পরিষেবা শুরু হয়ে যাবে। নিউ গড়িয়া-দক্ষিণেশ্বর মেট্রো নিউ গড়িয়া-রুবির সঙ্গে জুড়ে যাবে কবি সুভাষ স্টেশনের মাধ্যমে। এই দু’টি লাইনে যাত্রীদের যাতায়াতের জন্য বিশেষ সুবিধা আনতে চলেছে মেট্রো। একই টোকেনে এক লাইন থেকে অপর এক লাইনে যাত্রা করতে পারবেন যাত্রীরা। মেট্রো রেলের তরফে জানানো হয়েছে, এর ফলে যাত্রীদের সময় এবং ভাড়া দুই বাঁচবে।

তার জন্য নিউ গড়িয়া সংলগ্ন কবি সুভাষ স্টেশনে যাত্রীদের পৃথকভাবে যাতায়াতের সাবওয়ে তৈরি করা হয়েছে। এই ব্যবস্থা চালু করার জন্য মেট্রোর স্মার্ট গেটের সফটওয়্যারে বেশ কিছু পরিবর্তনের প্রয়োজন ছিল। নিউ গড়িয়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত উত্তর-দক্ষিণ করিডরের মোট যাত্রাপথ ৩১ কিমি। অন্যদিকে, নিউ গড়িয়া থেকে রুবি ক্রসিং পর্যন্ত মেট্রোর লাইনের দৈর্ঘ্য ৫.৪ কিমি। এই দু’টি লাইন যুক্ত হলে মোট যাত্রাপথ হবে ৩৭ কিমি। রুবি থেকে দক্ষিণেশ্বর বা দক্ষিণেশ্বর থেকে রুবি এবার মেট্রোয় চড়েই যেতে পারবেন যাত্রীরা। মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, ‘‘আমরা প্রস্তুত। রেল মন্ত্রণালয়ের সবুজ সংকেত পেলেই যাত্রীদের জন‌্য এই লাইন খুলে যাবে।’’

[আরও পড়ুন: ‘DA দিলে লক্ষ্মীর ভাণ্ডার ও কন্যাশ্রী মিলবে না’, শোভনদেব চট্টোপাধ্যায়ের মন্তব্যে বিতর্ক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement