shono
Advertisement

বল লেগে ছিটকে গেল স্টাম্প, তবুও আউট নন ব্যাটার! উত্তাল ক্রিকেট দুনিয়া

বিস্ময়কর ঘটনাকে কেন্দ্র করে তৈরি হয়েছে চাঞ্চল্য!
Posted: 11:34 AM Dec 12, 2023Updated: 11:35 AM Dec 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মিডল স্টাম্প ভেঙে গিয়েছে। তবে বোল্ড হলেও বেঁচে গেলেন ব্যাটার! আম্পায়ার আঙুল তুলতে পারলেন না। সাজঘরের দিকে না গিয়ে ফের পিচে দাঁড়িয়ে স্টান্স নিলেন ব্যাটার! হ্যাঁ ঠিকই পড়েছেন। ক্রিকেট জগতে এমনই অদ্ভুত ঘটনা সামনে এসেছে। অবিশ্বাস্য মনে হলেও এটাই সত্যি। আসলে এমসিসির (MCC) নিয়ম অনুযায়ী, কোনও ব্যাটারকে আউট করতে হলে উইকেট সম্পূর্ণভাবে ভাঙতে হবে। অস্ট্রেলিয়ার (Australia) ক্লাব ক্রিকেটে ঘটেছে এই ঘটনা। একটি ম্যাচে মিডল স্টাম্প অনেকটা পিছনে হেলে গেলেও দু’টি বেল অদ্ভুত ভাবে লেগ এবং অফ স্টাম্পের উপর আটকে ছিল।

Advertisement

সম্প্রতি এমনই এক বিস্ময়কর ঘটনা ঘটেছে। ওয়েস্টার্ন ডিস্ট্রিক্স ও জিনিনডেরার তৃতীয় ডিভিশনের ম্যাচের সেই ঘটনাকে কেন্দ্র করে ক্রিকেট মহলে চাঞ্চল্য তৈরি হয়েছে। কিন্তু ঠিক কী হয়েছিল? কেন দিলেন না আম্পায়ার?কিন্তু কীভাবে মিডল স্টাম্প ভাঙলেও, ব্যাটার নটআউট রইলেন?

[আরও পড়ুন: বাইশ গজের যুদ্ধে শেহওয়াগ বনাম দ্রাবিড়! রাহুলের ছেলের বিরুদ্ধে ব্যাটে বাজিমাত বীরু পুত্রের]

আসলে অস্ট্রেলিয়ার ওই ব্যাটারকে বাঁচিয়ে দিয়েছে মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাবের (Marylebone Cricket Club) ২৯ নম্বর নিয়ম। এই নিয়মে বলা হয়েছে, “একটি বেল স্টাম্পের উপরের নির্দিষ্ট স্থান থেকে সম্পূর্ণ সরে গেলে বা একটি স্টাম্প মাটি থেকে সম্পূর্ণ উপড়ে গেলে উইকেট ভেঙে গিয়েছে বলে বিবেচিত হবে। কোনও স্টাম্প নড়ে যাওয়ার জন্য বেল নির্দিষ্ট স্থান থেকে কিছুটা সরে গিয়েও যদি স্টাম্পের উপরেই থেকে যায়, তা হলে উইকেট ভেঙেছে বলে বিবেচিত হবে না।”

সম্প্রতি সোশাল মিডিয়ায় একটি ছবি ভাইরাল হয়েছে। সেই ছবিতে দেখা যাচ্ছে মিডল স্টাম্প ভেঙে পিছনে চলে গেলেও, অদ্ভুতভাবে উইকেটের বেল পড়েনি। ক্রিকেটের নিয়ম অনুযায়ী বেল না পড়লে ব্যাটার আউট হয় না, সেইজন্যই ব্যাটারকে আউট দেওয়া হয়নি।

[আরও পড়ুন: ক্রোড়পতি লিগের নিলামে বাংলার কতজন ক্রিকেটার? কাদের দিকে থাকবে নজর?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement