shono
Advertisement

ভূমিকম্পে কাঁপল গুজরাটের ভাচাউ, আতঙ্কে স্থানীয় বাসিন্দারা

সম্পত্তিহানি ও হতাহতের কোনও খবর নেই। The post ভূমিকম্পে কাঁপল গুজরাটের ভাচাউ, আতঙ্কে স্থানীয় বাসিন্দারা appeared first on Sangbad Pratidin.
Posted: 10:51 AM Mar 29, 2018Updated: 01:42 PM Jul 17, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাত সকালেই ভূমিকম্প। বৃহস্পতিবার ভোর চারটে নাগাদ ভূ-কম্পন অনুভূত হল গুজরাটের কচ্ছ জেলার ভাচাউয়ে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৬। কম্পনের উপকেন্দ্র ভূ-কম্পন স্থল থেকে আট কিলোমিটার দক্ষিণপূর্বে। ভূ-কম্পনের জেরে এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর নেই। সম্পত্তিহানিরও কোনও খবর পাওয়া যায়নি। এদিকে আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, মৃদু ভূ-কম্পন অনুভূত হয়েছে ভাচাউয়ে।

Advertisement

[৯০ হাজার নয়, রেলে নিয়োগ হবে ১ লক্ষ ১০ হাজার কর্মী]

এর আগে গত ২৩ জানুয়ারি ৩.৬ মাত্রার কম্পন অনুভূত হয়েছিল গুজরাটের জুনাগড়ে। সন্ধ্যা ৬.৩২ মিনিটে জুনাগড়–সহ পার্শ্ববর্তী জেলায় কম্পন অনুভূত হয়। এর জেরেও কোনও হতাহতের ঘটনা ঘটেনি। গতবছর বেশ কয়েকবার কেঁপে উঠেছে গুজরাট।

উল্লেখ্য, এই গুজরাটই ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠেছিল ২০০১ সালে। ৫১-তম সাধারণতন্ত্র দিবসের দিন সকাল ৮.৪৬ মিনিটে কম্পন অনুভূত হয় গুজরাটের ভুজে। ৭.৭ মাত্রার কম্পন চলেছিল দুমিনিট ধরে। ভূমিকম্পের উপকেন্দ্র ভুজ থেকে উপকেন্দ্রের দূরত্ব ছিল ৯ কিমি। এটি ভুজের দক্ষিণ পশ্চিম দিকের কচ্ছ জেলার ভাচাউ তালুকের ছোবারি গ্রাম। কম্পনের জেরে ব্যাপক প্রাণহানি ও ক্ষয়ক্ষতির মুখে পড়েছিল গুজরাট। কম্পনের তীব্রতায় প্রায় ২০ হাজারের মতো মানুষের মৃত্যু হয়। প্রায় এক লক্ষ ৬৭ হাজার মানুষ আহত হন। চার লক্ষ বাড়ি ভেঙে পড়েছিল। ভূ-কম্পন অনুভূত হয়েছিল পাকিস্তানেও। এর জেরে পাকিস্তানের দক্ষিণ পশ্চিমাংশে ১৮ জনের মৃত্যুও হয়।

[কাশ্মীরে নিকেশ চার জঙ্গি, উদ্ধার বিপুল পরিমাণের বিস্ফোরক] 

The post ভূমিকম্পে কাঁপল গুজরাটের ভাচাউ, আতঙ্কে স্থানীয় বাসিন্দারা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার