shono
Advertisement

সংখ্যালঘুরা ভারতে সবচেয়ে বেশি নিরাপদ, দাবি মুখতার আব্বাস নাকভির

কী যুক্তি তাঁর? The post সংখ্যালঘুরা ভারতে সবচেয়ে বেশি নিরাপদ, দাবি মুখতার আব্বাস নাকভির appeared first on Sangbad Pratidin.
Posted: 05:52 PM Jun 03, 2018Updated: 06:13 PM Jun 03, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংখ্যালঘুরা এ দেশে নিরাপদ নন। তাঁদের গণতান্ত্রিক অধিকারও ক্ষুণ্ণ হচ্ছে। বিভিন্ন রাজনৈতিক দলের তরফে প্রায়শই এ ধরনের অভিযোগ ওঠে। তবে তা উড়িয়ে দিলেন কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী মুখতার আব্বাস নাকভি। তাঁর সাফ কথা, অন্য যে কোনও গণতান্ত্রিক দেশের তুলনায় ভারতে সংখ্যালঘুরা অনেক বেশি নিরাপদ।

Advertisement

[  কম খরচে ১০ দিনের ভারত ভ্রমণের সুযোগ দিচ্ছে রেল ]

গোয়ায় কেন্দ্রীয় শাসকদলের আয়েজনে চলছে ‘ট্রান্সফর্মিং ইন্ডিয়া’ ক্যাম্পেন। সেখানেই এ কথা বলেন মন্ত্রী। তথ্য তুলে তিনি দেখান, ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স বা এনডিএ-র শাসনকালে কোনও বড় সাম্প্রদায়িক দাঙ্গা বাধেনি। তাছাড়া সংখ্যালঘুদের নিজস্ব সামাজিক ও অর্থনৈতিক পরিসর রয়েছে। শিক্ষা ও ধর্ম সংক্রান্ত অধিকারেও কেউ হস্তক্ষেপ করে না। ফলে অন্য যে কোনও গণতান্ত্রিক দেশের তুলনায় সংখ্যালঘুরা যে অনেক বেশি সুরক্ষিত, এমনটাই দাবি তাঁর। তবে অনেক সময় সংখ্যালঘুদের উপর আক্রমণ নেমে এলে অভিযোগের আঙুল ওঠে বিজেপির দিকেই। ঘুরিয়ে সে প্রসঙ্গ তুলে মন্ত্রী বললেন, কোনও কোনও রাজনৈতিক দল সংখ্যালঘুদের অবস্থান নিয়ে নানা বিরূপ প্রচার করে থাকে। কিন্তু তাতে এমন একটা ভয়ের পরিবেশ তৈরি হয় যাতে শান্তি ও উন্নয়ন বিঘ্নিত হয়। তবে কিছু বিচ্ছিন্ন ঘটনা যে ঘটে তা মেনে নিয়েছেন মন্ত্রী। তবে তাঁর বক্তব্য, যে কোনও অপরাধমূল ঘটনাকে অপরাধ হিসেবেই দেখা উচিত। তার যথাযথ শাস্তিও হয়। কিন্তু সেটাই সামগ্রিক চেহারা হিসেবে তুলে ধরা উচিত নয়। এদিকে বিজেপির হিন্দুত্ব প্রচার বা রাম মন্দির নির্মাণের মতো ইস্যু কি পরবর্তী নির্বাচনের অ্যাজেন্ডা হবে না? নাকভি জানাচ্ছেন, তা হওয়ার কথা নয়। উন্নয়নই প্রচারে থাকবে বলে মত তাঁর।

 ‘বীরাঙ্গনা’ মেয়েদের দাপটে পিছু হটল সশস্ত্র ডাকাত, প্রাণে বাঁচলেন বাবা ]

তিন তালাক ইস্যুতে এই প্রসঙ্গে কংগ্রেসকে একহাত নেন নাকভি। বলেন, তিন তালাক একটি জঘন্য প্রথা। এর সঙ্গে ধর্মের কোনও সম্পর্ক নেই। এই ইস্যুতে কংগ্রেস এবং তার সহযোগীদের সংসদ অচল করাকে দুর্ভাগ্যজনক বলেই মনে করছেন তিনি।

The post সংখ্যালঘুরা ভারতে সবচেয়ে বেশি নিরাপদ, দাবি মুখতার আব্বাস নাকভির appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement