shono
Advertisement

ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ নিয়ে অবশেষে মুখ খুলল মিশনারিজ অফ চ্যারিটি, কী জানাল তারা?

বিবৃতি জারি কেন্দ্রেরও।
Posted: 07:14 PM Dec 27, 2021Updated: 08:14 PM Dec 27, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে মিটল ধন্দ। অ্যাকাউন্ট ফ্রিজ নিয়ে মুখ খুলল মিশনারিজ অফ চ্যারিটি (Missionaries of Charity)। জানিয়ে দিল, কেন্দ্র তাদের কোনও ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ করেনি। বরং, সংগঠনের পক্ষ থেকেই সব শাখাকে বিদেশি মুদ্রা সংক্রান্ত লেনদেন বন্ধ রাখতে বলা হয়েছে। এদিন কেন্দ্রের তরফেও বিবৃতি দিয়ে একই কথা জানানো হয়েছে।

Advertisement

স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, মিশনারিজ অফ চ্যারিটির ব্যাংক অ্যাকাউন্ট ‘ফ্রিজ’ করেনি কেন্দ্র। বরং অ্যাকাউন্ট বন্ধের আরজি এসেছিল ওই সংগঠন থেকেই। স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া জানিয়েছিল, মিশনারিজ অফ চ্যারিটি থেকেই তাদের অ্যাকাউন্ট বন্ধের আরজি জানানো হয়েছিল।

[আরও পড়ুন: Omicron: ওমিক্রন রুখতে ফের জারি হতে পারে কড়া বিধিনিষেধ? জবাব দিলেন মুখ্যমন্ত্রী]

কেন্দ্র আরও জানায় ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন অ্যাক্ট অনুযায়ী যে ছাড়পত্র প্রয়োজন ২৫ ডিসেম্বর তার পুনর্নর্বীকরণ আটকে যায়। কেন্দ্রের দাবি, শর্তপূরণ না হওয়ায় ওই ছাড়পত্রের পুনর্নর্বীকরণ করা যায়নি। একই কথা জানিয়েছে মিশনারিজ অফ চ্যারিটি। তাঁদের কথায়, বিদেশি মুদ্রা লেনদেন সংক্রান্ত যে কেন্দ্রীয় ছাড়পত্র প্রয়োজন, গত ২৫ ডিসেম্বর সেই ছাড়পত্রের পুনর্নবীকরণ স্থগিত রেখেছে সরকার। আর সে কারণেই আপাতত বিদেশি মুদ্রার লেনদেন না করার সিদ্ধান্ত সংস্থার তরফে নেওয়া হয়েছে।

 

প্রসঙ্গত, ‘মিশনারিজ অফ চ্যারিটি’র (Missionaries of Charity ) সবক’টি ব্যাংক অ্যাকাউন্ট ‘ফ্রিজ’ করে দেওয়ার অভিযোগ উঠেছে কেন্দ্রের বিরুদ্ধে। মোদি সরকারের এই আচরণের তীব্র বিরোধিতা করে টুইটারে সরব হয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee)। জানিয়েছেন, কেন্দ্রের এই পদক্ষেপের জেরে মাদার টেরিজার এই স্বেচ্ছাসেবী সংগঠনের ২২ হাজার রোগী এবং কর্মী ওষুধ ও খাবার থেকে বঞ্চিত হচ্ছেন।

প্রসঙ্গত, সপ্তাহ দুয়েক আগে গুজরাটের ভাদোদরায় বিতর্কে জড়ায় এই সংগঠন। জোর করে ধর্মান্তরিত করার অভিযোগ ওঠে মিশনারিজ অফ চ্যারিটির বিরুদ্ধে। দায়ের হয় এফআইআর-ও। 

[আরও পড়ুন: Mamata Banerjee: গঙ্গাসাগর মেলার জন্য মিলবে বাড়তি বাস-ট্রেন, নবান্ন থেকে ঘোষণা মুখ্যমন্ত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement