shono
Advertisement

পদ্মভূষণে সম্মানিত মিঠুন চক্রবর্তী, পদ্মবিভূষণ কারা? দেখে নিন তালিকা

৩৪ জনকে পদ্মশ্রী সম্মান দেওয়া হয়েছে।
Posted: 11:52 PM Jan 25, 2024Updated: 12:17 AM Jan 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলা তথা ভারতীয় ছবির জগতে তাঁর বিরাট অবদান। শুধু অভিনেতা হিসেবেই নয়, অফস্ক্রিনও ইন্ডাস্ট্রির জন্য অনেক বড় ভূমিকা পালন করেছেন তিনি। কথা হচ্ছে মিঠুন চক্রবর্তীর। এবার পদ্মভূষণে সম্মানিত হলেন মহাগুরু।

Advertisement

গত কয়েক দশক ধরে হিন্দি এবং বাংলায় নিজের অভিনয় দক্ষতা দিয়ে দর্শককে মুগ্ধ করেছেন মিঠুন চক্রবর্তী। কখনও ডিস্কো ডান্সার নাচ দিয়ে ভারতীয় ছবির ডান্স পারফরম্যান্সে বিপ্লব ঘটিয়েছেন তো তখনও বাবার ভূমিকাতেও হয়ে উঠেছে হিরো। এবার পদ্মভূষণে সম্মানিত হচ্ছেন তিনি। তাঁর পাশাপাশি পদ্মভূষণ দেওয়া হল ১৬ জনকে। কেন্দ্রের দ্বিতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান পেলেন কেরলের এম ফতিমা বিভী (মরণোত্তর), শিল্পপতি সীতারাম জিন্দল, সাহিত্য সাংবাদিক হরমুসজি এন কামা, চিকিৎসক অশ্বিনী বালচাঁদ মেহতা-সহ বিশিষ্টরা।

[আরও পড়ুন: জ্ঞানবাপী মসজিদের নিচে ছিল মন্দির! রিপোর্টে জানাল ASI]

এদিকে, এ বছর পাঁচ জনকে সর্বোচ্চ সম্মান পদ্মবিভূষণে ভূষিত করা হল। দক্ষিণী তারকা চিরঞ্জীবী, প্রাক্তন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডু, তামিলনাড়ুর বৈজয়ন্তীমালা বালি, বিহারের সমাজকর্মী বিন্দেশ্বর পাঠক (মরণোত্তর) এবং তামিলনাড়ুর পদ্ম সুব্রহ্মনিয়ম পেলেন এই সম্মান।  

এবার পদ্মশ্রী পুরস্কারের জন্য মোট ৩৪ জনের নাম ঘোষণা করা হয়েছে। পদ্মশ্রী পাচ্ছেন বাংলার প্রখ্যাত ভাস্কর সনাতন রুদ্র পাল ও মুখোশ শিল্পী নেপালচন্দ্র সূত্রধর। নেপাল ২০২৩ সালের প্রয়াত হয়েছেন। তাঁকে মরণোত্তর সম্মান দেওয়া হবে। তাঁদের পাশাপাশি পদ্মশ্রী প্রাপক বাংলার আরও দুই। পুরুলিয়ার আদিবাসী পরিবেশকর্মী দুখু মাজি এবং বীরভূমের ভাদু শিল্পী রতন কাহার।

[আরও পড়ুন: ‘আমার বস’ ছবির শুটিং শেষ করলেন রাখি গুলজার, অভিনেত্রীকে জড়িয়ে আবেগে ভাসলেন নন্দিতা ও শিবপ্রসাদ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement