রাজ্যপালের সই ছাড়াই বিধায়কদের বেতনবৃদ্ধির বিল পেশ বিধানসভায়, ডিসেম্বরে আলোচনা

03:10 PM Oct 16, 2023 |
Advertisement

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: দ্বিতীয়ায় পশ্চিমবঙ্গ বিধানসভার বিশেষ অধিবেশন। রাজ্যপালের সই ছাড়া অধিবেশনে বিল পেশ হল। তবে আলোচনা হয়নি এদিন। তা হবে ডিসেম্বরে। এমনই জানিয়েছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, প্রাক্তন বিধায়কের মৃত্যুতে আলোচনা এদিন মুলতুবি রইল। বিশেষ অধিবেশন এত সংক্ষিপ্ত এবং বিল নিয়ে আলোচনা না হওয়ার বিরোধিতা অধিবেশন থেকে ওয়াকআউট করেন বিজেপি বিধায়করা (BJP MLA)। বাইরে বিক্ষোভ দেখানো হয় বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikari) নেতৃত্বে।

Advertisement

 

আগেই বিধায়কদের বেতনবৃদ্ধির কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। এরপর দ্বিতীয়ায় বিধানসভার বিশেষ অধিবেশন ডাকা হয়। উদ্দেশ্য ছিল, এই বিলটি পেশ করে দ্রুত পাশ করা এবং তা কার্যকর করা। কিন্তু তা নিয়ে রবিবার জটিলতা তৈরি হয়। পুরমন্ত্রী ফিরহাদ হাকিমকে ডেকে পাঠিয়েছিলেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস ( C V Anand Bose)। তাঁকে এই বেতনবৃদ্ধির বিল নিয়ে প্রশ্ন করা হয়। রাজ্যপাল জানান, তাঁর সচিবকে আরও বিস্তারিত তথ্য দিতে হবে। তারপর তিনি বিলে সই করবেন। এই জটিলতার জেরে সোমবার অধিবেশনে বিলটি পেশ করা যাবে কিনা, তা নিয়েও জটিলতা দেখা দেয়।

[আরও পড়ুন: দম্পতিকে আত্মহত্যায় ‘প্ররোচনা’, সুপ্রিম কোর্টের নির্দেশে আদালতে হাজিরা ‘অভিযুক্ত’ TMC নেতার]

তবে সোমবার বিধানসভার বিশেষ অধিবেশনে বিলটি পেশ হয়। কিন্তু আলোচনা হয়নি। স্পিকার জানান, প্রাক্তন বিধায়কের মৃত্যুতে আজ বিলটি নিয়ে আলোচনা হবে না। আগামী ৪ ডিসেম্বর এই বিল নিয়ে আলোচনা হবে। তাতে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বলেন, ”সাফ বলুন, রাজ্যপাল সই করেননি।” এর পর অধিবেশন মুলতুবি হয়ে যায়। তাতে ক্ষুব্ধ বিজেপি বিধায়করা বাইরে বেরিয়ে বিক্ষোভ দেখান। নেতৃত্বে ছিলেন শুভেন্দু অধিকারী।

[আরও পড়ুন: দোকানে কৌটো বোমা! বিস্ফোরণের তীব্রতায় প্রায় ১৮ ফুট দূরে ছিটকে পড়লেন দম্পতি]

এ নিয়ে পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় বলেন, ”নিয়ম মেনে বিলটি পেশ হয়েছে। তবে আলোচনা হয়নি। বিলটি পেশ হয়ে রইল, পরে আলোচনা হবে। বিজেপি বিধায়করা কী বলছেন, তা নিয়ে কিছু আসে যায় না। ওঁরা এমন বিক্ষোভ দেখাচ্ছেন, আমি আগে কখনও দেখিনি।”

Advertisement