shono
Advertisement

লোকসভার আগে ফের কাশ্মীর ইস্যু, সংসদে অমিত শাহর মুখে ‘এক প্রধান, এক নিশান, এক বিধান’

লোকসভায় তৃণমূল সাংসদ সৌগত রায়ের সঙ্গে বিতর্কে জড়ালেন স্বরাষ্ট্রমন্ত্রী।
Posted: 08:24 PM Dec 05, 2023Updated: 08:25 PM Dec 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভায় তৃণমূল সাংসদ সৌগত রায়ের সঙ্গে বিতর্কে জড়ালেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মঙ্গলবার তাঁকে বলতে শোনা গেল, ”১৯৫০ সাল থেকেই আমরা বলেছি ‘এক প্রধান, এক নিশান ও এক বিধান’ থাকা দরকার। আর আমরা সেটা করেছিও।”

Advertisement

কী প্রসঙ্গে এমন কথা বললেন অমিত? এদিন জম্মু ও কাশ্মীর পুনর্গঠন (সংশোধন) বিল এবং জম্মু ও কাশ্মীর সংরক্ষণ (সংশোধন) বিল ২০২৩ পেশ হয়েছে লোকসভায়। আর সেই বিল দুটো নিয়ে আলোচনার সময়ই সৌগত রায় বলেন, ”ড. শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের স্লোগান ‘এক প্রধান, এক নিশান, এক বিধান’ রাজনৈতিক স্লোগান ছিল।”

[আরও পড়ুন: গেরুয়া ঝড়ের রেশেই ফের কামাল, আবার সর্বকালের রেকর্ড উত্থান সেনসেক্সের]

তাঁর এমন মন্তব্যকে ‘আপত্তিজনক’ বলে তোপ দাগেন স্বরাষ্ট্রমন্ত্রী। তাঁকে খোঁচা মেরে শাহ (Amit Shah) বলেন, ”এটাকে রাজনৈতিক বিবৃতি বলছেন! আমার মনে হয়, আপনার বয়স হয়ে গিয়েছে।” এর পরই তাঁকে বলতে শোনা যায়, ”একটা দেশে ‘দুই প্রধানমন্ত্রী, দুই সংবিধান ও দুই পতাকা’ কী করে হতে পারে? যাঁরা এমনটা করেছিলেন, তাঁরা ভুল করেছিলেন। মোদি এটা ঠিক করেছেন। আমরা ১৯৫০ সাল থেকেই বলেছি দেশে ‘এক প্রধান, এক নিশান ও এক বিধান’ থাকা দরকার। আর আমরা সেটা করেছিও।”

উল্লেখ্য, ২০১৯ সালের ৫ আগস্ট সংবিধানের ৩৭০ ও ৩৫এ ধারার অবলুপ্তি ঘটানো হয়। ৩৭০ ধারায় জম্মু ও কাশ্মীর সম্পর্কিত প্রতিরক্ষা, বৈদেশিক বিষয় এবং যোগাযোগ সংক্রান্ত আইন প্রণয়নের অধিকার ছিল রাজ্য সরকারের। দেশের সংবিধানের বহু ধারা সেখানে লাগু ছিল না। অন্য রাজ্যের লোক জম্মু ও কাশ্মীর জমিও কিনতে পারতেন না।

[আরও পড়ুন: ‘আরও ব্যর্থতা আসবে, তৈরি থাকুন’, নাম না করে ফের বিরোধীদের খোঁচা মোদির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement