shono
Advertisement

উত্তরপ্রদেশ নির্বাচনে মোদি-ঝড়, অশনি সঙ্কেত দেখছে চিন

"আসন্ন ২০১৯ লোকসভা নির্বাচনেও মোদিকে কেউ হারাতে পারবে না" The post উত্তরপ্রদেশ নির্বাচনে মোদি-ঝড়, অশনি সঙ্কেত দেখছে চিন appeared first on Sangbad Pratidin.
Posted: 04:03 PM Mar 16, 2017Updated: 10:33 AM Mar 16, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরপ্রদেশ নির্বাচনে নরেন্দ্র মোদির দলের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতাকে ভাল চোখে দেখছে না চিন। ওই জয়ে বেজিং রীতিমতো ভীত। চিনা সংবাদপত্র গ্লোবাল টাইমস-এ সেই আশঙ্কাই প্রতিফলিত হল এবার।

Advertisement

চিন মনে করছে, এই জয়ের ফলে নরেন্দ্র মোদির আত্মবিশ্বাস আরও বেড়ে গেল। ফলে তাঁর সঙ্গে কোনও বিষয় নিয়ে দর কষাকষি করা এখন আরও কঠিন হয়ে যাবে বেজিংয়ের পক্ষে। বিশেষত, চিনের প্রতি ভারতের বিদেশনীতি কী হবে, সেটা নিয়ে সাউথ ব্লকের উপর চাপ প্রয়োগের কৌশল হাতছাড়া হয়ে গেল বলে আশঙ্কা চিনা সংবাদপত্রের।

গ্লোবাল টাইমস-এ প্রকাশিত এক সম্পাদকীয়তে বলা হয়েছে, একেই নরেন্দ্র মোদি একজন কঠোর আদর্শবাদী নেতা। তাঁর মতামত একমুখী। কোনও বিষয় তাঁর মনোভাব একবগ্গা। এই জয়ের পর তাঁর সেই মনোভাব আরও দৃঢ় হবে বলেই মনে করছে বেজিং। চিনা সংবাদপত্রের মতামত, বছর পাঁচেক আগেও ভারত অন্য কোনও দেশকে নিশানা করত না, কিন্তু মোদির শাসনকালে নয়াদিল্লির একের পর এক আক্রমণাত্মক পদক্ষেপ করেছে। পাকিস্তানে ঢুকে সার্জিক্যাল স্ট্রাইক করে এসেছে। ভারতীয় মিডিয়ার নানা প্রতিবেদনে তো এও তুলে ধরা হচ্ছে, যে আসন্ন ২০১৯ লোকসভা নির্বাচনেও মোদিকে কেউ হারাতে পারবেন না, প্রকাশ চিনা সংবাদমাধ্যমে।

তবে আপাতত বেজিংয়ের সঙ্গে নয়াদিল্লির সীমান্ত সমস্যা নিয়েই সবচেয়ে বেশি আশঙ্কায় ভুগছে চিন। পাশাপাশি, চিনকে রুখতে আমেরিকা ও জাপানের সঙ্গে ভারতের সামরিক সমঝোতাকেও ভাল চোখে দেখছে না চিন। ভারতের এই আগ্রাসী মনোভাবের ফলে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তির পরিবেশ নষ্ট হতে পারে বলে দাবি করেছে চিন।

The post উত্তরপ্রদেশ নির্বাচনে মোদি-ঝড়, অশনি সঙ্কেত দেখছে চিন appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement