shono
Advertisement

প্রধানমন্ত্রীর স্বপ্নের স্বচ্ছ ভারত মিশনের কড়া সমালোচনায় রাষ্ট্রসংঘ

জানেন, কী বলেছেন রাষ্ট্রসংঘ নিযুক্ত বিশেষজ্ঞ?
Posted: 07:44 PM Nov 10, 2017Updated: 12:51 PM Sep 25, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  ২০১৪ সালে প্রধানমন্ত্রীর কুর্সিতে বসেই স্বচ্ছ ভারত মিশন প্রকল্প চালু করেছিলেন নরেন্দ্র মোদি। লক্ষ্য, খোলা জায়গায় শৌচকর্ম বন্ধ করা। দেখতে দেখতে তিন বছর কেটে গেল। স্বচ্ছ ভারত মিশনকে সফল করে তুলতে প্রচারে কোনও খামতি রাখেনি মোদি সরকার। কিন্তু মোদির স্বপ্নের এই প্রকল্পের কার্যকারিতা নিয়েই প্রশ্ন তুলল রাষ্ট্রসংঘ। রাষ্ট্রসংঘ নিযুক্ত বিশেষজ্ঞ লিও হেলারের মতে, মানবিক দৃষ্টিভঙ্গি নিয়ে স্বচ্ছ ভারত মিশন প্রকল্প রূপায়ণে ব্যর্থ মোদি সরকার।

Advertisement

[গারদে রাম রহিম, শুকোচ্ছে তার সাজানো বাগান]

বিশুদ্ধ পানীয় জল ও শৌচাগার ব্যবহার করতে পারাটা মানবাধিকারের মধ্যেই পড়ে। এ বিষয়ে নজরদারি চালানো, তথ্য সংগ্রহ ও প্রয়োজনে পরামর্শ দেওয়ার জন্য বিশ্বের বিভিন্ন দেশে বিশেষজ্ঞ পাঠায় রাষ্ট্রসংঘ। সেই সূত্রে ভারতে এসেছিলেন রাষ্ট্রসংঘের  বিশেষজ্ঞ লিও হেলার। ১৫ দিনের সফরে ভারতে এসে যেমন একাধিক সরকারি আধিকারিকের সঙ্গে বৈঠক করেছেন তিনি, তেমনই নয়াদিল্লি, কলকাতা, মুম্বই, ইম্ফল, লখনউয়ের বস্তি এলাকাতেও গিয়েছেন। কিন্তু, সবকিছু দেখে শুনে তিনি যা রিপোর্ট দিয়েছেন, তাতে মুখ পুড়েছে মোদি সরকারের।

[অস্ত্রের অভাব নেই ভারতীয় সেনার, বার্তা সেনাপ্রধানের]

কী বলেছেন রাষ্ট্রসংঘ নিযুক্ত বিশেষজ্ঞ লিও হেলার? তাঁর বক্তব্য, দেশ জুড়ে শৌচাগার নির্মাণের ক্ষেত্রে সরকারের আরও অনেক বেশি মানবিক হওয়ার প্রয়োজন ছিল। কিন্তু, ভারতে সরকারের সেই মানবিক দৃষ্টিভঙ্গি চোখে পড়েনি। লিও হেলার বলেন, ‘যেখানেই আমি গিয়েছি, মহাত্মা গান্ধীর চশমার ছবি লাগানো স্বচ্ছভারত মিশনের লোগো চোখে পড়েছে। তিন বছর হতে চলল। এখন মানবিকতার কাচ দিয়ে প্রকল্পটি দেখা প্রয়োজন।’  তিনি বলেন, ঘরে ঘরে শৌচাগার নির্মাণ করতে গিয়ে যেন মানুষকে বিশুদ্ধ পানীয় জল দেওয়ার বিষয়টি সরকার ভুলে না যায়। বস্তুত, এদেশের সর্বস্তরের প্রশাসনিক কর্তাদের বিশুদ্ধ পানীয় জল সরবরাহ প্রকল্পটিকে আর বেশি মানবিক করে তোলার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রসংঘ নিযুক্ত বিশেষজ্ঞ।

[ফের বদল জিএসটিতে, কমল ১৭৭টি পণ্যের দাম]

এদিকে স্বচ্ছ ভারতের লোগা নিয়ে রাষ্ট্রসংঘ নিযুক্ত বিশেষজ্ঞ লিও হেলারের মন্তব্যে বেজায় চটেছে মোদি সরকার। সরকারের দাবি, স্বচ্ছ ভারতের লোগায় গান্ধীজীর চশমা নিয়ে বিরূপ মন্তব্য করে জাতির জনককে অপমান করেছেন তিনি। সারা বিশ্ব যাঁকে মানবাধিকারের প্রতিনিধি হিসেবে চেনে, তাঁর সম্পর্কে এই ধরণের মন্তব্য একেবারেই গ্রহণযোগ্য নয়।

[গিরে ফের সিংহকে ধাওয়া চার বাইক আরোহীর, ভাইরাল ভিডিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার