shono
Advertisement

ফের বঙ্গতনয়ার শৃঙ্গজয়, এবার মাউন্ট মাকালুতে পা চন্দননগরের পিয়ালির

বিশ্বের পঞ্চম উচ্চতম শৃঙ্গ মাউন্ট মাকালু।
Posted: 07:03 PM May 17, 2023Updated: 07:03 PM May 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বঙ্গতনয়ার শৃঙ্গজয়। হুগলির চন্দননগরের পিয়ালি বসাকের মুকুটে জুড়ল নয়া পালক। এবার মাউন্ট মাকালু জয় করলেন তিনি। বিশ্বের পঞ্চম উচ্চতম শৃঙ্গ মাউন্ট মাকালু। আপাতত শুভেচ্ছার জোয়ারে ভাসছেন ঘরের মেয়ে।

Advertisement

চন্দননগরের কাঁটাপুকুরের বাসিন্দা পিয়ালি। আর পাঁচজনের মতো চেনা স্রোতে কোনওদিনই গা ভাসাননি পিয়ালি। অঙ্ক নিয়ে স্নাতক। তারপর তিনি দেখেন বন্ধুবান্ধবরা রুজিরুটির টানে ইঁদুর দৌড়ে শামিল হয়েছেন। কিন্তু সেই দৌড়ে শামিল হতে মন সায় দেয়নি পিয়ালির। কারণ, ততক্ষণে তাঁর মনের দখল নিয়েছে পাহাড়। সেই ডাকে সাড়া দিয়ে ‘হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউট’-এ নাম লেখালেন পিয়ালি। এরপর আর ফিরেও তাকাননি।

[আরও পড়ুন: ওহ লাভলি! নেতা থেকে অভিনেতা মদন, সারলেন মিষ্টি পারিবারিক ছবির শুটিং]

২০১৮ সালে মানাসলু শৃঙ্গে পা রেখে ইতিহাস গড়েছিলেন। মানাসলু বিশ্বের অষ্টম উচ্চতম পর্বতশৃঙ্গ। তারপর স্কুলশিক্ষিকা পিয়ালির লক্ষ্য ছিল সপ্তম উচ্চতম শৃঙ্গজয়। প্রথম ভারতীয় পর্বতারোহী অক্সিজেন ছাড়া নেপালের আকাশে মাথা উঁচু করে দাঁড়ানো ৮,১৬৭ মিটার উচ্চতাবিশিষ্ট ধৌলাগিরি জয় করেন পিয়ালি। অক্সিজেন ছাড়া এভারেস্ট জয় করেন তিনি। লোৎসে শৃঙ্গও জয় করেন পিয়ালি।

চলতি বছরের মার্চে অন্নপূর্ণা এবং মাকালু শৃঙ্গ জয়ের লক্ষ্যে বাড়ি থেকে বেরিয়েছিলেন পিয়ালি। এপ্রিলে অন্নপূর্ণা পর্বতশৃঙ্গ অভিযান করেন। এরপর জানতে পারেন বাড়িতে বাবা অসুস্থ। খবর পাওয়ামাত্র বাড়ি ফিরে আসেন। ২৪ এপ্রিল ফের বাড়ি থেকে বেরন। এরপর বুধবার সকালে মাউন্ট মাকালুতে পা রাখেন পিয়ালি। অদম্য জেদের জন্য বঙ্গতনয়াকে কুর্নিশ জানিয়েছেন সকলে।

[আরও পড়ুন: নবান্নের একাধিক দপ্তরে সারপ্রাইজ ভিজিট মুখ্যমন্ত্রীর, জানতে চাইলেন হাজিরা কত!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement